প্রথম পুরস্কার অর্থ সাড়ে ২৩ হাজার, খুলতে চেয়েছিলেন আইসক্রিম কারখানা!

কলকাতাঃ কলকাতায় আসা বহুদিন পরে। লকডাউনের সময় আটকে ছিলেন মুম্বইতে। মেয়ের সঙ্গে। কলকাতায় আসার পর অন্য মেজাজে পাওয়া গেল লিয়েন্ডার পেজকে (Leander Paes)। নিজের শহরে এসে পুরনো স্মৃতিতে ডুব দিলেন অলিম্পিকে (Olympic)পদকজয়ী এই টেনিস তারকা। কলকাতার অলিতে গলিতে স্মৃতি যেন স্টিয়ারিং ঘোরানো এদিক-ওদিকে। লা মার্টিনিয়ারে পরার সময় বাবা ভেস পেজের গাড়িতে সাইকেল নিয়ে ধাক্কা মারা […]

প্রথম পুরস্কার অর্থ সাড়ে ২৩ হাজার, খুলতে চেয়েছিলেন আইসক্রিম কারখানা!
লিয়েন্ডারের আইসক্রিম প্রেম
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2020 | 5:19 PM

কলকাতাঃ কলকাতায় আসা বহুদিন পরে। লকডাউনের সময় আটকে ছিলেন মুম্বইতে। মেয়ের সঙ্গে। কলকাতায় আসার পর অন্য মেজাজে পাওয়া গেল লিয়েন্ডার পেজকে (Leander Paes)। নিজের শহরে এসে পুরনো স্মৃতিতে ডুব দিলেন অলিম্পিকে (Olympic)পদকজয়ী এই টেনিস তারকা। কলকাতার অলিতে গলিতে স্মৃতি যেন স্টিয়ারিং ঘোরানো এদিক-ওদিকে। লা মার্টিনিয়ারে পরার সময় বাবা ভেস পেজের গাড়িতে সাইকেল নিয়ে ধাক্কা মারা থেকে শুরু করে কলকাতায় স্ট্রিট ফুডের প্রতি তাঁর প্রেম। সবই এল ঘুরিয়ে ফিরিয়ে।তবে তাঁর ছোটবেলা থেকে আইসক্রিম প্রেমের গল্প এবার প্রকাশ্যে আনলেন লিয়েন্ডার।

      লিয়েন্ডারের আইসক্রিম প্রেম

সালটা ১৯৮২। বয়স তখন মাত্র ৯। বাবা আরেক অলিম্পিয়ান ভেস পেজের সঙ্গে গিয়েছেন মুম্বইতে। টেনিস নিয়ে আগ্রহ তখন থেকেই। মুম্বইয়ের বান্দ্রা জিমখানায় একটি বয়সভিত্তিক টেনিস টুর্নামেন্টে অংশগ্রহণ করা। টুর্নামেন্টের ফাইনাল ছিল রবিবার। সেদিন ছিল ছোট্ট লিয়েন্ডারের ফাইনাল ম্যাচ। ফাইনাল জিতে লিয়েন্ডার পেয়েছিল সাড়ে ২৩ হাজার টাকা পুরস্কার মূল্য। আটের দশকে যা অনেক! বিপুল পুরস্কার অর্থ পাওয়ার পর বাবা ভেস পেজ জিজ্ঞাসা করেছিলেন, ” এটাতো অনেক টাকা। তুমি এত টাকা দিয়ে কি করবে?” লিয়েন্ডারের তৎক্ষণাৎ জবাব, ” কেন, আমি আইসক্রিম (Ice cream) কারখানা খুলব।”

আইসক্রিমের প্রসঙ্গ থেকে এবার নিজের টেনিস কেরিয়ার। ৪৮ বছরেও এখন স্বপ্ন দেখেন ইতিহাস গড়ার। এই বয়সে তাঁর অন্য সতীর্থরা যখন অবসর জীবন পালন করছে, তখন নিজেকে ফিট করার অদম্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন লিয়েন্ডার। এই বয়সে এত ফিট থাকার রহস্য কি? লিয়েন্ডারের মুখে ফের কলকাতার কথা।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ায় আবার ফিটনেস টেস্ট রোহিতের !

    লিয়েন্ডারের ফিটনেস রহস্য

কবি মাইকেল মধুসূদন দত্তের পরিবারের উত্তরসূরী। বড় হয়ে ওঠা থেকে টেনিসের প্রাথমিক পাঠ- সব কলকাতায়। ফিটনেস রহস্য প্রসঙ্গে লি-র সাফ কথা, ” কলকাতায় (Kolkata)বড় হয়ে ওঠাই মূল কারন। এখানকার মানুষদের আবেগ, মানুষদের উৎসাহ ।এগুলো রোজ মোটিভেট করে আমাকে।”

অলিম্পিকে একমাত্র পদকজয়ী টেনিস তারকার লক্ষ্য, ২০২১ সালে নিজের অধরা রেকর্ডগুলোকে ছোঁয়া। টোকিও অলিম্পিক খেলে একমাত্র টেনিস খেলোয়াড় হিসেবে ৮টি অলিম্পিকের অংশগ্রহণের কীর্তি গড়তে চান তিনি। আর ছুঁতে চান ১০০টি গ্র্যান্ডস্লাম ম্যাচ খেলার কীর্তি।