Bajaj Yulu E-Scooters: বাম্পার লুক ও ফিচার্স, Bajaj-এর সঙ্গে জুটি বেঁধে কম দামি ই-স্কুটার নিয়ে এল Yulu

Bajaj Yulu Miracle GR And DeX GR: বাজাজ অটোর সঙ্গে হাত মিলিয়ে চমৎকার দুটি ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল টেক মোবলিটি স্টার্টআপ Yulu। এই স্কুটার দুটির ফিচার ও স্পেসিফিকেশন সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নিন।

Bajaj Yulu E-Scooters: বাম্পার লুক ও ফিচার্স, Bajaj-এর সঙ্গে জুটি বেঁধে কম দামি ই-স্কুটার নিয়ে এল Yulu
দুরন্ত লুক, ওজনে খুবই হাল্কা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2023 | 2:25 PM

Latest E-Scooers: মোবিলিটি টেক কোম্পানি Yulu দেশের বাজারে দুটি নতুন ইলেকট্রিক দু-চাকা গাড়ি নিয়ে এসেছে। সেই ই-বাইক দুটি তৈরি করার জন্য সংস্থাটি গাঁটছড়া বেঁধেছে Bajaj Auto-র সঙ্গে। এই Bajaj Yulu E-Scooter দুটির নাম হল Miracle GR এবং DeX GR। এই দুটি স্কুটারই ভারতে তৈরি করা হয়েছে। মূলত, লাস্ট-মাইল মোবিলিটি এবং ডেলিভারির কাজে লাগানো হবে ই-স্কুটার দুটি। Miracle GR এবং DeX GR স্কুটার দ্বয়ের AI ভিত্তিক প্রযুক্তির কাজটি করেছে Yulu এবং এদের ম্যানুফ্যাকচারিংয়ের বিষয়টি দেখভাল করেছে Bajaj Auto। ভারতের আবহাওয়া এবং রাস্তার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে স্কুটার দুটি। বাজাজ অটো এবং ইয়ুলু-র পার্টনারশিপের এই নতুন স্কুটার দ্বয়ের দাম খুবই কম। যদিও নির্দিষ্ট করে দাম এখনো জানানো হয়নি।

Miracle GR: ফিচার্স ও স্পেসিফিকেশন

* এটি একটি স্মার্ট ডকলেস ইলেকট্রিক ভেহিকল, যার পাওয়ারের জন্য রয়েছে স্টেট অফ দ্য আর্ট IoT (ইন্টারনেট অফ থিংস) টেকনোলজি।

* শহরাঞ্চলের ট্রাফিক কন্ডিশনের কথা মাথায় রেখে তৈরি এই স্কুটারের সর্বাধিক গতি 25Km/h।

* ওজনে খুব কম, সাধারণ স্কুটারের থেকেও হাল্কা, তবে গতি বাইসাইকেলের থেকে অনেকটাই বেশি।

* ইউনিসেক্স তথা পুরুষ-মহিলা উভয়ের ব্যবহারযোগ্য। যে কোনও উচ্চতা এবং ওজনের মানুষজন এই ই-স্কুটারটি চালাতে পারবেন।

Bajaj Yulu DeX GR

DeX GR: ফিচার্স ও স্পেসিফিকেশন

* এটিও একটি স্মার্ট ডকলেস ইলেকট্রিক ভেহিকল যার পাওয়ায়র দিকটি নিশ্চিত করতে দেওয়া হয়েছে স্টেট অফ দ্য আর্ট IoT প্রযুক্তি।

* এর্গোনমিক্যালি মালপত্র বহন করার জন্য তৈরি এই ই-স্কুটার 15 Kg পর্যন্ত ওজন বহন করতে পারে।

* চালকের আরামের সঙ্গে কোনও আপস করে না স্কুটারটি, সঙ্গে হাই প্রডাক্টিভিটি অফার করে।

* নিরাপদ লেট-নাইট ডেলিভারির জন্য এই ইলেকট্রিক স্কুটারে রয়েছে ব্রাইট হেড এবং টেইল লাইট।

Bajaj Yulu পার্টনারশিপ

Bajaj এবং Yulu-র এই পার্টনারশিপ সম্পর্কে বলা হচ্ছে যে, বিশ্বে এই ধরনের পার্টনারশিপ প্রথম হল, যখন কোনও মোবিলিটি টেক কোম্পানি এবং টু-হুইলার OEM জুটি বাঁধল। এর পিছনে উদ্দেশ্য একটাই, দেশে আরও বেশি পরিমাণে টেকসই এবং নিরাপদ ইলেকট্রিক ভেহিকল তৈরি করা। Yulu-র সহ-প্রতিষ্ঠাতা এবং CEO অমিত গুপ্তা এই পার্টনারশিপ নিয়ে বলছেন, “মোবিলিটির প্রয়োজনীয়তা এবং কাস্টমারদের আশা ক্ষণে-ক্ষণে বদলাচ্ছে, সেই সঙ্গে ট্র্যাডিশনাল ওনারশিপ মডেলের ধারণাটাও বদলে যাচ্ছে। প্রয়োজন ভিত্তিক ভেহিকল তৈরি করা এবং শক্তিশালী এনার্জি ইনফ্রাস্ট্রাকচারই এখন দীর্ঘ সময়ের জন্য মূল্যবান হতে চলেছে।”

চলতি বছরের শেষ দিকে Yulu ভারতে এই ধরনের 1,00000 মডেল নামাতে চাইছে। সেই দিকটা নজর রেখে সংস্থাটি বছর শেষে নিজেদের গ্রোথ 10 গুণ বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়েছে। এই সংস্থাটির ফ্লিট অপারেট করা হয় সোয়্যাপেবল ব্যাটারির সাহায্যে, যা তৈরি করে Yuma Energy। বেঙ্গালুরু, মুম্বই এবং দিল্লিতে প্রায় 100টি Yuma Stations রয়েছে। 2024 সালের মধ্যে সংস্থাটি সেই সংখ্যা 500 করতে চাইছে।

Bajaj Auto-র চিফ বিজ়নেস ডেভেলপমেন্ট অফিসার এস রবিকুমার বলছেন, “পরবর্তী প্রজন্মের এই মেড ফর ইন্ডিয়া ভেহিকলগুলি শক্তিশালী ইঞ্জিনিয়ারিং দক্ষতা, বুদ্ধিমত্তা এবং সফিস্টিকেটেড ডিজ়াইনের মিশেলে দেশের সামগ্রিক ইলেকট্রিক মোবিলিটির ভোল বদলে দিতে চলেছে।”