India vs England 4th test: দেশের মাঠে সেঞ্চুরির স্বপ্নপূরণ পন্থের

পন্থকে (Rishabh Pant) নিয়ে এত দিন অভিযোগ ছিল, বাউন্সি উইকেট পেলে নিজেকে মেলে ধরতে পারেন। এই পন্থ এখন অনেক পরিণত।

India vs England 4th test: দেশের মাঠে সেঞ্চুরির স্বপ্নপূরণ পন্থের
দেশের মাঠে সেঞ্চুরির স্বপ্নপূরণ পন্থের
Follow Us:
| Updated on: Mar 05, 2021 | 5:20 PM

আমদাবাদ: বারবার কেন সেঞ্চুরির দোরগোড়া থেকে ফিরে আসছেন, এ নিয়ে নানা মহলে চলছিল নানা কথা। আগের থেকে অনেক পাল্টে গেলেও কেউ বলছিলেন, আরও ধৈর্য ধরতে শিখতে হবে ঋষভ পন্থকে (Rishabh Pant)। অবশেষে দেশের মাঠে প্রথম টেস্ট সেঞ্চুরি করার স্বপ্নপূরণ হল কিপার-ব্যাটসম্যানের। সেই সেঞ্চুরি যদি জো রুটকে মারা ছয় থেকে আসে, তবে পন্থ বেশি আলোচিত হবেন জেমস অ্যান্ডারসনকে রিভার্স সুইপ করে মারা চারের জন্য।

ইংল্যান্ডের বিরুদ্ধে মোতেরায় চতুর্থ টেস্টের (India vs England 4th test) দ্বিতীয় দিন ঝকঝকে ১০১ করলেন পন্থ। ১১৮ বল খেলে ১৩টা চার ও ২টো ছয় দিয়ে সাজিয়েছেন নিজের ইনিংস। হাফ সেঞ্চুরির আগে পর্যন্ত পন্থ কিছুটা ধরেই ব্যাট করছিলেন। প্রলোভনে সে ভাবে পা দেননি। তবে, ওই সময় রুটের বলে দু’বার রিভিও নিলেও শেষ পর্যন্ত আউট হননি। যার একটা নিয়ে কিছুটা হলেও প্রশ্ন থাকছে।

পন্থের সেঞ্চুরির পর অবশ্য এ সব নিয়ে কেউ ভাবছে না। হাফ সেঞ্চুরির পরই স্বমহিমায় দেখা যায় পন্থকে। চার-ছয়ের ফুলঝুরি ছোটান। কেউই থামাতে পারেননি পন্থকে। রুটকে ছয় মেরে সেঞ্চুরি করেন তিনি।

এর আগে দেশের বাইরে দুটো টেস্ট সেঞ্চুরি করেছেন পন্থ। ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৪ রান করেছিলেন। ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নট আউট ১৫৯ রানের ইনিংস খেলেছিলেন। পন্থকে নিয়ে এত দিন অভিযোগ ছিল, বাউন্সি উইকেট পেলে নিজেকে মেলে ধরতে পারেন। এই পন্থ এখন অনেক পরিণত। দেশের মাঠে স্পিনিং ট্র্যাকেও পারফর্ম করছেন। সবচেয়ে বড় কথা হল, এই বছরের শুরুতে অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্ট থেকে ফর্মে আছেন তিনি। সিডনিতে ৯৭ রানের দায়িত্বশীল ইনিংস খেলেছিলেন। পরের ব্রিসবেন টেস্টের দ্বিতীয় ইনিংসে নট আউট ৮৯ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে দেশের মাঠে প্রথম দুটো টেস্টে ৯১ ও নট আউট ৫৮ রানের ইনিংস ছিল। মোতেরায় আগের টেস্টে শুধু রান পাননি। এই ম্যাচে আবার ১০১।

আরও পড়ুন: India vs England 4th Test, Day 2 LIVE Score: দেশের মাঠে প্রথম সেঞ্চুরি পন্থের

পন্থকে নিয়ে উচ্ছ্বসিত ভারতীয় ক্রিকেটমহল। শুধু ব্যাটসম্যান হিসেবেই নন, কিপার হিসেবেও অনেক উন্নতি করেছেন। এই পন্থই যে ভবিষ্যত্‍ ভারতীয় ক্রিকেটের, তা নিয়ে কোনও সন্দেহ নেই।