Tokyo Olympics 2020: বোল্টহীন অলিম্পিকে রাজা ইতালির জ্যাকবস

Lamont Marcell Jacobs: ২০০৪ সালের পর থেকে এই প্রথম বোল্টহীন ১০০মিটার হল। আর উঠে এল বোল্টের উত্তরসূরি।

Tokyo Olympics 2020: বোল্টহীন অলিম্পিকে রাজা ইতালির জ্যাকবস
Tokyo Olympics 2020: বোল্টহীন অলিম্পিকে রাজা ইতালির জ্যাকবস (সৌজন্যে-টুইটার)

টোকিও: উসেইন বোল্টের মসনদে কে বসবেন? টোকিও অলিম্পিকে এটাই ছিল সবচেয়ে বড় প্রশ্ন। তালিকায় নতুন প্রজন্মের একঝাঁক মুখ থাকলেও ইতালির ল্যামন্ট মার্সেল জ্যাকবস হাসলেন সোনার হাসি।

অলিম্পিকে (Olympics) পুরুষদের ১০০ মিটার (100m) নিয়ে কথা উঠলেই মাথায় আসে উসেইন বোল্টের (Usain Bolt) নাম। কিন্তু রিও অলিম্পিকের পর অবসর নিয়েছেন তিনি। তাই ক্রীড়াপ্রেমীদের বিশেষ নজর ছিল এই ইভেন্টে। বোল্টের অনুপস্থিতিতে পুরুষদের ১০০মিটারে সোনা জিতলেন ইতালির ল্যামন্ট মার্সেল জ্যাকবস (Lamont Marcell Jacobs)।

পুরুষদের ১০০ মিটার ফাইনালে দৌড় শেষ করতে জ্যাকবস সময় নেন ৯.৮০ সেকেন্ড। মাত্র চার সেকেন্ডের জন্য দ্বিতীয় মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্রেড কার্লি। তিনি দৌড় শেষ করতে সময় নেন ৯.৮৪ সেকেন্ড। রিও অলিম্পিকে ব্রোঞ্জ পদক পাওয়া কানাডার আন্দ্রে দে গ্রাস এ বারও ১০০ মিটারে ব্রোঞ্জটি নিজের দখলেই রাখতে পেরেছেন।

রবিবার অলিম্পিকে পর পর দুটো ইভেন্টে সোনা জেতে ইতালি। জ্যাকবসের ইভেন্টের কিছুক্ষণ আগেই হাইজাম্পে সোনা জেতেন ইটালির জিয়ানমার্কো তাম্বেরি। নতুন অলিম্পিক চ্যাম্পিয়ন কিন্তু আগে লং জাম্পার ছিলেন। ২০১৮ সালে তিনি লং জাম্প থেকে ইভেন্ট বদলে ১০০ মিটারে চলে আসেন। তিন বছরের মধ্যেই সাফল্য পেলেন।

২০০৪ সালের পর থেকে এই প্রথম বোল্টহীন ১০০মিটার হল। আর উঠে এল বোল্টের উত্তরসূরী। ইউরোতে ইংল্যান্ডকে হারিয়ে ইতালি চ্যাম্পিয়ন হয়েছে। অলিম্পিকে ১০০মিটারে মার্কিম যুক্তরাষ্ট্রের ফ্রেড কার্লিকে হারিয়ে চ্যাম্পিয়ন হলেন ইতালি জ্যাকবস। তাই বলাই যায়, ইতালির সোনার সময় চলছে।

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক ২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla