5G আসার পরও ইন্টারনেট চলছে শ্লথ গতিতে? এই টিপসে পাবেন রকেট স্পিড

Boost 5G Internet Speed: অনেকেই জানেন না, এর কারণ হতে পারে আপানর ফোন। পরিষেবায় কোনও সমস্যা নেই। তাই আপনাকে এমন কিছু টিপস জানানো হবে, যাতে আপনি আপনার ফোনে হাই স্পিড 5G পরিষেবা পেয়ে যাবেন।

5G আসার পরও ইন্টারনেট চলছে শ্লথ গতিতে? এই টিপসে পাবেন রকেট স্পিড
Follow Us:
| Edited By: | Updated on: May 29, 2023 | 11:14 AM

Internet Speed Increase: বর্তমানে 5G পরিষেবাকে কেন্দ্র করে আলোচনা তুঙ্গে। Airtel এবং Jio ইতিমধ্যেই সারা ভারতে তাদের 5G পরিষেবা শুরু করছে। 5G আসার সঙ্গে সঙ্গে অনেকেই নিজেদের ফোনে সেই পরিষেবা পেয়ে গিয়েছেন। কিন্তু তাতেও ঝড়ের বেগে ইন্টারনেট পাচ্ছেন না। কিন্তু কেন? কারণটা কী? অনেকে আবার এটাও জানাচ্ছেন যে, 5G মোবাইল নেটওয়ার্কের গতি 4G LTE থেকে 20-30 গুণ বেশি হওয়া সত্ত্বেও কেন ঠিক মতো কাজ করছে না? অনেকেই জানেন না, এর কারণ হতে পারে আপানর ফোন। পরিষেবায় কোনও সমস্যা নেই। তাই আপনাকে এমন কিছু টিপস জানানো হবে, যাতে আপনি আপনার ফোনে হাই স্পিড 5G পরিষেবা পেয়ে যাবেন।

নেটওয়ার্ক কানেকশন চেক করুন:

প্রথমেই আপনাকে যা করতে হবে, তা হল আপনার ফোনে সত্যিই 5G নেটওয়ার্ক রয়েছে কি না তা দেখে নেওয়া। এর জন্য আপনার ফোনের সেটিংস অ্যাপে যান এবং সেলুলারে ক্লিক করুন। সেলুলার ডেটার অধীনে, আপনার ফোনের সঙ্গে সংযুক্ত নেটওয়ার্কগুলির একটি তালিকা দেখতে পাবেন। যদি তাতে 5G অপশনটি দেখতে পান, তাহলে সেটি ক্লিক করে রাখুন।

ফোন রিস্টার্ট করুন:

কখনও কখনও ফোন রিস্টার্ট করলেও অবেক সমস্যার সমাধান পাওয়া যায়। ফোন রিস্টার্ট করতে, পাওয়ার অফ স্লাইডার না দেখা পর্যন্ত পাওয়ার বোতাম ক্লিক করুন এবং ধরে রাখুন। তারপরে পাওয়ার অফ স্লাইডারটিকে ডানদিকে স্লাইড করুন এবং তারপরে আপনার ফোনটি আবার চালু করার আগে কয়েক সেকেন্ড অপেক্ষা করুন। এবার আপনি Clear Cache অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করে দিলেই আপনার কাজ শেষ।

ক্যাশে (cache) খালি করুন:

আপনার ফোনের ক্যাশেতে এমন ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলি থাকে, যা আপনি ব্যবহার করেন। আর তা দীর্ঘদিন ধরে জমতেই থাকে। আপনি সেভ করে রেখেছেন, এমন ওয়েবসাইটটিকে পুনরায় লোড করতে সাহায্য করে। এতে আপনার ফোনের ইন্টারনেট ধীরে চলে। শুধু তাই নয়, কখনও কখনও ফোনকেই স্লো করে দেয়। ক্যাশে খালি করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং General -এ গিয়ে Storage & iCloud Usage-এ ক্লিক করুন। তারপরে Manage Storage-এ ক্লিক করুন।

Airplane Mode অন করে দেখুন:

অনেক সময় Airplane Mode অন করলেও ঠিক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। কারণ কখনও কখনও এমন হয় যে, আপনার ফোনে ঠিকভাবে নেটওয়ার্ক কানেকশন আসছে না। তাই আপনার ইন্টারনেট পরিষেবা ধীরে কাজ করছে। এতে একবার Airplane Mode অন করে আবার অফ করুন।