পাবজি মোবাইলের জনপ্রিয় Erangel ম্যাপ থাকছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াতেও!

পাবজি মোবাইলের জনপ্রিয় ফিচার Erangel ম্যাপের হদিশ পাওয়া গিয়েছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমেও। তবে সামান্য হেরফের রয়েছে ম্যাপের নামে।

পাবজি মোবাইলের জনপ্রিয় Erangel ম্যাপ থাকছে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াতেও!
নামের সামান্য বদল, পাবজি মোবাইলের ম্যাপের হদিশ ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমে।

‘ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ এই নাম নিয়েই ভারতে আসছে নতুন ভিডিয়ো গেম। দক্ষিণ কোরিয়ার গেম নির্মাণ সংস্থা ক্র্যাফটন জানিয়েছেন এই গেম পাবজির থেকে আলাদা। কিছু ফিচারে অবশ্য মিল থাকার সম্ভাবনা রয়েছে। তবে ইদানীং পরপর বেশ কয়েকটা ঘটনায় বারবার প্রশ্ন উঠছে, তাহলে কি ফের পাবজিই ফিরছে ভারতে?

গত ১৮ মে ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার প্রি-রেজিস্ট্রেশন শুরু হয়েছে গুগল প্লে স্টোরে। সেখানে প্রি-রেজিস্ট্রেশন লিঙ্কের ইউআরএল- এ ‘পাবজি’ শব্দের উল্লেখ পাওয়া গিয়েছে। এর আগে পাবজি গেমের জনপ্রিয় ‘স্যানহক’ ম্যাপ হদিশ পাওয়া গিয়েছে ভারতের নতুন ভিডিয়ো গেমে। এবার পাবজি গেমেরই জনপ্রিয় আর একটি ম্যাপ Erangel- এর হদিশ পাওয়া গেল ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমে। তবে সামান্য হেরফের রয়েছে ম্যাপের নাম। নতুন গেমে যুক্ত হওয়া নতুন ম্যাপের নাম Erangle। কিন্তু পাবজির সঙ্গে এত মিল দেখা দেওয়ায় এর মধ্যেই জল্পনা শুরু হয়েছে।

এমনকি ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেম নিষিদ্ধ করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন অরুণাচলপ্রদেশের বিধায়ক নিনগং এর্নিং। তাঁর অভিযোগ, কায়দা করে পাবজিই নাকি ফের ফিরছে ভারতে। সূত্রের খবর, সম্ভবত আগামী ১৮ জুন ব্যাটেলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লঞ্চ হতে পারে ভারতে। যদিও দেশে গেম রিলিজের প্রসঙ্গে ক্র্যাফটনের তরফে নিশ্চিত ভাবে কোনও বার্তা দেওয়া হয়নি। অন্যদিকে লঞ্চের আগে গেমের প্রি-রেজিস্ট্রেশন শুরু হতেই একের পর ঘটনায় এই গেম নিয়ে জল্পনা বাড়ছে। শেষ পর্যন্ত গেম রিলিজ হবে কি না, তা নিয়েও আশঙ্কায় ভুগছেন অনেক গেমার।

আরও পড়ুন- নেটফ্লিক্সের নতুন চমক, এবার ভিডিয়ো গেমের দুনিয়ায় অভিষেক করতে চায় এই অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম

প্রসঙ্গত, ২০২০ সালের সেপ্টেম্বর মাসে ভারতে নিষিদ্ধ হয়েছিল পাবজি মোবাইল ইন্ডিয়া। এরপর গেমের নির্মাণ সংস্থার পরিবর্তন হয়। চিনা সংস্থা থেকে দায়িত্বভার যায় দক্ষিণ কোরিয়ার সংস্থার হাত। উল্লেখ্য, লাদাখের গালওয়ান উপত্যকায় চিনের লাল ফৌজের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর দুর্ধর্ষ লড়াইয়ের পরই চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় ভারত সরকার। সেই তালিকাতেই ছিল পাবজি মোবাইল ইন্ডিয়া। যদিও মালিকানা বদলে যাওয়ার পর থেকেই ক্র্যাফটন সংস্থা মরিয়া হয়ে উঠেছিল এই গেম ভারতে পুনরায় লঞ্চ করার জন্য। বহু টালবাহানার পর জানা গিয়েছে, নতুন নাম নিয়ে পাবজিরই মতো একটি গেম লঞ্চ হতে চলেছে ভারতে, যা কেবল এই দেশেই খেলা যাবে। ১৮ বছরের কম বয়সীদের জন্য একগুচ্ছ বিধিনিষেধও রয়েছে এই গেম খেলার ক্ষেত্রে।