BGMI Banned: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াও ব্যান করে দিল ভারত সরকার? রাতারাতি প্লে স্টোর-অ্যাপ স্টোর থেকে বেপাত্তা

BGMI Removed From Play Store And App Store: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে আর ডাউনলোডের জন্য উপলব্ধ নয়। আর সেই কারণেই মনে করা হচ্ছে, গেমটিকে ভারতে নিষিদ্ধ করা হয়েছে।

BGMI Banned: ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়াও ব্যান করে দিল ভারত সরকার? রাতারাতি প্লে স্টোর-অ্যাপ স্টোর থেকে বেপাত্তা
পাবজির পথে হেঁটে বিজিএমআই-ও নিষিদ্ধ ভারতে?
Follow Us:
| Edited By: | Updated on: Jul 29, 2022 | 3:37 AM

বলা নেই, কওয়া নেই, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বেপাত্তা ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া (Battlegrounds Mobile India)। সেই বিজিএমআই যা কেবল মাত্র ভারতীয়দের জন্য বিশেষ পাবজি ভার্সন। তাহলে কি বিজিএমআই গেমটাও ব্যান (BGMI Banned) করে দেওয়া হল? পাবজি মোবাইলের পথে হেঁটেই কি কেন্দ্র তার ভারতীয় ভার্সনটিকেও কাঁচি করে দিল? প্রসঙ্গত, 2020 সালে ভারতের নিরাপত্তাজনিত কারণে পাবজি মোবাইল ব্যান করা হয়। 2021 সালে তার পরিবর্তে লঞ্চ করা হয় ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া, যা কেবল মাত্র ভারতীয়-গেমারদের জন্য একটি বিশেষ উৎসর্গীকৃত ভার্সন। তার কয়েক মাস পরেই আবার বিজিএমআই ও পাবজি মেকার ক্রাফটন পাবজি নিউ স্টেট লঞ্চ করে। এই প্রতিবেদনটি লেখার সময় গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে বিজিএমআই উপলব্ধ না হলেও পাবজি নিউ স্টেট কিন্তু রয়েছে।

অ্যাপ স্টোর দুটি থেকে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়ার অপসারণ কাকতালীয় ঘটনা নয়। কারণ, সম্প্রতি রাজ্যসভায় বিজিএমআই গেম সম্পর্কিত একটি সমস্যা উত্থাপিত হয়েছিল। আইন প্রণেতারা সেখানে আলোচনা করছিলেন যে, এই ধরনের অ্যাকশন গেম শিশুদের উপরে ক্ষতিকর প্রভাব ফেলে কি না। মূলত, একটি রিপোর্ট নিয়ে রাজ্যসভায় বিজিএমআই গেমের প্রসঙ্গটি ওঠে। গত মাসে লখনউয়ের সেই হাড়হিম করা ঘটনা, যেখানে পাবজি মোবাইলের মোহে আচ্ছন্ন এক সন্তান তার মা’কে হত্যা করে। মায়ের দোষ, ছেলেকে গেম খেলতে বাধা দেওয়া। এই রিপোর্টটি নিয়েই আলোকপাত করা হয় সেখানে।

সংবাদমাধ্যম পিটিআই-এর খবর অনুযায়ী, গত 22 জুলাই কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেন, আইন প্রয়োগকারী সংস্থা ঘটনাটির তদন্ত করছে। মন্ত্রী আশ্বস্ত করেন যে, এই গেমের আগের ভার্সন অর্থাৎ পাবজি মোবাইল ভারতে 2020 সালেই নিষিদ্ধ করা হয়েছিল। এদিকে সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-র কাছে বিজিএমআই গেমের এক রিপ্রেজ়েন্টেটিভ দাবি করেছেন. “গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিজিএমআই গেমটি কেন সরানো হয়েছে সেই বিষয়টি আমরা স্পষ্ট করার চেষ্টা করছি। কোনও সদুত্তর পেলে আপনাদের জানাব।”

এদিকে গুগলের এক মুখপাত্র ইন্ডিয়া টুডে-কে বলেছেন, “অর্ডারটি হাতে পাওয়ার পর নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে, আমরা গেমের ডেভেলপারকে বিষয়টি জানিয়েছি এবং ভারতে প্লে স্টোরে উপলব্ধ এই গেমিং অ্যাপটির অ্যাক্সেস ব্লক করেছি।” যে সময়ে আমরা প্রতিবেদনটি লিখছি, তখন যাঁদের মোবাইলে ইতিমধ্যেই ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটি ইনস্টলড রয়েছে, তাঁরা এখনও এটি খেলতে পারছেন। কিন্তু যাঁদের ফোনে গেমটি নেই, তাঁরা আর খেলতে পারবেন না। কারণ, ডাউনলোডিংয়ের আর কোনও রাস্তা আপাতত খোলা নেই। যদিও সংস্থাটি সম্প্রতি একটি আপডেট রোল আউট করেছে, যা তার সম্ভাব্য নিষেধাজ্ঞা নিয়ে খেলোয়াড়দের উদ্বিগ্ন করেছে।

গত বছর যখন বিজিএমআই গেমটি লঞ্চ করা হয়েছিল, তখন ডেভেলপার সংস্থা ক্রাফটন দাবি করেছিল যে, চিনা টেনসেন্টের সঙ্গে সমস্ত সম্পর্ক তারা ছিন্ন করেছে এবং এই গেমে ভারতীয়দের নথি সম্পূর্ণ ভাবে সুরক্ষিত থাকবে। পাশাপাশি সংস্থাটি আজিউর-র (ক্লাউড কম্পিউটিং সার্ভিস) জন্য মাইক্রোসফটের সঙ্গে গাঁটছড়াও বেঁধেছিল। আজিউর হল মাইক্রোসফটের পাবলিক ক্লাউড কম্পিউটিং সার্ভিস, যা নির্মাতাদের তাদের গেমগুলিকে তৈরি করতে, চালাতে এবং বৃদ্ধি করতে সাহায্য করে।