TOKYO PARALYMPICS: টিনএজার মনীশের হাত ধরে শ্যুটিংয়ে সোনা

২০ নম্বর শটের পর ভারতের জোড়া পদক নিশ্চিত হয়ে যায় দুই চিনা শ্যুটার ছিটকে যাওয়ায়। ৭.৫ স্কোর করে ছিটকে যান দুই চিনা শ্যুটার

TOKYO PARALYMPICS: টিনএজার মনীশের হাত ধরে শ্যুটিংয়ে সোনা
ইতিহাস গড়লেন মনীশ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 04, 2021 | 10:31 AM

টোকিওঃ আরও এক সোনা প্যারালিম্পিকে। সঙ্গে রুপোও। একই ইভেন্টে।  মিক্সড ৫০ মিটার পিস্তলে সোনা জিতলেন মনীশ নারওয়াল। মাত্র ১৯ বছর বয়সেই সোনা জিতে তাক লাগিয়ে দিলেন মনীশ। রুপো জিতলেন সিংহরাজ আধানা। এখনও পর্যন্ত প্যারালিম্পিকে ১৫টি পদক হয়ে গেল ভারতের।

হরিয়ানার শ্যুটার মনীশ প্রথম দুটি শটে ব্যর্থ হওয়ার পরই তৃতীয় শট থেকে কামব্যাক করেন। পঞ্চম শটের পরেই উঠে আসেন তৃতীয় স্থানে। তখন থেকেই ভারত আরও একটি পদকের স্বপ্ন দেখতে শুরু করে। ১২নম্বর শটের পর ফের নেমে আসেন পঞ্চম স্থানে। ক্রমতালিকায় তখন সাপ লুডোর মত ওঠা নামা শুরু।

ফের ১৫ নম্বর শটের পর তৃতীয় স্থানে উঠে আসেন মনীশ। ১৬ নম্বর শটের পর মনীশের সঙ্গে প্রথম তিনে জায়গা করে নেন সিংহরাজও। ভারত জোড়া পদকের স্বপ্ন দেখতে শুরু করে। এরপরেই শুরু রুদ্ধশ্বাস লড়াই। ২০ নম্বর শটের পর ভারতের জোড়া পদক নিশ্চিত হয়ে যায় দুই চিনা শ্যুটার ছিটকে যাওয়ায়। ৭.৫ স্কোর করে ছিটকে যান দুই চিনা শ্যুটার। ভারতের তখন পদক জয় ছিল স্রেফ সময়ের অপেক্ষা। একেবারে শেষ শটে ভারতের সোনা নিশ্চিত করেন টিনএজার মনীশ নারওয়াল। আর রুপো নিশ্চিত করে ফেললেন সিংহরাজ আধানা।

শ্যুটিংয়ে একটি ইভেন্টে জোড়া পদক জিতে ভারতের পদক সংখ্যা বেড়ে দাঁড়াল ১৫। প্যারালিম্পিক ইতিহাসে এর আগে এত পদক আসেনি ভারতের ঝুলিতে। অন্যদিকে এদিনই ব্যাডমিন্টনে আরও দুটি পদক নিশ্চিত হল ভারতের। ফলে বলাই যায়, শনিবার ভারতের পদকের দিন।