ভারতে চলবে চালকহীন ‘পিওডি’ ট্যাক্সি, জুড়বে গ্রেটার নয়ডা এবং জেওয়ার আন্তর্জাতিক বিমানবন্দর

যমুনা এক্সপ্রেস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (YEIDA)-র তরফে জানানো হয়েছে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) এই পিওডি ট্যাক্সি পরিষেবা চালু করবে।

ভারতে চলবে চালকহীন 'পিওডি' ট্যাক্সি, জুড়বে গ্রেটার নয়ডা এবং জেওয়ার আন্তর্জাতিক বিমানবন্দর
পাশ্চাত্যের বিভিন্ন দেশে ইতিমধ্যেই জনপ্রিয় এই চালকহীন পিওডি ট্যাক্সি।
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 2:39 PM

চালকহীন ট্যাক্সি অর্থাৎ পিওডি ট্যাক্সি চালু করার পরিকল্পনা করেছেন উত্তরপ্রদেশ সরকার। যোগী রাজ্যের তরফে জানানো হয়েছে আগামিদিনে গ্রেটার নয়ডার সঙ্গে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরকে যুক্ত করা হবে এই পিওডি ট্যাক্সির মাধ্যমে। পাশ্চাত্যের বিভিন্ন দেশে ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে চালকহীন এই ট্যাক্সি পরিষেবা। এবার ভারতেও আসতে চলেছে এই বিশেষ ট্যাক্সির পরিষেবা। একটি গাড়িতে চার থেকে ছয় জন বসতে পারবেন।

যমুনা এক্সপ্রেস ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথরিটি (YEIDA)-র তরফে জানানো হয়েছে দিল্লি মেট্রো রেল কর্পোরেশন (DMRC) এই পিওডি ট্যাক্সি পরিষেবা চালু করবে। গ্রেটার নয়ডা এবং জেওয়ার-কে যুক্ত করা হবে এই যোগাযোগ ব্যবস্থার মাধ্যমে। খুব দ্রুত এই প্রসঙ্গে একটি ডিটেল প্রজেক্ট রিপোর্ট (DPR) প্রকাশ করা হবে।

গ্রেটার নয়ডার জেওয়ারের বিজেপি বিধায়ক ধীরেন্দ্র সিং বলেছেন, “গ্রেটার নয়ডা পর্যন্ত মেট্রো পরিষেবা চালু রয়েছে। তবে জেওয়ার গ্রেটার নয়ডা সিটি থেকে জেওয়ারের দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার। এই দূরত্ব মেটানোর জন্য পিওডি ট্যাক্সি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” অনুমান করা হচ্ছে প্রতি কিলোমিটারে চালকহীন পিওডি ট্যাক্সি পরিষেবা চালু করার খরচ ৫০ থেকে ৬০ কোটি টাকা। গতবছর অর্থাৎ ২০২০ সালের ডিসেম্বর মাসে উত্তরপ্রদেশ ক্যাবিনেট জুরিখ আন্তর্জাতিক বিমানবন্দরের তরফে জেওয়ার বিমানবন্দরের উন্নয়ন সংক্রান্ত প্রস্তাবে আনুমোদন পেয়েছিল।