BGMI Ban Latest Update: ব্লক নাকি ব্যান? ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভারতে এখন কোন পরিস্থিতিতে?

Battlegrounds Mobile India গেমটি কি ভারতে ব্যান করা হয়েছে? নাকি কেবল মাত্র গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোর থেকে ব্লক করা হয়েছে? জেনে নিন, এই গেমের ভবিষ্যৎ কী?

BGMI Ban Latest Update: ব্লক নাকি ব্যান? ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া ভারতে এখন কোন পরিস্থিতিতে?
BGMI ব্যান নাকি ব্লক?
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 29, 2022 | 9:46 PM

পাবজি মোবাইলের বিকল্প হিসেবে গত বছর ভারতে লঞ্চ হয় ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India)। কিন্তু সেই গেমও এখন ভারতে ইতিহাস। 2020 সালে ভারতে পাবজি মোবাইল-সহ একাধিক চিনা অ্যাপ ব্যান করা হয়। জাতীয় নিরাপত্তার স্বার্থেই অ্যাপগুলিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এখন সরকারের তরফে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া বা বিজিএমআই (BGMI Banned) গেমটিকে ব্লক করার নির্দেশ দেওয়া হয়। তারপর গত বৃহস্পতিবার রাত থেকেই গুগল এবং অ্যাপলের নিজ-নিজ অ্যাপ স্টোরগুলি থেকে বিজিএমআই গেমটিকে সরিয়ে দেওয়া হয়। এখন ডাউনলোডের জন্যও সেগুলি আর উপলব্ধ নয়।

সরকারের কাছ থেকে নির্দেশ পাওয়ার পরই বৃহস্পতিবার সন্ধ্যার কিছু সময় পর গেমটিকে প্লে স্টোর থেকে সরিয়ে গুগলের তরফ থেকে একটি বিবৃতি দেওয়া হয়। কিন্তু অ্যাপ স্টোর থেকে সরানোর পরে অ্যাপল এ বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলেনি। গুগল পরিষ্কার করে দিয়েছে, সরকারের তরফে এমন নির্দেশ আসার পরেই গেমটিকে সরাতে তারা বাধ্য হয়।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-র কাছে গুগলের এক মুখপাত্র বলেছেন, “অর্ডারটি আসার পর নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে আমরা ডেভেলপারকে জানাই এবং ভারতে প্লে স্টোরে উপলব্ধ অ্যাপটির অ্যাক্সেস ব্লক করেছি।” এখন যদি আমরা বিজিএমআই অ্যাপটিতে ক্লিক করি, তাহলে ‘আপনার অঞ্চলে উপলব্ধ নয় বলে দেখানো হবে।’

এদিকে গেমের ডেভেলপার সংস্থা ক্রাফটন দাবি করছে, কেন এই গেমটিকে ব্যান করার নির্দেশ দেওয়া হল, তার কারণ জানা নেই তাদের। তাঁরা আরও যোগ করে বলছেন, “আমরা সরকারের সঙ্গে কথা বলে সমস্যাগুলি সমাধানের জন্য কাজ করছি এবং যত দ্রুত সম্ভব গেমটিকে ভারতে ফেরানোর চেষ্টা করছি। কেন গেমটিকে ব্যান করা হয়েছে, সে বিষয়ে নির্দিষ্ট তথ্য জানার পরই আপনাদের এ বিষয়ে অবগত করতে পারব।”

যাঁদের কাছে বিজিএমআই গেমটি আগে থেকেই রয়ে গিয়েছে, তাঁরা এখনও খেলা চালিয়ে যেতে পারবেন। কিন্তু নতুন করে গেমটি ডাউনলোড করতে গেলে তা আর সম্ভব হবে না। কেন এই গেমটি ব্যান করা হয়েছে তা পরিষ্কার না হলেও, মনে করা হচ্ছে কিছু নিয়ম লঙ্ঘনের জন্যই এমনটা হয়েছে।

গত সপ্তাহে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নিষিদ্ধ হওয়ার প্রসঙ্গটি রাজ্যসভায় উত্থাপিত হয়েছিল। এই অ্যাকশন গেম যে ভাবে বাচ্চাদের উপরে ক্ষতিকারক প্রভাব ফেলছে, তার সমাধানসূত্র বের করতেই এ নিয়ে আলোচনা হয় রাজ্যসভায়। কয়েক দিন আগেই উত্তর প্রদেশের লখনউয়ের একটি ঘটনায় শিহরিত হয়ে ওঠে দেশবাসী। বিজিএমআই গেম খেলা থেকে সন্তানকে বিরত রাখতে চেয়েছিলেন মা। ছেলে রেগে গিয়ে মা’কে খুনই করে দেন।

এই খবরটিও পড়ুন

এখন ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি ভারতে সত্যিই ব্যান করা হয়েছে কি না, তা নিয়ে বিস্তর ধন্দ্ব রয়েছে। এখন ক্রাফটন যদি সফল ভাবে সরকারের উদ্বেগগুলি সমাধান করতে সক্ষম হয়, তাহলে গেমটি শীঘ্রই অ্যাপ স্টোরগুলিতে ফিরে আসবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla