Olectra Electric Tipper: দেশের প্রথম ইলেকট্রিক টিপার নিয়ে এল Olectra, ডিজ়েল ছাড়াই 28,000 kg ওজন নিয়ে দৌড়বে 150 Km

India's First Electric Tipper: Olectra-র এই ইলেকট্রিক টিপারের সর্বাধিক টর্ক 2,400 Nm, 46deg টিপিং অ্যাঙ্গেল, 25 শতাংশ গ্রেডেবিলিটি, লোড ক্যাপাসিটি 28,000kg। একবার চার্জে এই ইলেকট্রিক টিপারটি 150 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে।

Olectra Electric Tipper: দেশের প্রথম ইলেকট্রিক টিপার নিয়ে এল Olectra, ডিজ়েল ছাড়াই 28,000 kg ওজন নিয়ে দৌড়বে 150 Km
ইলেকট্রিক টিপার নিয়ে এল ওলেকট্রা।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 01, 2023 | 5:58 PM

Olectra Greentech (OGL), যারা মেঘা ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার্সের (MEIL) গ্রুপের কোম্পানি, তাদের নতুন 6×4 হেভি-ডিউটি ইলেকট্রিক টিপারের জন্য ICAT থেকে হোমোলোগেশন সার্টিফিকেট পেয়ে গেল। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, এই ইলেকট্রিক টিপারের প্রোটোটাইপটি এর আগে দিল্লি, বেঙ্গালুরুতে দেখানো হয়েছিল। সেই সময় ই-টিপারটি অনেক মানুষের নজর কেড়েছিল। ওলেকট্রা গ্রিনটেক-এর তরফে আরও বলা হচ্ছে, বর্তমানে তারা 20টি ই-টিপারের অর্ডার নেওয়ার জন্য আলোচনা করছে।

Olectra E-Tipper: স্পেসিফিকেশন, ফিচার

Olectra-র এই ইলেকট্রিক টিপারের সর্বাধিক টর্ক 2,400 Nm, 46deg টিপিং অ্যাঙ্গেল, 25 শতাংশ গ্রেডেবিলিটি, লোড ক্যাপাসিটি 28,000kg। একবার চার্জে এই ইলেকট্রিক টিপারটি 150 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। ফাস্ট চার্জিং ক্ষমতাসম্পন্ন এই স্কুটার একটি DC ফাস্ট চার্জারের সাহায্যে সম্পূর্ণ চার্জ হতে মাত্র দুই ঘণ্টা সময় নেবে।

সংস্থার তরফ থেকে বলা হয়েছে, সেন্ট্রাল মোটর ভেহিকল রেগুলেশনস মেনে চলছে এই ইলেকট্রিক টিপার। দেশের রাস্তায় চলার জন্য প্রয়োজনীয় সবরকমের অনুমোদন পেয়েছে গাড়িটি। Olectra Greentech দাবি করছে, এটিই দেশের প্রথম ই-টিপার, যা পাহাড় থেকে শুরু করে মাইন-সহ দেশের সাধারণ রাস্তাঘাটেও চালিয়েও পরীক্ষা করা হয়েছে। সেই সব পরীক্ষায় দেখা গিয়েছে, ভারতের সবরকম রাস্তায় চলার জন্য আদর্শ এই ওলেকট্রা ই-টিপারটি। তবে শুধু ভারত নয়। নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশেও স্বীকৃত ICAT সার্টিফিকেশন। অর্থাৎ আপনি এই সব জায়গাতেও ICAT সার্টিফায়েড গাড়িগুলি রফতানি করতে পারবেন।

Olectra E-Tipper

Olectra Greentech-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর কেভি প্রদীপ বলছেন, “Olectra ভারতে ভারী বৈদ্যুতিক যানবাহন বিভাগে একটি প্রধান ভূমিকা পালন করছে এবং আমাদের এই ই-টিপারটি দেশের প্রথম সার্টিফায়েড হেভি-ডিউট ইলেকট্রিক টিপার হয়ে উঠেছে। Olectra E-Tipper সম্পূর্ণ ভাবে ভারতে ইঞ্জিনিয়রড এবং দেশেই তৈরি করা হয়েছে। আমরা দিল্লি এবং বেঙ্গালুরুতে সাম্প্রতিকতম এগজ়িবিশনগুলিতে ই-টিপারের প্রোটোটাইপটি প্রদর্শন করেছি, যা মানুষের মধ্যে কৌতূহল এবং আলাদা উন্মাদনা তৈরি করেছে। প্রথম 20টি ই-টিপারের অর্ডার নিয়ে আলোচনা এই মুহূর্তে চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আমরা শীঘ্রই ই-টিপার এবং বৈদ্যুতিক ট্রাকের ভ্যারিয়েন্ট লঞ্চ করতে চলেছি। এটা আমাদের এই সেগমেন্টে আমাদের যাত্রার প্রথম পদক্ষেপ।”

Olectra-র এই ইলেকট্রিক টিপার কনস্ট্রাকশন, ইনফ্রাস্ট্রাকচার, খনি এবং খনন খাতে গ্রিন সলিউশনের দ্বারোদঘাটন ঘটাবে বলে জানিয়েছে সংস্থাটি। কাজের সাইটগুলিতে পরিবহনের প্রয়োজনে এই ধরনের গাড়িগুলির চাহিদা খুবই বেড়েছে। Olectra ইলেকট্রিক টিপার মালিকানার মোট খরচের (TCO) পরিপ্রেক্ষিতে সাশ্রয়ী, যা মালিকদের তাদের অপারেটিংয়েও লাভের মুখ দেখতে সাহায্য করবে। ই-টিপারটি কাজের জায়গায় 24×7 ব্যবহার করা যেতে পারে। কারণ, এটি এক্কেবারেই আওয়াজ করে না এবং এরা শূন্য কার্বন নিঃসরণ করে।