Google IO 2021: আসছে অ্যানড্রয়েড ১২, গুগলের নতুন ‘ওএস’-এ কী কী ফিচার রয়েছে?

অ্যানড্রয়েড ১২ ওএস ফোনে থাকলে, সেই ডিভাইস হবে 'পাওয়ার এফিসিয়েন্ট'। অর্থাৎ অন্যান্য অ্যানড্রয়েড ফোনের তুলনায় এই ডিভাইসে চার্জ থাকবে বেশি সময়। 

Google IO 2021: আসছে অ্যানড্রয়েড ১২, গুগলের নতুন 'ওএস'-এ কী কী ফিচার রয়েছে?
অ্যানড্রয়েড ১২ বিটা ভার্সান।

গুগলের বার্ষিক ইভেন্ট Google IO 2021 ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর সেখানে গুগল কর্তৃপক্ষ ঘোষণাও করেছেন যে পরবর্তী ভার্সানের অ্যানড্রয়েড অর্থাৎ অ্যানড্রয়েড ১২ আসছে। সেই সঙ্গে গুগলের তরফে এও জানানো হয়েছে যে খুব তাড়াতাড়ি অ্যানড্রয়েড ১২- র বিটা ভার্সান চালু হবে। অর্থাৎ রোলআউটের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা চলবে। তারপর বিভিন্ন স্মার্টফোনে এই অপারেটিং সিস্টেম ইনস্টল করা হবে।

আগামী দিনের অ্যানড্রিয়েড ১২ ওএস থাকা বিভিন্ন স্মার্টফোনে কী কী ফিচার থাকতে পারে তার একটি তালিকাও প্রকাশ করেছে গুগল। অর্থাৎ অ্যানড্রয়েড ১২- র সম্ভাব্য বিভিন্ন ফিচার কী কী হতে পারে, সেই বিষয়েই ধারণা দেওয়া হয়েছে।

১। ডিজাইনের পরিবর্তন- গুগল নিজেই জানিয়েছে, অ্যানড্রয়েডের ইতিহাসে এর আগে ডিজাইনের ক্ষেত্রে এত বড় পরিবর্তন আসেনি। তবে এবার অ্যানড্রয়েড ১২- এর হাত ধরে আসবে। রঙ, আকার-আয়তন, আলো, গতি… সব ক্ষেত্রেই এসেছে বদল। অ্যানড্রয়েড ১২- এর সাহায্যে ইউজাররা নিজের পছন্দমতো ফোন সাজিয়ে নিতে পারবেন। কাস্টোমাইজড কালার প্যালেট এবং উইডগেটসের নতুন ডিজাইন পাওয়া যাবে। ইউজার যে ওয়ালপেপার রাখবেন, সেখান থেকে মূল রঙগুলো ‘কালার এক্সট্র্যাকশন’- এর মাধ্যমে বেছে নিয়ে কালাত প্যালেট সাজানো হবে। এরপর নোটিফিকেশন শেড, লক স্ক্রিন এবং ভলিউম কন্ট্রোল, নতুন উইডগেটস… সব ক্ষেত্রেই ব্যবহৃত হবে।

২। অ্যানড্রয়েড ১২ থাকা ফোনের পাওয়ার বাটনে একটু জোরে চাপ দিয়ে সামান্য সময় ধরে রাখলে ‘গুগল অ্যাসিসট্যান্ট’- এর কাজ শুরু করানো সম্ভব।

৩। অ্যানড্রয়েড ১২ ওএস ফোনে থাকলে, সেই ডিভাইস হবে ‘পাওয়ার এফিসিয়েন্ট’। অর্থাৎ অন্যান্য অ্যানড্রয়েড ফোনের তুলনায় এই ডিভাইসে চার্জ থাকবে বেশি সময়।

৪। অ্যানড্রয়েড ১২- তে যুক্ত হয়েছে নতুন একটি ফিচার, যার সাহায্যে কোন অ্যাপ ব্যবহার করলে কত ডেটা খরচ হয় সেটা বোঝা যাবে। এর ফলে ডেটা নিয়ন্ত্রণের ক্ষেত্রে এই ফিচার কাজে লাগবে। এছাড়াও রয়েছে একটি নতুন প্রাইভেসি ড্যাশবোর্ড। এর ফলে অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে কত ডেটা খরচ হচ্ছে তা জানার পাশাপাশি অ্যাপ ব্যবহারের অনুমতি নিতে হবে। এর পাশাপাশি কোনও অ্যাপ ব্যবহারের সময় ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার হলেও সেটাও দেখিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন– ২১ মে ভারতে আসছে ক্লাবহাউসের অ্যানড্রয়েড বিটা ভার্সান, পরিষেবা চালু হবে বিশ্বজুড়ে

৫। অ্যানড্রয়েডের নতুন এই ভার্সানের সাহায্যে বিভিন্ন অ্যাপে লগ-ইন করার ক্ষেত্রে যখন ‘লোকেশন পারমিশন’ জানতে চাওয়া হয়, তখন ইউজারের আসল অবস্থান এড়িয়ে কাছাকাছি এলাকার অবস্থান দেওয়া সম্ভব। এক্ষেত্রে ‘প্রাইভেসি’ অনেক বেশি থাকবে।