গেমসে যাওয়া ভারতীয় অ্যাথলিটদের টিকাকরণে নয়া নিয়ম

ভারতীয় অলিম্পিক সংস্থার (Indian Olympic Association) তরফ থেকে আজ সোমবার জানানো হয়েছে, স্বাস্থ্য মন্ত্রালয় থেকে অলিম্পিকগামী ভারতীয় অ্যাথলিটদের করোনা প্রতিষেধকের দুটি ডোজের ব্যবধান কমানো হয়েছে।

গেমসে যাওয়া ভারতীয় অ্যাথলিটদের টিকাকরণে নয়া নিয়ম
গেমসে যাওয়া ভারতীয় অ্যাথলিটদের টিকাকরণে নয়া নিয়ম
Follow Us:
| Updated on: Jun 07, 2021 | 8:26 PM

নয়াদিল্লি: অলিম্পিকগামী (Olympics) সকল অ্যাথলিটদের (athletes) টিকাকরণ (vaccination) বাধ্যতামূলক। এমনটা অনেক দিন আগেই জানিয়েছিল আন্তর্জাতিক অলিম্পক সংস্থা (IOC)। সেই অনুযায়ী, প্রতিটি দেশে তাদের অ্যাথলিটদের টিকাকরণ চলেছে। ভারতীয় অলিম্পিক সংস্থার (Indian Olympic Association) তরফ থেকে আজ সোমবার জানানো হয়েছে, স্বাস্থ্য মন্ত্রালয় থেকে অলিম্পিকগামী ভারতীয় অ্যাথলিটদের করোনা প্রতিষেধকের দুটি ডোজের ব্যবধান কমানো হয়েছে। ভারতীয় অলিম্পিক সংস্থার প্রেসিডেন্ট নারিন্দর বাত্রা (Narinder Batra) জানিয়েছেন, দুটি ডোজের ব্যবধান কমিয়ে চার সপ্তাহের মধ্যে করা হয়েছে।

এক বিবৃতিতে নরিন্দর বলেছেন, “সমস্ত জাতীয় ক্রীড়া ফেডারেশনের যে অ্যাথলিটরা টোকিও অলিম্পিকের জন্য যোগ্যতা অর্জন করেছে, তাঁদের এবং অলিম্পিকের সঙ্গে যুক্ত কর্তাদের টিকা দেওয়ার ক্ষেত্রে প্রথম ডোজ নেওয়ার ৪ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ দেওয়া হবে। ভারতের স্বাস্থ্য মন্ত্রক কর্তৃক চিঠির মারফত এই খবর জানানো হয়েছে।”

গত মাসে একটি সরকারি প্যানেল সুপারিশ করেছিল যে, ভারতের সিরাম ইন্সটিটিউটের কোভিশিল্ড ভ্যাকসিনের ডোজ ব্যবধান ১২-১৬ সপ্তাহ বাড়ানো উচিত। তবে ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের দুটি মাত্রার মধ্যে ব্যবধান রয়েছে চার সপ্তাহ।

ভারতীয় অলিম্পিক সংস্থার তরফে জানানো হয়েছে, রবিবার পর্যন্ত ১২০ জন অ্যাথলিট ও ২৭ জন প্যারা অ্যাথলিট করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন। চার জন প্যারাঅ্যাথলিট ৬২ জন অ্যাথলিটের টিকাকরণ প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। শুধু তাই নয়, ভারতীয় অ্যাথলিটদের ৩৭ জন কোচিং স্টাফ করোনা প্রতিষেধকের দুটি ডোজই নিয়ে ফেলেছেন। এছাড়া ১১৪ জন কোচিং স্টাফ তাদের ভ্যাকসিনের প্রথম ডোজটি নিয়েছেন।

২৩ জুলাই শুরু হবে বহু প্রতীক্ষিত টোকিও অলিম্পিক।

আরও পড়ুন: জুলাইয়ে কোচ দ্রাবিড়ের পরীক্ষা