National Sports Awards: জাতীয় ক্রীড়া পুরস্কারে রেকর্ড মনোনয়ন

এ বারের ক্রীড়া পুরস্কারে একাধিক বদল করেছে ক্রীড়ামন্ত্রক। অলিম্পিক ও প্যারিলিম্পিকের কথা মাথায় রেখে পুরস্কারের সময় অনেকটা পিছিয়ে দেওয়া হয়েছে।

National Sports Awards: জাতীয় ক্রীড়া পুরস্কারে রেকর্ড মনোনয়ন
National Sports Awards: জাতীয় ক্রীড়া পুরস্কারে রেকর্ড মনোনয়ন

নয়াদিল্লি: অলিম্পিকে (Olympics) রেকর্ড সাতটি পদক। প্যারিলিম্পিকে (Paralympics) রেকর্ড ১৯টি পদক। পারফরম্যান্সের এমন প্রভাব যে জাতীয় ক্রীড়া পুরস্কারে (National Sports Awards) পড়বে, বলাই বাহুল্য। কিন্তু যে পরিসংখ্যান সামনে এসেছে, তাতে অনেকেরই চোখ কপালে। ক্রীড়া পুরস্কারের বিভিন্ন বিভাগের জন্য ৬০০ জনের নাম মনোনীত হয়েছে ক্রীড়়া মন্ত্রকে (Sports Ministry)। যা ভেঙে দিয়েছে গত বছরের রেকর্ড। গত বছর ৪০০ জনের নাম ছিল মনোনয়নে। পুরস্কার নির্বাচনী কমিটির কাছে সবার নাম, তাঁদের যোগ্যতার হিসেব করে পাঠাতে ওভারটাইম করতে হচ্ছে দায়িত্বে থাকা ক্রীড়ামন্ত্রকের কর্মীদের।

দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কারের (Khel Ratna Award) জন্য ৩৫ জনের মনোনয়ন জমা পড়েছে। অর্জুন পুরস্কারের (Arjun Award) জন্য জমা পড়েছে ২১৫জন অ্যাথলিটের নাম। ১০০ জনেরও বেশি কোচের নাম মনোনীত হয়েছে লাইফটাইম দ্রোনাচার্য পুরস্কার বিভাগে। দ্রোণাচার্য রেগুলার ক্যাটারগরিতে আছে ৪৮ জনের মনোনয়ন। ধ্যাঁনচাঁদ জীবন কৃতি সম্মানের জন্য ক্রীড়া মন্ত্রকে জমা পড়েছে ১৩৮ জনের নাম। ‘খেল প্রোতসাহন’ পুরস্কারে আছে ৩৬টি কর্পোরেট সংস্থা, এনজিও এবং স্পোর্টস প্রোমোশন সংস্থার নাম।

এ বারের ক্রীড়া পুরস্কারে একাধিক বদল করেছে ক্রীড়ামন্ত্রক। অলিম্পিক ও প্যারিলিম্পিকের কথা মাথায় রেখে পুরস্কারের সময় অনেকটা পিছিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি, এক একটি ক্রীড়া সংস্থার নাম জমা দেওয়ার সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ১৫। তাই এই রেকর্ড মনোনয়ন জমা পড়েছে। পাশাপাশি গত বছর থেকেই বাড়িয়ে দেওয়া হয়েছে জাতীয় ক্রীড়া পুরস্কারের আর্থিক মূল্য। খেলরত্ন পুরস্কারের সঙ্গে এখন দেওয়া হয় ২৫ লক্ষ টাকা। অর্জুন পুরস্কার প্রাপক পান ১৫ লক্ষ টাকা। সুত্রের খবর অলিম্পিকে সোন জয়ী নীরজ চোপড়া ও প্যারিলিম্পিকে সোনাজয়ী সুমিতদের সরাসরি খেলরত্ন পুরস্কারে মনোনিত করার সুপারিশ করেছে ক্রীড়ামন্ত্রক।

আরও পড়ুন: Major Dhyan Chand Khel Ratna Award: খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ অমিত পাঙ্ঘালের নাম

Click on your DTH Provider to Add TV9 Bangla