iPhone 13 vs iPhone 12: আইফোন ১২ সিরিজের সঙ্গে আইফোন ১৩ সিরিজের বিভিন্ন পার্থক্যগুলো দেখে নিন

আইফোন ১২ এবং আইফোন ১৩ সিরিজে একই ধরনের চারটি মডেল লঞ্চ হয়েছে। এদের মধ্যে রয়েছে সূক্ষ্ম কিছু ফারাক। সেগুলোই দেখে নিন।

iPhone 13 vs iPhone 12: আইফোন ১২ সিরিজের সঙ্গে আইফোন ১৩ সিরিজের বিভিন্ন পার্থক্যগুলো দেখে নিন
আইফোন ১৩ সিরিজে চারটি ফোন লঞ্চ হয়েছে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 12:25 PM

গত ১৪ সেপ্টেম্বর লঞ্চ হয়েছে আইফোন ১৩ সিরিজ। আইফোন ১২ সিরিজের মতোই চারটি মডেল, আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স লঞ্চ হয়েছে। তবে আইফোন ১৩ সিরিজ লঞ্চের পরই শোনা গিয়েছে যে আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্সের উৎপাদন বন্ধ করা হয়েছে। আবার শোনা গিয়েছে, আইফোন ১৩ সিরিজেই শেষ ‘মিনি’ মডেল লঞ্চ হয়েছে। এরপর কোনও আইফোন সিরিজে আর ‘মিনি’ ভ্যারিয়েন্ট লঞ্চ হবে না বলেই শোনা গিয়েছে।

উল্লেখ্য, গত বছর অর্থাৎ ২০২০ সালে লঞ্চ হওয়া আইফোন ১২ সিরিজেও ভ্যানিলা ভ্যারিয়েন্ট আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স লঞ্চ হয়েছিল। তবে আইফোনের ‘মিনি’ সিরিজ সেভাবে জনপ্রিয় না হওয়ায় এবং বেশি বিক্রি না হওয়ার ফলে তেমন ব্যবসা করতে পারেনি। আর শোনা যাচ্ছে এই কারণেই নাকি বাজার থেকে আইফোনের ‘মিনি’ মডেল তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অ্যাপেল কর্তৃপক্ষ।

আইফোন ১২ এবং আইফোন ১৩ সিরিজের পার্থক্যগুলো দেখে নেওয়া যাক-

ব্যাটারি লাইফ- আইফোন ১২-র তুলনায় আইফোন ১৩ সিরিজের ব্যাটারি ২.৫ ঘণ্টা বেশি চলে। আইফোন ১৩ মিনি মডেলের ব্যাটারি আইফোন ১২ মিনি মডেলের তুলনায় ১.৫ ঘণ্টা বেশি চলেছে। আবার জানা গিয়েছে, দুই আইফোনের মডেলই একবার চার্জ দিলে সারাদিন চালু থাকবে।

চিপসেটের পার্থক্য- আইফোন ১২ সিরিজে ছিল এ১৪ বায়োনিক চিপ। অন্যদিকে আইফোন ১৩ সিরিজ লঞ্চ হয়েছে এ১৫ বায়োনিক চিপ নিয়ে। উল্লেখ্য, আইফোন ১৩ সিরিজে এ ১৫ বায়োনিক চিপ থাকার ফলে সিনেম্যাটিক ভিডিয়ো রেকর্ডিং করা সম্ভব।

স্ক্রিন সাইজ- আইফোন মিনি ১২ মডেলে রয়েছে ৬.১ ইঞ্চির OLED ডিসপ্লে। আর আইফোন মিনি ১৩ তে রয়েছে ৫.৪ ইঞ্চির OLED ডিসপ্লে। আইফোন ১২ মডেলে রয়েছে ৫.৪ ইঞ্চির ডিসপ্লে। আর আইফোন ১৩ মডেলে রয়েছে ৬.১ ইঞ্চির ডিসপ্লে।

আইওএস- আইফোন ১২- এর ক্ষেত্রে আইওএস ১৪ যুক্ত রয়েছে। তবে নতুন লঞ্চ হওয়া আইফোন ১৩- র জন্য রয়েছে আইওএস ১৫। আগের তুলনায় আরও আপডেট হয়েছে এই আইওএস।

ক্যামেরার পার্থক্য- আইফোন ১২ এবং ১৩ উভয় ক্ষেত্রেই ফ্রন্ট এবং ব্যাক ক্যামেরায় ১২ মেগাপিক্সেলের সেনসর রয়েছে। কিন্তু তা সত্ত্বেও দুই ফোনের ক্যামেরা আলাদা রকমের। আইফোন ১৩- এর ক্ষেত্রে আলট্রা ওয়াইড ক্যামেরা এবং তুলনায় বড় সেনসর থাকার উন্নত মানের ছবি তোলা সম্ভব। এর পাশাপাশি অনেকটা এলাকারও ছবি তোলা যায়। রয়েছে বিভিন্ন ফটোগ্রাফিক স্টাইলও।

দামের ফারাক- আইফোন ১২ সিরিজের মডেল আইফোন ১৩ সিরিজের ফোনের তুলনায় সস্তা। যদি ৫জি পরিষেবার আইফোন কিনতে চান, তাহলে আর্থিক সাশ্রয়ের দিক থেকে আইফোন ১৩- র তুলনায় আইফোন ১২ কেনাই লাভজনক হবে।

আরও পড়ুন- Motorola Edge 20 Pro: ভারতে আসছে মোটোরোলার নতুন স্মার্টফোন, দেখুন সম্ভাব্য ফিচার