Tokyo Olympics 2020: অলিম্পিক বাতিলের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না আয়োজকরা

অন্তত মঙ্গলবার আয়োজক কমিটির প্রেসিডেন্ট তোশিরো মুতো (Toshiro Muto) এই সম্ভাবনা একেবারেই খারিজ করে দেননি। যার পর আবার নতুন করে অনিশ্চয়তা দেখা দিয়েছে অলিম্পিক নিয়ে।

Tokyo Olympics 2020: অলিম্পিক বাতিলের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না আয়োজকরা
Tokyo Olympics 2020: অলিম্পিক বাতিলের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে না আয়োজকরা

টোকিও: করোনা (COVID-19) কোপে কি অলিম্পিক (Olympics) বাতিল হয়ে যেতে পারে? শেষ মুহূর্তে এই সিদ্ধান্ত নিতে পারে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (IOC) ও আয়োজক সংস্থা? সেই সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অন্তত মঙ্গলবার আয়োজক কমিটির প্রেসিডেন্ট তোশিরো মুতো (Toshiro Muto) এই সম্ভাবনা একেবারেই খারিজ করে দেননি। যার পর আবার নতুন করে অনিশ্চয়তা দেখা দিয়েছে অলিম্পিক নিয়ে।

প্রেস মিটে তোশিরোর সাফ মন্তব্য, ‘করোনা যে মারাত্মক একটা চেহারা নিয়েছে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। এমন হতেই পারে, এখান থেকে করোনার প্রভাব কমতে শুরু করল। কিন্তু বাড়বে না, তাও জোর দিয়ে বলা যাচ্ছে না। তাই আমরা যারা অলিম্পিকের আয়োজক, তাদের বসে আবার ব্যাপারটা নিয়ে আলোচনা করতে হবে। যদি করোনার প্রভাব বাড়তে শুরু করে, তা হলে কিন্তু ভাবতে হবে, কী করা উচিত। সোজা কথায় বললে, পরিস্থিতি কী দাঁড়াবে, তা এখন থেকে অনুমান করা কঠিন। তাই সব কিছুর জন্যই তৈরি থাকা দরকার।’

তোশিরোর এই সম্ভাবনাই চাপ আরও বাড়িয়ে দিয়েছে। এ নিয়ে কোনও সন্দেহ নেই যে, করোনাকালে অলিম্পিক আয়োজন করা যে বিরাট একটা ঝুঁকি হয়ে যাচ্ছে, তা বিশেষজ্ঞমহল বারবার বলেছিল। তা সত্ত্বেও আইওসি ও আয়োজক সংস্থা কোনও রকম ভাবেই পিছু হঠতে চায়নি। অলিম্পিক শুরুর তিন দিন আগে করোনা বারবার ছোবল বসাচ্ছে গেমস ভিলেজ থেকে শুরু করে বায়ো বাবলে। অ্যাথলিটদের জন্য যে জৈব সুরক্ষা তৈরি করা হয়েছে, তাও ভেঙে পড়েছে বলে দাবি করছেন বিশেষজ্ঞেরা। এই পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য অস্ট্রেলিয়ার মতো অলিম্পিক টিম ভিলেজের বাইরে নিজেদের একান্ত নিজস্ব বাবল তৈরি করেছে। যাতে অ্যাথলিটদের করোনার হাত থেকে বাঁচানো যায়।

এখনও পর্যন্ত টোকিওয় কম-বেশি ৭০জন আক্রান্ত। তার মধ্যে ৫ অ্যাথলিটও রয়েছে। পাশাপাশি চাপ বাড়াচ্ছে এক ভলান্টিয়ারের করোনা আক্রান্ত হওয়ার খবর। স্বেচ্ছাসেবীদের উপরেই দাঁড়িয়ে থাকে অলিম্পিক। তাঁদের কারও আক্রান্ত হওয়া মানে আরও চাপে পড়ে যাওয়া।

এই পরিস্থিতি কী আদৌ সামলানো যায়? আয়োজকরা তো বটেই, আইওসিও কার্যত দর্শকের ভূমিকায়।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: খাওয়া-ঘুম-ট্রেনিং, টোকিওয় সময়ে প্রস্তুতি শরথকমলের

Click on your DTH Provider to Add TV9 Bangla