28 সেপ্টেম্বর দেশে আসছে Tata Tiago EV, দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি

Tata Tiago EV: 28 সেপ্টেম্বর ভারতে লঞ্চ করতে চলেছে দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়িটি। সেই টাটা টিয়াগো ইলেকট্রিক গাড়িটির সম্ভাব্য ফিচার ও স্পেসিফিকেশন সংক্রান্ত সব তথ্য একনজরে দেখে নিন।

28 সেপ্টেম্বর দেশে আসছে Tata Tiago EV, দেশের সবথেকে সস্তার ইলেকট্রিক গাড়ি
28 সেপ্টেম্বর দেশে ঝড় তুলতে আসছে সবথেকে সস্তার Tata Tiago EV।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 5:00 PM

Most Affordable EV: দেশের সবথেকে তাৎপর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ ইলেকট্রিক গাড়িটির আত্মপ্রকাশ হতে চলেছে 28 সেপ্টেম্বর। আর সেই গাড়িটি নিয়ে আসছে টাটা মোটরস। বুঝতে পারছেন কী সেই গাড়ি? টাটার ইলেকট্রিক ভেহিকল সেগমেন্টের চতুর্থ গাড়ি হতে চলেছে সেটিই, নাম টাটা টিয়াগো ইভি। সংস্থার তরফে জানানো হয়েছে, টাটার সবথেকে সস্তার ব্যটারি-পাওয়ার্ড ইলেকট্রিক গাড়িটি সেই দিনই ভারত ও বিশ্ববাজারে নিয়ে আসা হবে। টাটা টিয়াগো ইভি যে লঞ্চ করছে অতঃপর তা যেমন খুশির খবর, তার থেকেও বড় কথা এর থেকে সস্তার ইলেকট্রিক ভেহিকল এখনও দেশের বাজারে ছোটেনি।

টাটা মোটরস তার টিয়াগো ইভি নিয়ে বেশ কিছু মাস ধরে কাজ করছে। গাড়িটি যে শেষমেশ লঞ্চ করছে, সেই ঘোষণাটি সংস্থার তরফে করা হয় 9 সেপ্টেম্বর বিশ্ব ইভি দিবসে। এত দিন যাবৎ টাটার নিক্সন ইলেকট্রিক গাড়িটি, ইভির বাজারে রীতিমতো দৌরাত্ম দেখাচ্ছিল। এখন তার থেকে আরও কিছুটা কম দামে টিয়াগো ইভি নিয়ে এসে, খেলাটা জমিয়ে দিতে চাইছে টাটা মোটরস। টিগর ইভিও মানুষের মন জিতেছিল, সেই সব কিছুই থাকছে টিয়াগো ইভিতেও। কারণ, এটি এমনই একটি জ়িরো এমিশন ভেহিকল, দেশের মানুষজন যা আগে দেখেননি।

টিয়াগো ইভি গাড়িটির খুঁটিনাটি তথ্য এখনও পর্যন্ত জানায়নি টাটা। মনে করা হচ্ছে নিক্সন ইভি এবং টিগর ইভি-র মতোই জ়িপট্রন টেকনোলজি দেওয়া হতে পারে টিয়াগো ইভিতেও। ব্যাটারি অপশনটি টাটা এক্সপ্রেস-টি ইলেকট্রিক সেডান থেকে ক্যারি ফরোয়ার্ড করা হতে পারে, যা মূলত ফ্লিট অপারেটরদের জন্য। এর অর্থ হল টিয়াগো ইভিতে থাকতে পারে হাই-এনার্জি ডেনসিটি 21.5kWh এবং 16.5kWh ব্যাটারি।

এদিকে আবার এক্সপ্রেস-টি গাড়িটির পাওয়ার আউটপুট যদি 41 hp এবং টর্ক যদি 105 Nm হয়, তাহলে টিয়াগোর ক্ষেত্রেও তেমনটাই হওয়া স্বাভাবিক। এছাড়াও জানা গিয়েছে, টিগর ইলেকট্রিক ভেহিকেলে যে 26kWh লিথিয়াম-আয়ন ইউনিট রয়েছে, তার থেকে অনেক বেশি শক্তিশালী ও সমর্থ ব্যাটারি হবে টিয়াগো ইভির। প্রসঙ্গত, টিগর ইভি আবার 75 hp পাওয়ার এবং 170 Nm টর্ক প্রোডিউস করে। টিয়াগোর বৈদ্যুতিক গাড়িটির ক্ষেত্রে এমনটা হবে না বলেই মনে করা হচ্ছে, যদি তার ব্যাটারি আরও কর্মক্ষম হয়। এখন দেখার টাটা মোটরস তার টিয়াগো বিদ্যুচ্চালিত গাড়িটির দাম কত রাখে।