চালকের পাশের আসনেও রাখতে হবে এয়ারব্যাগ, ভারতে নির্মিত সব গাড়ির জন্য নতুন নিয়ম সরকারের

সড়ক সুরক্ষার ক্ষেত্রে ইতিমধ্যেই একাধিক নিয়ম জারি করেছে কেন্দ্রীয় সরকার। স্পিড অ্যালার্ট, সিটবেল্ট রিমাইন্ডার, রিভার্স পার্কিং অ্যালার্ট, সেন্ট্রাল লকিং সিস্টেমের জন্য ম্যানুয়াল ওভাররাইড এবং ড্রাইভার এয়ারব্যাগ--- ২০১৯ সালের ১ জুলাই থেকে এইসব নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে।

চালকের পাশের আসনেও রাখতে হবে এয়ারব্যাগ, ভারতে নির্মিত সব গাড়ির জন্য নতুন নিয়ম সরকারের
৫ মার্চ শুক্রবার টুইট করে MoRTH স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, গাড়ির সামনে চালকের আসনের পাশে সিটেও এয়ারব্যাগ রাখতে হবে।
Follow Us:
| Updated on: Mar 06, 2021 | 5:04 PM

২০২১ সালের ৩১ অগস্ট থেকে ভারতে তৈরি হওয়া সমস্ত গাড়িতেই কো-ড্রাইভিং এয়ারব্যাগ রাখতে হবে। অর্থাৎ চালকের পাশের আসনে বাধ্যতামূলক ভাবে এয়ারব্যাগের পরিষেবা রাখতে হবে। কেন্দ্রীয় সরকার সম্প্রতি এমন নিয়মই ঘোষণা করেছে। যেসব গাড়ি এখনও তৈরি হয়ে বাজারে আসেনি, অর্থাৎ নতুন গাড়ি (ম্যানুফ্যাকচার চলছে বা শেষ পর্যায়ে রয়েছে, দ্রুত লঞ্চ হবে), তাদের ক্ষেত্রে এপ্রিলের পয়লা তারিখ থেকে এই নিয়ম প্রযোজ্য হবে। আর যেসমস্ত গাড়ি লঞ্চ হয়ে গিয়েছে, অর্থাৎ ‘এক্সিটিং কার’, সেগুলির ক্ষেত্রে আগামী ৩১ অগস্টের মধ্যে এই পরিষেবা চালু করার নির্দেশে মিনিস্ট্রি অফ রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে (MoRTH)।

২০২০ সালে অবশ্য MoRTH ২০২১ সালের ১ জুন থেকে এই নিয়ম কার্যকর করার প্রস্তাব এনেছিল। ২৮ ডিসেম্বর, ২০২০- তারিখের একটি ড্রাফট নোটিফিকেশনে দেখা গিয়েছে, MoRTH-এর তরফে কো ড্রাইভারের জন্যও এয়ারব্যাগ রাখার প্রস্তাব আনা হয়েছিল। সেই সঙ্গে বিভিন্ন স্টেকহোল্ডারদের বলা হয়েছিল ৩০ দিনের মধ্যে তাদের মতামত জানাতে। এরপরই ৫ মার্চ শুক্রবার টুইট করে MoRTH স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছে, গাড়ির সামনে চালকের আসনের পাশে সিটেও এয়ারব্যাগ রাখতে হবে।

আরও পড়ুন- জনপ্রিয়তা বাড়ছে মারুতি সুজুকি Vitara Brezza-র, লঞ্চ হওয়ার পাঁচ বছরের মধ্যে বিক্রি হয়েছে ৬ লক্ষ গাড়ি

সড়ক সুরক্ষার ক্ষেত্রে ইতিমধ্যেই একাধিক নিয়ম জারি করেছে কেন্দ্রীয় সরকার। স্পিড অ্যালার্ট, সিটবেল্ট রিমাইন্ডার, রিভার্স পার্কিং অ্যালার্ট, সেন্ট্রাল লকিং সিস্টেমের জন্য ম্যানুয়াল ওভাররাইড এবং ড্রাইভার এয়ারব্যাগ— ২০১৯ সালের ১ জুলাই থেকে এইসব নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। কিন্তু এতদিন পর্যন্ত কো-ড্রাইভার এয়ারব্যাগ রাখা বাধ্যতামূলক ছিল না। অপশন হিসেবে অনেক গাড়িতে অবশ্য রয়েওছে। তবে এবার কো-ড্রাইভারের জন্য এয়ারব্যাগ রাখার নিয়ম আবশ্যিক বলে জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।