TOKYO OLYMPICS 2020 : ” আমি সমকামী এবং আমি অলিম্পিক চ্যাম্পিয়ন”, সোনা জিতে ঘোষণা ড্যালের

"২০১৩ সালে আমি বুঝতে পারি আমার আসক্তি পুরুষে। আমি কাউকে জানাতে পারছিলাম না। ক্রমশ কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল আমার অস্তিত্বকে। মনে হচ্ছিল পৃথিবীতে আমি একাকী। সাহস করে সবকিছু ভেঙে বেরিয়ে এলাম। ২০১৭ সালে বিয়েও করি এক পুরুষের সঙ্গে। আশা করি আমাকে দেখে অনেক তরুণ সমকামীরা একাকিত্বে ভুগবেন না। বেরিয়ে আসুন। আপনি পৃথিবীতে একা নন।"

TOKYO OLYMPICS 2020 :  আমি সমকামী এবং আমি অলিম্পিক চ্যাম্পিয়ন, সোনা জিতে ঘোষণা  ড্যালের
সোনা জিতে জলে চোখ ভিজল ড্যালের

টোকিওঃ ডাইভিংয়ে পুরুষদের সিনক্রোনাইজড ১০ মিটার প্ল্যাটফর্ম বিভাগে দলগত বিভাগে সোনা জয়ের পর চেনা উচ্ছ্বাস ছিল গ্রেট ব্রিটেনর দুই ডাইভার টমাস ড্যালে ও ম্যাটি লিকে ঘিরে। আর বাকি ইভেন্টে পদক জয়ের পর যেমন হয় আর কি। অশ্রুসজল নয়নে তখন সোনার পদক বরণ করলেন ব্রিটিশ ডাইভার টম ড্যালে।

এরপরেই ঘটল সেই ঘটনা। সাংবাদিক সম্মেলনে  এসে টম ড্যালের ঘোষণা, “আমার আজ বলতে অদ্ভূত ভাল লাগছে যে, আমি একজন সমকামী এবং আমি একজন অলিম্পিক চ্যাম্পিয়নও বটে।” এরপর ড্যালে যা বললেন সাংবাদিক সম্মেলনে তা অবাক হয়ে শুনল গোটা বিশ্ব। “আমি যখন ছোট ছিলাম, তখন মনে হত আমি বোধহয় কোনওদিন কিছু জিততে পারবনা।অলিম্পিক চ্যাম্পিয়ন হয়ে আজ আমি দুনিয়াকে জানিয়ে দিলাম, হীনমন্যতায় ভুগোনা। তুমিও কীর্তি গড়তে পারবে। জিততে পারবে পদক।” সমকামীদের উদ্দেশ্যে এই মন্তব্যের পর যেন টোকিও অলিম্পিকে এক নতুন অধ্যায়ের রচনা হল। পদক জিতে ইতিহাস নয়, টম ড্যালে যেন ইতিহাস গড়লেন তাঁর বক্তব্যে।

এখানেই শেষ নয়, ড্যালের প্রেস কনফারেন্সের এক একটা শব্দ ছিল যেন এক একটা বিপ্লবের নাম। “২০১৩ সালে আমি বুঝতে পারি আমার আসক্তি পুরুষে। আমি কাউকে জানাতে পারছিলাম না। ক্রমশ কুঁড়ে কুঁড়ে খাচ্ছিল আমার অস্তিত্বকে। মনে হচ্ছিল পৃথিবীতে আমি একাকী। সাহস করে সবকিছু ভেঙে বেরিয়ে এলাম। ২০১৭ সালে বিয়েও করি এক পুরুষের সঙ্গে। আশা করি আমাকে দেখে অনেক তরুণ সমকামীরা একাকিত্বে ভুগবেন না। বেরিয়ে আসুন। আপনি পৃথিবীতে একা নন।” নাগাড়ে বলছিলেন ড্যালে।

ড্যালের স্বামী একজন স্ক্রিন রাইটার। নাম ডাস্টিন ল্যান্স ব্ল্যাক। যার থেকে টম ২০ বছরের ছোট। সে নিয়েও কম আলোচনা হয়নি। তবে টম ড্যালে কোনওটাকেই তেমন গুরুত্ব দেননি। তিনি শুধু গুরুত্ব দিয়েছেন তাঁর মধ্যে বেড়ে ওঠা পুরুষ প্রেমের অনুভূতিকে। আর গুরুত্ব দিয়েছেন অলিম্পিককে। আজ যখন সোনা জিতলেন তিনি, তখন যেন গোটা বিশ্বের কাছে এলজিবিটির রামধনুর রঙ আরও প্রগাঢ় হল।  সমাজে লাঞ্ছিত হওয়া একটা লড়াই যেন জিতিয়ে দিল টোকিওর অলিম্পিক মঞ্চ।

  অলিম্পিকের আরও খবর জানতে ক্লিক করুনঃ টোকিও অলিম্পিক২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla