BGMI Ban Reasons: তোড়জোড় করে লঞ্চের পরেও ভারতে বিজিএমআই ব্লক কেন? যে তিনটে কারণ নিয়ে চাঞ্চল্য, জানুন

PUBG: পাবজি মোবাইল গেমটি আসলে দক্ষিণ কোরিয়ার। আর সেই গেমটি ডিস্ট্রিবিউশনের দায়িত্ব ছিল চিনা সংস্থা টেনসেন্টের কাছে। ভারতের মতো একটা বিরাট বাজার থেকে বিদায় নেওয়ার পর কামব্যাক করতে মরিয়া ক্রাফটন-কে চিনা টেনসেন্টের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে হয়।

BGMI Ban Reasons: তোড়জোড় করে লঞ্চের পরেও ভারতে বিজিএমআই ব্লক কেন? যে তিনটে কারণ নিয়ে চাঞ্চল্য, জানুন
ছবি - TV9 Bangla
Follow Us:
| Updated on: Jul 30, 2022 | 4:40 PM

পাবজি মোবাইল ভারতের গেমিং বাজারে খুব অল্প সময়ের মধ্যেই জনপ্রিয়তা লাভ করে। যুবসমাজ এই গেমে একপ্রকার বুঁদ হয়ে পড়ে। গেমের মোহে খুদে প্লেয়াররা এতটাই আচ্ছন্ন হয়ে পড়ে যে দিগ্বিদিক জ্ঞানশূন্য হয়ে যায়। বাবা-মা বাধা দিতে এলে শুরু হয়ে যায় অশান্তি। একটা সময় এই ঘটনার পুনরাবৃত্তি প্রায় ভারতের প্রতিটা বাড়িতেই হতে থাকে। তবে গেমাররা যা যখন গেমে আচ্ছন্ন, তখন গেমের ডেভেলপার সংস্থার বিরুদ্ধে ভয়ঙ্কর অভিযোগ ওঠে। গোপনে ভারতীয়দের তথ্য চিনে পাচার করছিল পাবজি মোবাইলের ডেভেলপার ক্রাফটন, অভিযোগ ওঠে এমনই। তারপরই নড়েচড়ে বসে কেন্দ্র। দেশের নিরাপত্তায় আঘাত হানার অভিযোগে পাবজি মোবাইলের সঙ্গে গুচ্ছের অ্যাপ ভারত থেকে ব্যান করা হয়।

পাবজি মোবাইল গেমটি আসলে দক্ষিণ কোরিয়ার। আর সেই গেমটি ডিস্ট্রিবিউশনের দায়িত্ব ছিল চিনা সংস্থা টেনসেন্টের কাছে। ভারতের মতো একটা বিরাট বাজার থেকে বিদায় নেওয়ার পর কামব্যাক করতে মরিয়া ক্রাফটন-কে চিনা টেনসেন্টের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে হয়। 2 সেপ্টেম্বর, 2020 পাবজি মোবাইল ভারতে নিষিদ্ধ করা হয়। তার ঠিক 10 মাস পর গেমের একটা পুরোদস্তুর ভারতীয় ভার্সন নিয়ে আসা হয়, যার নাম ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া। কিন্তু সেই গেমটিও সম্প্রতি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে সরানো হয়েছে। কিন্তু একটা আদ্যপান্ত ভারতীয় ভার্সন, যা ভারতবাসীর জন্য উৎসর্গীকৃত, তাকে কেন ব্যান করা হল। সম্ভাব্য তিনটি কারণ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন।

1) বিজিএমআই আসলে পাবজি মোবাইলের ভারতীয় ভার্সন, যা এখন ভারতে নিষিদ্ধ

2 সেপ্টেম্বর, 2020, ভারতে ব্যান করা হয় পাবজি মোবাইল। এরপরেই নতুন রূপে ভারতীয়দের জন্য পাবজি মোবাইলের নতুন ভার্সন বিজিএমআই নিয়ে আসে ক্রাফটন। ‘কেন্দ্রের দাবি মেনে সরানো হয়েছে সবকিছুই’, পাবজি মোবাইলের ক্ষেত্রে এই দাবি ক্রাফটন করলেও বিজিএমআই গেমে যে খুব বেশি কিছুই বদল হয়নি, তা সাফ জানাচ্ছেন গেমিং বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, এ বছরের ফেব্রুয়ারি মাসেই প্রহার নামে এক স্বেচ্ছাসেবী সংস্থা বিজিএমআই ব্যান করার দাবি তোলে।

2) বিজিএমআই গেমের মোহে মাকে খুন করার অভিযোগ সন্তানের বিরুদ্ধে

সম্প্রতি কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর এক ঘটনার কথা তুলে ধরেন, যেখানে পাবজি মোবাইল খেলতে বাধা দেওয়ায় নিজের মাকে খুনের অভিযোগ ওঠে তারই ছেলের বিরুদ্ধে। উত্তর প্রদেশের এহেন ঘটনায় দেশে হইহই রব উঠে যায়। রাজ্যসভায় দাঁড়িয়ে মন্ত্রী বলেন, “এই দুঃখজনক ঘটনার একমাত্র কারণ এই পাবজি।”

3) অ্যাপেই বেটিং এবং দেদার কেনাবেচা, শিশুদের আকর্ষণের অন্যতম কারণ

বাবা-মাকে না বলেই লক্ষাধিক টাকা খরচ করে বসছে কচিকাচারা। এমন বহু ঘটনা সামনে এসেছে বারংবার। ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার ‘ইন-অ্যাপ পারচেসেস’-এর আওতায় লক্ষ লক্ষ টাকা খরচ করেছেন অনেকেই। বিজিএমআই-এর ক্ষেত্রে খরচের সীমা 7,000 টাকায় বেঁধে দেওয়া হলেও গেমের নেশায় বাবা,মায়ের টাকা চুরি করতে বাধ্য হয়েছে কিশোররা। স্কুলে যাওয়ার বদলে বেটিংয়ে সিদ্ধহস্ত হয়ে উঠছে যুবসমাজ। আর এই সকল কারণের জেরেই যে বন্ধ করা হয়েছে ব্যাটলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া, তা একবাক্যে স্বীকার করছেন গেমিং দুনিয়ার তারকারা, এমনকি বিশেষজ্ঞরাও।