Major Dhyan Chand Khel Ratna Award: খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ অমিত পাঙ্ঘালের নাম

ক্রীড়ামন্ত্রকের তরফ থেকে নতুন নিয়ম চালু করার পরই অমিতের (Amit Panghal) নাম সুপারিশ করা হল।

Major Dhyan Chand Khel Ratna Award: খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ অমিত পাঙ্ঘালের নাম
Major Dhyan Chand Khel Ratna Award: খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ অমিত পাঙ্ঘালের নাম

নয়াদিল্লি: ক্রীড়ামন্ত্রকের (Sports Ministry) ডোপিং (Doping) নিয়ম শিথিল করার পর মেজর ধ্যানচাঁদ খেলরত্ন অ্যাওয়ার্ডের (Major Dhyan Chand Khel Ratna Award) জন্য আবেদন করলেন ভারতীয় বক্সার (Indian Boxer) অমিত পাঙ্ঘাল (Amit Panghal)। ৫২ কেজি ফ্লাইওয়েট বিভাগের এশিয়ান চ্যাম্পিয়ন এই ভারতীয় বক্সার টোকিও অলিম্পিকে অংশ নিয়েছিলেন। টোকিও গেমসের ঠিক আগেই র‍্যাঙ্কিং তালিকার শীর্ষে ছিলেন অমিত। বাই পেয়ে পৌঁছে যান প্রি-কোয়ার্টার ফাইনালে। দেশজুড়ে তার থেকে পদকের আশা করা হলেও, আশানুরূপ পারফর্ম করতে পারেননি অমিত।

মেজর ধ্যানচাঁদ খেলরত্ন অ্যাওয়ার্ডের জন্য পাঙ্ঘালের নাম তাঁর নিয়োগকর্তা পরিষেবা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ড (SSCB) সুপারিশ করেছে। রোহতকের ময়না গ্রামের ছেলে অমিত বর্তমানে ভারতীয় সেনাবাহিনীর জুনিয়র কমিশনড অফিসারের (JCO) দায়িত্বে রয়েছেন।

২০১২ সালে ডোপিংয়ের সঙ্গে জড়িয়ে পড়ায় দেড় বছরের জন্য নির্বাসিত হতে হয়েছিল তাঁকে। যে সকল ক্রীড়াব্যাক্তিত্বদের নাম ডোপ কেলেঙ্কারি বা পুলিশের কোনও কেসের সঙ্গে যুক্ত থাকে তাঁদের ক্রীড়া পুরস্কারের জন্য নাম নির্বাচন করা হয় না। ১২ সদস্যের অ্যাওয়ার্ড সিলেকশন কমিটি চূড়ান্ত নামের তালিকা বাছাই করবে। তার পরই সেই তালিকা পাঠানো হবে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে (Anurag Thakur)।

এর আগে জাতীয় বক্সিং ফেডারেশনের (Boxing Federation of India) তরফ থেকে তাঁর নাম ‘খেলরত্ন’ পুরস্কারের জন্য সুপারিশ করা হয়েছিল। তিন বার সেই আবেদন খারিজ করা হয়। কিন্তু সেই সুপারিশ গ্রাহ্য হয়নি। কিন্তু বুধবার ক্রীড়ামন্ত্রকের তরফ থেকে নতুন যে নিয়ম জানানো হয়েছে, তাতে ডোপ টেস্টে ধরা পড়ার পর সেই অ্যাথলিট যদি তাঁর নির্বাসনের সময়কাল কাটিয়ে ফেলেন তবে তাঁর নাম খেলরত্ন পুরস্কারের জন্য সুপারিশ করা যাবে।

আরও পড়ুন: সরছে রাজীবের নাম, খেলরত্ন পুরস্কার এ বার ধ্যানচাঁদের নামে, ঘোষণা প্রধানমন্ত্রীর

Click on your DTH Provider to Add TV9 Bangla