ক্লাবহাউসের অ্যানড্রয়েড ভার্সান আসছে খুব তাড়াতাড়ি, চলছে চূড়ান্ত পর্যায়ের কাজ

ইতিমধ্যেই বিশ্বজুড়ে ১০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপ।

ক্লাবহাউসের অ্যানড্রয়েড ভার্সান আসছে খুব তাড়াতাড়ি, চলছে চূড়ান্ত পর্যায়ের কাজ
আইওএস এক্সক্লুসিভ 'ইনভাইট' ভিত্তিক এই অ্যাপের মাধ্যমে মূলত অডিয়ো আলোচনায় যুক্ত হতে পারবেন ইউজাররা।
Follow Us:
| Updated on: Feb 28, 2021 | 7:22 PM

খুব তাড়াতাড়ি আসতে চলেছে ক্লাবহাউস অ্যাপের অ্যানড্রয়েড ভার্সান। সূত্রের খবর, চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। আপাতত আইওএস ভার্সানের জন্যই চালু রয়েছে এই অ্যাপ। সূত্রের খবর, এই ক্লাবহাউস অ্যাপের কো-ফাউন্ডার পল ডেভিডসন নাকি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন এই কথা।

যদিও এই একটি ভার্সানে চালু থাকলেও ক্রমাগত জনপ্রিয়তা বাড়ছে এই অ্যাপের। ইতিমধ্যেই বিশ্বজুড়ে ১০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপ। ২০২০ সালের মার্চ মাসে এই ক্লাবহাউস অ্যাপ লঞ্চ হয়েছিল। আমেরিকার পাশাপাশি জাপান এবং রাশিয়াতেও জনপ্রিয়তা বাড়ছে এই অ্যাপের।

নিজে নিজে অ্যাপ স্টোর থেকে ক্লাবহাউস অ্যাপ ডাউনলোড করতে পারবেন না কোনও ব্যবহারকারী। ‘ইনভাইট’ পেলে তবেই কোনও ইউজার এই অ্যাপে সাইন-ইন করতে পারবেন। ইতিমধ্যেই যে ইউজাররা ক্লাবহাউস অ্যাপ ব্যবহার করছেন, তাঁরাই কেবলমাত্র এই ‘ইনভাইট’ পাঠাতে পারবেন অন্য ইউজারকে। তবে ‘ইনভাইট’ পাঠানোর ক্ষেত্রেও রয়েছে বিধিনিষেধ। ক্লাবহাউসে যুক্ত একজন সদস্য মাত্র দু’জনকে ‘ইনভাইট’ পাঠাতে পারবেন।

আইওএস এক্সক্লুসিভ ‘ইনভাইট’ ভিত্তিক এই অ্যাপের মাধ্যমে মূলত অডিয়ো আলোচনায় যুক্ত হতে পারবেন ইউজাররা। আসলে ক্লাবহাউস একটি অডিয়ো চ্যাটিং সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাপ। অনেকটা কনফারেন্স কলের মতো। যেখানে একসঙ্গে অনেকে একটি নির্দিষ্ট বিষয়ে আলোচনা করার জন্য যুক্ত হন। সেখানে কিছু মানুষ কথা বলেন এবং বাকিরা শোনেন। যে যে বিষয়ে ইউজাররা কথা বলতে পারবেন তা নির্দিষ্ট ভাবে ক্লাবহাউস অ্যাপেই চিহ্নিত করা রয়েছে। অর্থাৎ ইউজাররা কোন বিষয়ে কথা বলতে চান, তা বেছে নেওয়ার অপশন থাকছে অ্যাপের মধ্যেই।

এই অ্যাপে রয়েছেন এমন কারও থেকে ‘ইনভাইট’ পাওয়ার পর একজন ইউজার ক্লাবহাউস অ্যাপে সাইন-ইন করতে পারবেন এবং পছন্দের আলোচনার বিষয় বেছে নিতে পারবেন। আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক, যেকোনও স্তরের আলোচনাতেই অংশগ্রহণ করতে পারবেন একজন ইউজার।