ভারতে ম্যাক্সি স্কুটার লঞ্চ করতে চলেছে বিএমডব্লু, প্রকাশ্যে এল টিজার

এই প্রথম ভারতে কোনও ম্যাক্সি স্কুটার লঞ্চ করতে চলেছে জার্মান অটো জায়ান্ট বিএমডব্লু মোটোর‍্যাড।

ভারতে ম্যাক্সি স্কুটার লঞ্চ করতে চলেছে বিএমডব্লু, প্রকাশ্যে এল টিজার
অনুমান হয়তো ভারতে লঞ্চ হবে বিএমডব্লু সি ৪০০ জিটি মডেল।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 2:52 PM

ভারতে একটি নতুন ম্যাক্সি স্কুটার লঞ্চ করতে চলেছে বিএমডব্লু Motorrad ইন্ডিয়া। দেশে বাইক লঞ্চের আগে তার টিজার প্রকাশ করেছে এই জার্মান অটোমোবাইল সংস্থা। যদিও নতুন স্কুটারের নাম এখনও প্রকাশ করেনি বিএমডব্লু Motorrad।তবে মনে করা হচ্ছে, গ্লোবাল মার্কেটে বিএমডব্লু Motorrad যে মিডিয়াম সাইজের দু’টি ম্যাক্সি স্কুটার লঞ্চ করেছে তারই মধ্যে একটি মডেল লঞ্চ হবে ভারতে। উল্লেখ্য, বিশ্বের দরবারে লঞ্চ হয়েছে বিএমডব্লু সি ৪০০ এক্স এবং বিএমডব্লু সি ৪০০ জিটি। ভারতে এই প্রথম কোনও ম্যাক্সি স্কুটার লঞ্চ করতে চলেছে বিএমডব্লু Motorrad। অনুমান হয়তো ভারতে লঞ্চ হবে বিএমডব্লু সি ৪০০ জিটি মডেল। উল্লেখ্য, গ্লোবাল মার্কেটে লঞ্চ হওয়া বিএমডব্লু সি ৪০০ এক্স এবং বিএমডব্লু সি ৪০০ জিটি, এই দুই ম্যাক্সি স্কুটারে রয়েছে ৩৫০ সিসি প্ল্যাটফর্ম।

জানা গিয়েছে, গত বছর অর্থাৎ ২০২০ সালে বিএমডব্লু ম্যাক্সি স্কুটারের সি ৪০০ জিটি ভ্যারিয়েন্ট একবার আপডেট হয়েছিল। নতুন মেকানিকাল আপডেট হিসেবে এই ম্যাক্সি স্কুটারে যুক্ত হয়েছিল ‘০ গ্যাস’ সিস্টেম। এছাড়াও ম্যাক্সি স্কুটারের ইঞ্জিন এবং এগজস্ট সিস্টেমেও এসেছিল পরিবর্তন। এর পাশাপাশি Euro 5/BS 6-compliant বিএমডব্লুর এই ম্যাক্সি স্কুটারে যুক্ত হয়েছিল একটি নতুন ক্যাটালিটিক কনভার্টার, একটি অক্সিজেন সেনসর এবং একটি মডিফায়েড সিলিন্ডার হেড।

বিএমডব্লু সি ৪০০ জিটি ভ্যারিয়েন্ট ম্যাক্সি স্কুটারে রয়েছে ৩৫০ সিসি সিঙ্গল সিলিন্ডার লিকুইড কুল ফিচার যুক্ত ইঞ্জিন। এই ইঞ্জিনের সাহায্যে ৩৩.৫ bhp (৭৫০০ rpm) এবং ৩৫ Nm (৫৭৫০ rpm) শক্তি উৎপন্ন হয়। এছাড়া ট্রান্সমিশনে রয়েছে একটি CVT গিয়ারবক্স। স্মুদ বা সহজ, সাবলীল ভাবে যাতে বাইক চালানো সম্ভব হয়, সেজন্য এই গিয়ারবক্স নতুন ক্লাচ স্প্রিং দিয়ে আপডেট করা হয়েছে। বিএমডব্লু ম্যাক্সি স্কুটারের সি ৪০০ জিটি ভ্যারিয়েন্টের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৩৯ কিলোমিটার।

জানা গিয়েছে, চলতি বছর অর্থাৎ ২০২১ সালে বিএমডব্লু সি ৪০০ জিটি ম্যাক্সি স্কুটার একটি রিভাইজড অটোম্যাটিক স্টেবিলিটি কন্ট্রোল (এএসসি) ফিচার দিয়ে আপডেট করা হয়েছে। এর ফলে নিরাপত্তা বাড়বে। মূলত লো ট্র্যাকশন সারফেসে ম্যাক্সি স্কুটার চালানোর সময় যেন সুরক্ষা বজায় থাকে, সেজন্যই এই ফিচার যুক্ত করা হয়েছে। লঞ্চের সময় এই ম্যাক্সি স্কুটারের দাম ৬ লক্ষ টাকার বেশি হবে বলেই মনে করা হয়েছে। ম্যাক্সি স্কুটারের দাম এক্স শোরুম হিসেবেই ধার্য করা হয়েছে।

আরও পড়ুন- KTM 250 Adventure: প্রায় ২৫ হাজার টাকা দাম কমেছে এই বাইকের! তবে সীমিত সময়ের জন্য