CWG, Asian Games: বদলাচ্ছে নিয়ম, এ বার থেকে ট্রায়ালে আর বাড়তি সুবিধা পাবেন না রবি-বজরংরা

তারকারা সব খেলাতেই পান বাড়তি সুবিধা। যা মেনে নিতে পারেন না অন্যরা। সমবেত প্রতিবাদেই এ বার নিয়ম বদলাতে হচ্ছে সর্বভারতীয় কুস্তি সংস্থাকে।

CWG, Asian Games: বদলাচ্ছে নিয়ম, এ বার থেকে ট্রায়ালে আর বাড়তি সুবিধা পাবেন না রবি-বজরংরা
CWG, Asian Games: বদলাচ্ছে নিয়ম, এ বার থেকে ট্রায়ালে আর বাড়তি সুবিধা পাবেন না রবি-বজরংরাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 8:45 AM

নয়াদিল্লি: যতই অলিম্পিক (Olympics) থেকে পদক নিয়ে আসুন, কোনও বড় টুর্নামেন্টের আগে কি তাঁদের বাড়তি সুবিধা পাওয়া উচিত? এই প্রশ্নে রীতিমতো উত্তাল দেশিয় খেলাধুলো। আর তাই জেরে কমনওয়েলথ ও এশিয়ান গেমসের ট্রায়ালে বাকিদের মতোই নামতে হবে অলিম্পিক থেকে পদক আনা অ্যাথলিটদের। এই বিতর্ক মূলত কুস্তিতে। রবি দাহিয়া (Ravi Dahiya), বজরং পুনিয়া (Bajrang Punia), দীপক পুনিয়ার মতো তারকা রেসলারদের ট্রায়ালে নামতে নির্দেশ দিল সর্বভারতীয় কুস্তি সংস্থা। এতদিন এমন ট্রায়ালে দেখা যেত, যে যাঁর বিভাগে সরাসরি ফাইনালে নামছেন এই রেসলাররা। এ বার থেকে তা আর হবে না। পরিবর্তে অন্যদের মতো ট্রায়ালের শুরু থেকেই অংশ নিতে হবে। ফলে কমনওয়েলথ ও এশিয়ান গেমসের ট্রায়ালে বাড়তি কোনও সুবিধা পাবেন না রবি-বজরংরা। মূলত সতীর্থ কুস্তিগিরদের প্রতিবাদেই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন ফেডারেশনের কর্তারা।

কেন এমন সিদ্ধান্ত? মঙ্গোলিয়া ইভেন্টের সময় ট্রায়ালে ফেডারেশন কর্তারা রবি, বজরংদের সরাসরি ফাইনালে নামার অনুমতি দিয়েছিলেন। রোহিতের বিরুদ্ধে ৬৫ কেজি বিভাগে নেমেছিলেন বজরং। কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হয় তাঁকে। ৫৭ কেজির ফাইনালে রবির প্রতিপক্ষ আমন আবার ওয়াকওভার দিয়ে দেন। রবি ও আমন ছত্রসাল স্টেডিয়ামেই প্র্যাক্টিস করেন। তবু রবিকে দেওয়া এই অকারণ সুবিধে মেনে নিতে পারেননি তিনি। অন্য দিকে আবার দীপক ৮৬ কেজির ফাইনালে নেমেছিলেন। তাঁর প্রতিপক্ষও সরে দাঁড়ান। তবে কেউই সরকারি ভাবে প্রতিবাদ করেননি। তবে বুঝিয়ে দিয়েছিলেন যে, এই অন্যায় সুবিধে দেওয়া তাঁরা কোনও ভাবেই মেনে নিচ্ছেন না। সেই কারণেই সবার জন্য একই নিয়ম চালু করতে চলেছে কুস্তি ফেডারেশন।

এক কর্তা বলছেন, ‘কেউ এ বার থেকে সরাসরি ফাইনালে নামতে পারবে না। কমনওয়েলথ ও এশিয়ান গেমসের ট্রায়ালে যে ড্র হবে, সেই মতোই নামতে হবে সবাইকে। এখনও পর্যন্ত পুরনো নিয়মের বিরুদ্ধে কেউ সরকারি ভাবে অভিযোগ জানায়নি ফেডারেশনের কাছে। কোনও তারকা রেসলার যদি বাড়তি সুবিধা চায়, তাকে দিতে সমস্যা নেই। কিন্তু সরাসরি ফাইনালে নামার সুযোগ আর কাউকেই দেওয়া হবে না। চারটে বাউট জিতেও কাউকে ঘরে বসে থাকতে হলে কোনও কুস্তিগিরই মানতে পারবে না।’

এ বার থেকে কি পুরোপুরি পাল্টে যাবে নিয়ম? না তা নাও হতে পারে। বলা হচ্ছে, ফাইনালের বদলে সেমিফাইনাল থেকে ট্রায়ালে নামতে হতে পারে তারকা রেসলারদের। কিন্তু তাও কি মেনে নেবেন অন্যরা? সে প্রশ্ন কিন্তু থেকে যাচ্ছে।