WhatsApp-এ মাইক্রোফোন ও ক্যামেরার অ্যাক্সেস নিচ্ছে হ্যাকাররা, বন্ধ করুন এই সেটিংস

WhatsApp Camera And Microphone: হোয়াটসঅ্যাপে অনুমতি ছাড়াই মাইক্রোফোন অ্যাক্সেস করছে। তার তাই থেকে বড় বড় ঘটনাও ঘটে চলেছে একের পর এক। এর কারণ হিসেবে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, তাদের অ্যাপে বিশেষ কিছু সমস্যা দেখা গিয়েছে।

WhatsApp-এ মাইক্রোফোন ও ক্যামেরার অ্যাক্সেস নিচ্ছে হ্যাকাররা, বন্ধ করুন এই সেটিংস
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2023 | 12:43 PM

WhatsApp Tips: হোয়াটসঅ্যাপ একটি বিশ্বব্যাপী জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম। আর সেই প্ল্যাটফর্মেই একের পর এক জালিয়াতির খবর সামনে আসছে। কোম্পানিটিও একের পর এক নতুন আপডেট নিয়ে আসছে সেই সব থেকে যাতে মানুষ নিজেদের সুরক্ষিত রাখতে পারে। বিগত কয়েকদিন ধরেই অনেকেই অভিযোগ জানিয়েছেন যে, হোয়াটসঅ্যাপে অনুমতি ছাড়াই মাইক্রোফোন অ্যাক্সেস করছে। তার তাই থেকে বড় বড় ঘটনাও ঘটে চলেছে একের পর এক। এর কারণ হিসেবে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, তাদের অ্যাপে বিশেষ কিছু সমস্যা দেখা গিয়েছে। আর তার জন্যই এমন হচ্ছে। আর সেই সব কিছু থেকে মনযোগকে সরিয়ে রাখতে একের পর এক ফিচার এনে হাজির করছে হোয়াটসঅ্যাপ। তারপরেও যদিও বার বার করে তাদের তরফে জানানো হচ্ছে, কীভাবে যে কোনও স্ক্যাম থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন।

হোয়াটসঅ্যাপে বাগ পাওয়া গিয়েছে:

এই সমস্যাটি নিয়ে, মেটা-মালিকানাধীন কোম্পানির ইঞ্জিনিয়াররা সমস্যাটি পরীক্ষা করেছেন এবং জানিয়েছেন যে এই অ্যাপটির পারমিশনে সমস্য দেখা দিচ্ছে। যখন কেউ অ্যাপটি ব্যবহার করছেন না, তখনও ক্যামেরা এবং মাইক্রোফোন কাজ করে চলেছে। অ্যান্ড্রয়েড ফোনে আপডেটের পরে বর্তমানে মাইক্রোফোন বা ক্যামেরা নিয়ে এই একই সমস্যা দেখা দিচ্ছে কি না তা দেখে নিন। কোম্পানির তরফে জানানো হয়েছে, অ্যাপটিকে আপডেট করতে। এবার প্রশ্ন হল আপনি কী করে দেখবেন যে, আপনার মাইক্রোফোন/ক্যামেরা কেউ অ্যাক্সেস করছে কি না। চলুন দেখে নেওয়া যাক।

হোয়াটসঅ্যাপ হ্যাকিং প্রতিরোধ করতে এই সেটিংসগুলি পরিবর্তন করুন:

প্রথমে ফোনের সেটিংস খুলুন। তারপর Select Apps & Notifications অপশনটি দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। এরপর আপনার পছন্দের অ্যাপটি খুঁজুন এবং ‘Permissions’-এ ক্লিক করুন। এতে আপনি দেখতে পাবেন ক্যামেরা, মাইক্রোফোন কেই অ্যাক্সেস করছে কি না। অর্থাৎ এর মাধ্যমে জানতে পারবেন যে, আপনি বর্তমানে যে অ্যাপটি ব্যবহার করছেন, সেটি মাইক্রোফোন বা ক্যামেরায় কোনও অ্যাক্সেস পাচ্ছে কি না। যদি অ্যাক্সেস অন থাকে, তাহলে সেটিকে বন্ধ করুন।