Novak Djokovic: বিগ থ্রি যুগের অবসান কি সামনে?

৩৫এর জোকার কিন্তু এখনও রেকর্ডের জন্য মরিয়া।

Novak Djokovic: বিগ থ্রি যুগের অবসান কি সামনে?
জকোভিচের পরবর্তী সফর দেখতে মরিয়া গোটা বিশ্ব (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 9:08 AM

নিউ ইয়র্ক: ইউএস ওপেন (US Open) জিতলেই ক্যালেন্ডার স্লামের রেকর্ড গড়ে ফেলতেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচ (Novak Djokovic)। ফ্লাশিং মিডোয় কোনও ম্যাচে না হেরে ফাইনালে পৌঁছেছিলেন সার্বিয়ান টেনিস তারকা। কিন্তু ইউএস ওপেনের ফাইনালে অঘটন ঘটিয়ে কেরিয়ারের প্রথম ইউএস ওপেন জিতেছেন রাশিয়ান দানিল মেদভেদেভ। ১৯৬৯ সালে রড লেভার পেরেছিলেন এক ক্যালেন্ডার ইয়ারে সব গ্র্যান্ড স্লাম জিততে। নোভাক জকোভিচ সেই রেকর্ডের দোরগোড়ায় দাঁড়িয়ে থেকেও পারলেন না। অত্যন্ত ফিট, পরিশ্রমী জকোভিচের স্বপ্ন ভেঙে দিয়েছেন আগ্রাসী মেদভেদেভ।

এ বারের ইউএস ওপেনে চোটের জন্য ছিলেন না টেনিসের বিগ থ্রি-র দুই তারকা রজার ফেডেরার (Roger Federer) ও রাফায়েল নাদাল (Rafael Nadal)। ড্যানিয়েল ভালভার্দু (Daniel Vallverdu) যিনি বিগ থ্রি ছাড়াও গত এক দশকে অ্যান্ডি মারে, স্টান ওয়ারিঙ্কাকে প্রশিক্ষণ দিয়েছেন। তিনি এই মুহূর্তে জানতে উৎসুক সার্বিয়ান তারকার পরবর্তী প্রেরণা কী হতে চলেছে।

ড্যানিয়েল ভালভার্দু বলেন, “আমার মনে হয় যতদিন রজার ও রাফা খেলছেন আমি মনে করি জকোভিচকে খেলা চালিয়ে যাওয়ার জন্য সেটা অনুপ্রেরণা দেবে।” তিনি আরও যোগ করেন, “রজার ও রাফা খেলা থামানোর সিদ্ধান্ত নেওয়ার পর নোভাক কী করে, সেটা দেখার জন্য আমি খুবই আগ্রহী থাকব। তবে আমি মনে করি ওরা যদি খেলা চালিয়ে যায় তা হলে জকোভিচও সুযোগ ছাড়বে না।”

তবে তিনি এও মনে করেন, রাফা-ফেডেক্স পরবর্তীকালে এগিয়ে না গেলেও, জকোভিচ এখানেই থেমে থাকবেন না। ভালভার্দু বলেন, “আমি সত্যিই জানতে চাই জকোভিচ এর পর নিজের জন্য প্রেরণা কোথা থেকে জোগাড় করবে। একবার ও ২১ তম গ্র্যান্ড স্লাম জিতলেই নিজেকে অনুপ্রাণিত করার উপায় খুঁজে পেয়ে যাবে। তবে আমার কিন্তু মনে হয়, রজার ও রাফা ওর পাশাপাশি না থাকলে ওর জন্য নিজেকে অনুপ্রাণিত করা আরও কঠিন কাজ হবে।”

৩৫এর জোকার কিন্তু এখনও রেকর্ডের জন্য মরিয়া। ভালভার্দু বলেন, “ও নিজের প্রতিদ্বন্দ্বীর ধরণ জেনে নিয়ে রেকর্ড অর্জন করার জন্য কতটা ক্ষুধার্ত থাকে তা সকলেরই জানা। ওর এই স্বভাবটাই ওকে মার্গারেট কোর্টে আরও সাফল্য এনে দেবে।”

আরও পড়ুন: Novak Djokovic: তবু ফিরে আসার কঠিন রাস্তা বাছবেন জোকার