Novak Djokovic: তবু ফিরে আসার কঠিন রাস্তা বাছবেন জোকার

প্রশ্ন হল, ৩৫-এর জোকারকে কি সেই একই খিদে নিয়ে আবার দেখা যাবে কোর্টে? এই আশঙ্কা অনেকেই করছেন। তিনি যেন নিজেই ভেঙে পড়েছেন। জকোভিচ বলেওছেন, 'ওই ম্যাচটা হারার পর মনে হচ্ছিল যেন কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললাম।' ইউএস ওপেনের ফাইনালে হার জোকারের বিরাট ধাক্কা, সেটা মেনে নিচ্ছে বিশেষজ্ঞমহল।

Novak Djokovic: তবু ফিরে আসার কঠিন রাস্তা বাছবেন জোকার
ফিরে আসার লড়াই জোকারের। ছবি: টুইটার

নিউ ইয়র্ক: ইতিহাস বোধহয় এমনই হয়, খুব বিরল। যখন আসে, তখন সবচেয়ে কাছে দাঁড়িয়ে থাকা মানুষটা তো বটেই, তার সাক্ষী থাকতে চাওয়া অসংখ্য মানুষও বোধহয় জুড়ে যায়। তারাও মনে প্রাণে চায়, ইতিহাস ফিরে আসুক। প্রবলভাবে।

নোভাক জকোভিচের (Novak Djokovic) ক্যালেন্ডার গ্র্যান্ড স্লামের রেকর্ডটা যেন অনেকটা তেমনই। ১৯৬৯ সালে রড লেভার টেনিস ইতিহাসে একবারই ছুঁয়েছিলেন এক ক্যালেন্ডার ইয়ারে সব গ্র্যান্ড স্লাম জেতার রেকর্ড। ৫০ বছর পর জোকার ফের পৌঁছেছিলেন ওই রেকর্ডের দরজার সামনে। কিন্তু রাশিয়ান দানিল মেদভেদেভের আগ্রাসী টেনিস ধুয়ে মুছে গিয়েছে জকোভিচের স্বপ্ন। জোকার কেঁদেছেন ম্যাচ হেরে। তাঁকে হারতে দেখে কেঁদেছেন তামাম টেনিস প্রেমী। যেন তাঁরাও আন্তরিক ভাবে চেয়েছিলেন অক অবিস্মরণীয় রেকর্ডের সাক্ষী থাকার।

প্রশ্ন হল, ৩৫-এর জোকারকে কি সেই একই খিদে নিয়ে আবার দেখা যাবে কোর্টে? এই আশঙ্কা অনেকেই করছেন। তিনি যেন নিজেই ভেঙে পড়েছেন। জকোভিচ বলেওছেন, ‘ওই ম্যাচটা হারার পর মনে হচ্ছিল যেন কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললাম।’ ইউএস ওপেনের ফাইনালে হার জোকারের বিরাট ধাক্কা, সেটা মেনে নিচ্ছে বিশেষজ্ঞমহল। তাই বলা হচ্ছে, তিনি হয়তো ফিরবেন। কিন্তু সেই আগ্রাসন ফিরে পেতে সময় লাগতে পারে তাঁর।

জোকার অবশ্য নতুন করে গোছানোর চেষ্টা করছেন নিজেকে। একটা খারাপ দিন সবার যায়। একটা খারাপ দিনে সেই সব হার দেখে মনে হয় যেন নিঃস্ব হয়ে গিয়েছেন তিনি। জোকারের মতো। মেদভেদেভের কাছে হার সেই রকমই একটা দিন ছিল তাঁর। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জোকারের ক্যারিশমা কমবে। রাফায়েল নাদাল, রজার ফেডেরারে মতো। কিন্তু ঠিক সেখান থেকেই ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন জোকার। অল্প কথায় বলেছেন, ‘পরিবর্তন সবার ক্ষেত্রেই প্রযোজ্য। কিন্তু বুড়োরা এখনও নিজেদের মেলে ধরার চেষ্টা করছে, এটাও একটা দিক।’

সদ্য শেষ হওয়া টেনিস মরসুমে দারুণ ফর্মে ছিলেন জকোভিচ। সার্বিয়ান তারকা চারটে গ্র্যান্ড স্লাম খেলে হেরেছেন মাত্র একটা ম্যাচ। এই ফর্মই তাঁকে ফের পজিটিভ করে তুলছে, নতুন করে ফিরে আসার স্বপ্ন দেখাচ্ছে। আবার ইতিহাস ছোঁয়ার তাগিদ তৈরি করছে।

জোকার যেমন বলছেন, ‘আমি আবার এগোত চাই। জিততে চাই আরও গ্র্যান্ড স্লাম। দেশের হয়ে আরও খেলতে চাই। এই বিষয়গুলোই আমাকে তাতায়। আজও।’

আরও পড়ুন: US Open 2021: হেরে ‘শান্তি’ পেলেন জকোভিচ

আরও পড়ুন: Ramiz Raja: ‘এখনই ভারত-পাক দ্বিপাক্ষিক সিরিজ সম্ভব নয়’, রামিজ রাজা

Click on your DTH Provider to Add TV9 Bangla