Maruti Suzuki-র বিরাট ভাবনা, পেট্রল-ডিজ়েল অতীত, এবার গোবরে চলবে মারুতি গাড়ি

Cow Dung For CNG Cars:Maruti Suzuki সম্প্রতি ক্লিনার ফুয়েল বিকল্পগুলিতে ফোকাস করার কথা বলেছে। সেই চিন্তাভাবনা থেকেই সংস্থাটি বায়োগ্যাস তৈরিতে গোবর ব্যবহার করবে, যা ভবিষ্যতে CNG গাড়ি চালানো কাজে ব্যবহৃত হবে।

Maruti Suzuki-র বিরাট ভাবনা, পেট্রল-ডিজ়েল অতীত, এবার গোবরে চলবে মারুতি গাড়ি
CNG গাড়ির জন্য Maruti-র বড় ভাবনা।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2023 | 7:44 PM

Maruti Suzuki CNG Cars: দেশে ইলেকট্রিক গাড়ির রমরমা বাড়ছে। আগামী কয়েক বছরে দেশের নামজাদা গাড়ি প্রস্তুতকারক সংস্থাগুলির বাজি বিদ্যুচ্চালিত গাড়ি। তবে সেই তালিকায় আবার Toyota এবং MG-র মতো কিছু এমন সংস্থাও আছে, যারা আরও একধাপ এগিয়ে হাইড্রোজেন গাড়ির উপরে মনোনিবেশ করতে চাইছে। তবে Maruti Suzuki এক্কেবারে অন্যরকম চিন্তাভাবনা করছে। বায়োগ্যাস চালিত গাড়ি নিয়ে আসার পরিকল্পনা করছে দেশের অন্যতম জনপ্রিয় গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি। আর সেই সব গাড়ি চালানোর জন্য সংস্থার মূল উপাদান হতে চলেছে গোবর।

Maruti Suzuki সম্প্রতি ক্লিনার ফুয়েল বিকল্পগুলিতে ফোকাস করার কথা বলেছে। সেই চিন্তাভাবনা থেকেই সংস্থাটি বায়োগ্যাস তৈরিতে গোবর ব্যবহার করবে, যা ভবিষ্যতে CNG গাড়ি চালানো কাজে ব্যবহৃত হবে। প্রসঙ্গত, এই মুহূর্তে Maruti Suzuki-ই ভারতের একমাত্র সংস্থা যাদের কাছে CNG পণ্যের বৃহত্তম পোর্টফোলিও রয়েছে। আর সেই গাড়িগুলিকেই চালাতে সংস্থাটি এবার বিকল্প জ্বালানি ব্যবহারের পথে হাঁটতে চাইছে।

Maruti Suzuki-র তরফ থেকে এই বিষয়ে বলা হয়েছে, “কার্বন নিঃসরণ কমাতে এই মুহূর্তে Suzuki-র অনন্য উদ্যোগ হল বায়োগ্যাস। আর সেই বায়োগ্যাসের অন্যতম উৎস হল গোবর। এই বায়োগ্যাস Maruti-র CNG মডেলগুলির জন্য ব্যবহার করা যেতে পারে, যা ভারতের CNG গাড়ির বাজারের প্রায় 70 শতাংশ। দেশের গ্রামাঞ্চলের প্রায় অধিকাংশ মানুষই গোবরকে বর্জ্য হিসেবে ব্যবহার করেন। Maruti-র এই প্রযুক্তিতে গাড়ি চালিত হওয়ার পর দেশে গোবর কেনাবেচার পরিমাণও ব্যাপক ভাবে বেড়ে যাবে।”

তবে CNG-র এই অটোমোবাইল সলিউশন যে শুধু ভারতের বাজারেরই চাহিদা মেটাবে, এমনটা নয়। বরং, আফ্রিকা থেকে শুরু করে এশিয়ার অন্যান্য আরও দেশ এবং জাপানের মতো প্রযুক্তি নির্ভর দেশেও রফতানি করা যাবে মডেলগুলি, যেখানে কৃষিখাত খুবই শক্তিশালী।

ইতিমধ্যেই Maruti Suzuki গোবরের মাধ্যমে বায়োগ্যাস উৎপাদন ও সরবরাহের জন্য একটি চমৎকার পরিকল্পনা করেছে। শীঘ্রই গোবর বায়োগ্যাস চালিত বিকল্প জ্বালানির বন্দোবস্ত করতে গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ড এবং বনাস ডেয়ারির মতো কোম্পানির সঙ্গে অংশীদারিত্ব করেছে। সেই সঙ্গেই আবার জাপানের Fujisan Asagiri Biomass সংস্থাতেও বিনিয়োগ করেছে মারুতি সুজ়ুকি। এই সংস্থাটি মূলত গোবর বায়োগ্যাস উৎপন্ন করে।

Maruti Suzuki-র অনুমান, 10টি গরু থেকে প্রাপ্ত গোবর 1 দিনের জন্য 1টি গাড়ি চালানোর জন্য যথেষ্ট। যদিও এখনও মারুতি সুজ়ুকির এই গোবর বায়োগ্যাস ব্যবহারের পরিকল্পনাটি পরীক্ষার স্তরেই রয়েছে। তার কারণ, সংস্থাটিকে এখন গোবর বায়োগ্যাসের খরচ, ইঞ্জিনে তার প্রভাব-সহ নানাবিধ জরুরি বিষয়ে কাজ করতে হবে। সূত্রের খবর, 2024 সালের মাঝামাঝি সময় থেকে গোবর বায়োগ্যাস উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে Maruti Suzuki।