TOKYO OLYMPICS 2020: চিনে নিন নীরজের প্রতিপক্ষদের

স্বাধীন ভারতে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে কেউ পদক জেতেনি। সেই মিথই এ বার ভেঙে দিতে চান নীরজ। গড়তে চান ইতিহাস।

TOKYO OLYMPICS 2020: চিনে নিন নীরজের প্রতিপক্ষদের
নীরজ চোপড়া (সৌজন্যে -টুইটার)

টোকিও: আর কিছুক্ষণ পরই জ্যাভলিনের (Javelin) ফাইনালে নামছেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। তাঁকে ঘিরে পদক জয়ের স্বপ্ন দেখছে আপামর ভারতবাসী। কোয়ালিফাইং রাউন্ডে নেমেই চমকে দিয়েছেন। স্বাধীন ভারতে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে কেউ পদক জেতেনি। সেই মিথই এ বার ভেঙে দিতে চান নীরজ। গড়তে চান ইতিহাস।

জ্যাভলিন ফাইনালে নীরজের বাধা হতে পারেন কারা? চলুন দেখে নেওয়া যাক-

জোহানেস ভেত্তের- টোকিও অলিম্পিকে পদক জয়ের অন্যতম দাবিদার। জার্মানির এই জ্যাভলিন থ্রোয়ার ৯০ মিটারের বেশি ছুড়তে পারদর্শী। ২৮ বছরের ভেত্তেরের ৯৭.৭৬ মিটার ছোড়ার রেকর্ড আছে। গত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন। তবে ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন ভেত্তের। অলিম্পিকের কোয়ালিফাইং রাউন্ডে নীরজের পর দুই নম্বরে শেষ করেন। ৮৫.৬৪ মিটার ছোড়েন ভেত্তের।

জাকুব ভাদলেজ- কোয়ালিফাইং রাউন্ডে গ্রুপ বি-তে দ্বিতীয় হয়েছেন। ৮৪.৯৩ মিটার ছোড়েন জাকুব। সর্বোচ্চ ৮৯.৭৩ মিটার ছোড়ার রেকর্ড আছে। ২০১৭ বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পান। চেক প্রজাতন্ত্রের এই জ্যাভলিন থ্রোয়ার বাধা হতে পারেন নীরজের।

আর্শাদ নাদিম- পাকিস্তানের এই জ্যাভলিন থ্রোয়ারের সঙ্গে নীরজের লড়াইটা অনেক দিনের। এশিয়ান গেমসে ব্রোঞ্জ পান আর্শাদ। তবে অলিম্পিকে ছন্দে আছেন। কোয়ালিফাইং রাউন্ডে গ্রুপ বি-তে শীর্ষে শেষ করেছেন। ৮৫.১৬ মিটার ছোড়েন। নিজস্ব রেকর্ড ৮৬.৩৮ মিটার।

এঁদের সঙ্গে চেক প্রজাতন্ত্রের ভিতেজলাভ ভেসেলি আর জার্মানির জুলিয়ান ওয়েবারও আছে। এই ৫ প্রতিপক্ষের বিরুদ্ধেই মূলত কঠিন লড়াই নীরজ চোপড়ার। ২৩ বছরের ভারতীয় জ্যাভলিন থ্রোয়ারকে ঘিরে প্রত্যাশা অনেক। দেশবাসীর স্বপ্নপূরণ করে প্রত্যাশার আকাশ ছুঁতে চান নীরজ চোপড়া।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla