Ola Electric-এর বড় সাফল্য, 18 মাসে 2 কোটি লিটার পেট্রল বাঁচাল S1 এবং S1 Pro

Ola Electric Scooters: Ola-র প্রথম ইলেকট্রিক স্কুটার বিক্রির 18 মাসের মধ্যেই এসেছে এই সাফল্য। তিনি দাবি করেছেন, তাঁর স্কুটারগুলি 2 কোটি লিটার পেট্রল বাঁচিয়েছে, যা সত্যিই যেন দেশকে সবুজ গতিশীলতার দিতে চালিত হওয়ার দিশা দেখাচ্ছে।

Ola Electric-এর বড় সাফল্য, 18 মাসে 2 কোটি লিটার পেট্রল বাঁচাল S1 এবং S1 Pro
বড় সাফল্য Ola ইলেকট্রিক স্কুটারের।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 3:44 PM

Ola Electric Scooters: ইলেকট্রিক স্কুটার কতটা পরিমাণ পেট্রল বাঁচাতে পারে, কোনও ধারণা আছে আপনার? Ola Electric সিইও ভাবিশ আগরওয়াল পরিসংখ্যান তুলে স্পষ্ট করলেন, তাঁর সংস্থার ইলেকট্রিক স্কুটারগুলি কতখানি পেট্রল বাঁচিয়েছে? ভাবিশ বলছেন, তাঁর সংস্থা যতগুলি ব্যাটারি চালিত স্কুটার বিক্রি করেছে, সেগুলি সব মিলিয়ে 100 কোটি কিলোমিটার তলেছে। Ola-র প্রথম ইলেকট্রিক স্কুটার বিক্রির 18 মাসের মধ্যেই এসেছে এই সাফল্য। তিনি দাবি করেছেন, তাঁর স্কুটারগুলি 2 কোটি লিটার পেট্রল বাঁচিয়েছে, যা সত্যিই যেন দেশকে সবুজ গতিশীলতার দিতে চালিত হওয়ার দিশা দেখাচ্ছে।

ভারতে এখনও পর্যন্ত 2,50,000 পরিবারের পাকাপাকি সদস্য হয়েছে Ola-র ইলেকট্রিক স্কুটার। হতে পারে সেটি Ola S1 বা Ola S1 Pro। পরিসংখ্যান স্পষ্ট করে ভাবিশ আগরওয়াল টুইটারে লিখছেন, “আরও দ্রুততার সঙ্গে অ্যাক্সিলারেট করার জার্নিটা শুরু হয়ে গিয়েছে।” 2021 সালের অগস্টে Ola Electric তাদের প্রথম স্কুটার S1 লঞ্চ করেছিল। সেই ইলেকট্রিক স্কুটার প্রথম ডেলিভার করা হয়েছিল সে বছরেরই ডিসেম্বর মাসে।

সংস্থাটি প্রাথমিকভাবে তাদের ইলেকট্রিক স্কুটারেরই দুটি ভার্সন লঞ্চ করেছিল- S1 এবং S1 Pro। পরবর্তীতে 2022 সালে আরও একটি ই-স্কুটার নিয়ে আসে ওলা ইলেকট্রিক, যার নাম Ola S1 Air। এটি সংস্থার সবথেকে সস্তার ইলেকট্রিক স্কুটার। এই Ola S1 Air-এর বুকিং ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। পাশাপাশি তার পারচেজ় উইন্ডও খুলে গিয়েছে, মানুষজন টেস্ট রাইড নিচ্ছেন এবং জুলাই মাসে এই ই-স্কুটারের ডেলিভারি শুরু হবে।

ব্যাটারি প্যাকের উপরে নির্ভর করে মোট তিনটি ট্রিমে কাস্টমারদের কাছে Ola S1 Air অফার করা হচ্ছে। সেই ট্রিমগুলি 2kWh, 3kWh এবং 4kWh ব্যাটারি প্যাক, যেগুলি একচার্জে বিভিন্ন ধরনের রেঞ্জ দিতে পারবে। সম্প্রতি ওলা ইলেকট্রিক ঘোষণা করেছে, শীঘ্রই তারা একটি ব্যাটারি সেল গিগাফ্যাক্টরি তৈরি করছে। ভারতের সর্ববৃহৎ EV সেল ফ্যাক্টরি হতে চলেছে সেটি, তামিলনাড়ুর কৃষ্ণগিরিতে তৈরি করা হচ্ছে ওই ইভি সেল ফেসিলিটি। ওই ফ্যাক্টরির প্রোডাকশন ক্যাপাসিটি প্রতি বছরে 10 গিগাওয়াট প্রতি ঘণ্টা (GWh)।

ভাবিশ আগরওয়াল তাঁর টুইটার প্রোফাইল থেকে ওই ফেসিলিটির কিছু ছবি শেয়ার করেছিলেন। দেশের ইলেকট্রিক ভেহিকল সেক্টরে হলিস্টিক প্লেয়ার হয়ে ওঠার Ola Electric-এর যে পরিকল্পনা রয়েছে, এই ফ্যাক্টরি তৈরি করা আখেরে সেই পরিকল্পনারই অংশ বিশেষ। ফোর হুইলার ইলেকট্রিক মোবিলিটি সেগমেন্টেও প্রবেশ করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির।