নতুন গেমিং হেডসেট আনতে চলেছে মাইক্রোসফট, কবে লঞ্চ হবে এক্সবক্স স্টিরিও ওয়্যারড হেডসেট?

চলতি বছর শুরু দিকেই মাইক্রোসফটের এক্সবক্স স্টিরিও ওয়্যারলেস হেডসেট লঞ্চ হয়েছিল। এবার ওয়্যারড হেডসেট লঞ্চ হওয়ার পালা। নতুন হেডসেটে থাকবে Spatial Audio সাপোর্ট।

নতুন গেমিং হেডসেট আনতে চলেছে মাইক্রোসফট, কবে লঞ্চ হবে এক্সবক্স স্টিরিও ওয়্যারড হেডসেট?
মাইক্রোসফট এক্সবক্সের নতুন গেমিং হেডফোন লঞ্চ হতে চলেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 22, 2021 | 2:48 PM

যাঁরা নিয়মিত গেম খেলেন বা যাঁদের গেম খেলার নেশা রয়েছে, তাঁরা সকলেই জানেন ভিডিয়ো গেম খেলার জন্য ভাল হেডফোনের প্রয়োজনীয়তা ঠিক কতটা। চোখের সামনে থ্রিডি বা এইচডি রেসোলিউশনের গেম চললে কানেও সম পরিমাণ ভাল আওয়াজ না পেলে গেম খেলাটা ঠিক জমে না। আর তাই ভাল ডিভাইসে গেম খেলার পাশাপাশি গেমিং হেডফোনেরও প্রয়োজনীয়তা রয়েছে। এইসব কথা মাথায় রেখেই মাইক্রোসফট তাদের নতুন এক্সবক্স স্টিরিও হেডসেট প্রকাশ্যে এনেছে। মাইক্রোসফট এক্সবক্স স্টিরিও এই হেডসেটের ওয়্যারড ভার্সানের দাম ৫৯.৯৯ ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৪৫০০ টাকা। অন্যদিকে। ওয়্যারলেস হেডসেটের দাম ১০০ ডলার, ভারতীয় মূল্যে প্রায় ৭৪০০ টাকা। চলতি বছর অর্থাৎ ২০২১ সালের প্রথম দিকেই লঞ্চ হয়েছিল মাইক্রোসফট এক্সবক্স স্টিরিও হেডসেটের ওয়্যারলেস ভার্সান। তবে এবার নতুন করে লঞ্চ হতে চলেছে ওয়্যারড ভার্সানের হেডসেট।

মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের নতুন এক্সবক্স স্টিরিও হেডসেট ওয়্যারড ভার্সান লঞ্চ হবে আগামী ২১ সেপ্টেম্বর। অনুমান করা হচ্ছে, এই গেমিং হেডসেটে আগের তুলনায় বেশ কিছু ফিচার কম থাকবে। অর্থাৎ আগে লঞ্চ হওয়ার ওয়্যারলেস হেডসেটে যে সমস্ত ফিচার ছিল সেগুলির মধ্যে কয়েকটি এই নতুন হেডসেটে নাও থাকতে পারে। তবে ডিজাইনের দিক থেকে নতুন আর পুরনো হেডসেটে বিশেষ ফারাক থাকবে না। বলা বাল ডিজাইনের ক্ষেত্রে কোনও পরিবর্তনই হবে না। ভারতে এক্সবক্স স্টিরিও হেডসেটের দাম ৫৯৯০ টাকা ধার্য করা হয়েছে। তবে কীভাবে ভারতীয় গেমাররা এই হেডসেট কিনতে পারবেন, কোথা থেকে কেনা যাবে- সেই বিস্তারিত বিবরণ এখনও প্রকাশ্যে আসেনি।

মাইক্রোসফট এক্সবক্স স্টিরিও হেডসেটের বিভিন্ন ফিচার-

  • ইউজাররা এই হেডসেটের বাইরের অংশের ডায়াল টুইস্ট করে অর্থাৎ এদিক ওদিক ঘুরিয়ে আওয়াজ বা ভলিউম অ্যাডজাস্ট করতে পারবে।
  • এই ফ্লেক্সিবেল মাইক্রোফোনের পিছনের অংশে রয়েছে মিউট বাটন। ওয়্যারলেস হেডসেটের মতো
  • মাইক্রোসফট এক্সবক্স স্টিরিও হেডসেট ওয়্যারড ভার্সানেও রয়েছে এই একই ফিচার।
  • ওয়্যারলেস হেডসেটের ক্ষেত্রে বাঁদিকের ইয়ার কাপে একটি বিশেষ ফিচার ছিল ছিল। তাকে বলা হয় চ্যাট গেম অডিয়ো মিকিং ডায়াল। কিন্তু এই ফিচার আগামী সেপ্টেম্বর মাসে লঞ্চ হতে ওয়্যারড ভার্সানের হেডিসেটে নেই।
  • মাইক্রোসফটের নতুন স্টিরিও ওয়্যারড গেমিং হেডসেট ইউজারের এক্সবক্স কন্ট্রোলারের সাহায্যে সংযুক্ত হবে। এক্ষেত্রে এই হেডসেটে থাকা সবুজ রঙের মোটা (৩.৫ মিলিমিটার) কেবল এবং প্লাগ সাহায্য করবে। অর্থাৎ বোঝা যাচ্ছে যে এই তারের সাহায্যে অন্যান্য ডিভাইস বা গেমিং কন্ট্রোলারের সঙ্গেও এই হেডসেট যুক্ত করে ব্যবহার করা সম্ভব। সেক্ষেত্রে খালি দেখে নিতে হবে নির্দিষ্ট ডিভাইসে এই প্লাগের সাপোর্ট রয়েছে কি না।
  • মাইক্রোসফটের তরফে জানানো হয়েছে তাদের এই স্টিরিও হেডফোনে রয়েছে spatial sound technologies সাপোর্ট। যেমন- ডলবি অ্যাটমোস সাপোর্ট রয়েছে এই ওয়্যারড হেডসেটে। এছাড়াও Windows Sonic এবং DTS:X সাপোর্টও রয়েছে এই হেডসেটে। এর সাহায্যে মাঝামাঝি এবং হাই ফ্রিকুয়েন্সি, দু’ক্ষেত্রেই পরিষ্কার শব্দ শুনতে পাবেন ইউজাররা। সেই সঙ্গে থাকবে strong bass সাপোর্ট।
  • বিশেষজ্ঞদের অনেকেরই অনুমান যে ওয়্যারলেস হেডসেটের মতোই ভাল সাউন্ড কোয়ালিটি থাকবে ওয়্যারড হেডসেটেও। সেক্ষেত্রে তুলনায় কম দামে মাইক্রোসফট এক্সবক্সের এই স্টিরিও হেডসেট পেয়ে খুশিই হবেন গেমাররা।

আরও পড়ুন- Call of Duty: Vanguard- কবে রিলিজ হচ্ছে জনপ্রিয় এই ভিডিয়ো গেম? দেখুন ট্রেলর