বড় LIPO ডিসপ্লে, USB-C চার্জিং পোর্ট, iPhone 15 সিরিজ়ে একাধিক পরিবর্তন, দামও হবে অনেকটাই বেশি

iPhone 15 এবং iPhone 15 Plus এই ফোন দুটি দিয়েই নচ ডিসপ্লেকে বিদায় জানাতে চলেছে অ্যাপল। তার পরিবর্তে আসছে ডায়নামিক আইল্যান্ড, যা প্রথম বার দেখা গিয়েছিল iPhone 14 Pro মডেলে। এর ফলে ফোনের ফ্রন্ট-ফেসিং সেন্সর এবং ক্যামেরাগুলি আগের থেকে অনেকটাই কম জায়গা দখল করতে চলেছে।

বড় LIPO ডিসপ্লে, USB-C চার্জিং পোর্ট, iPhone 15 সিরিজ়ে একাধিক পরিবর্তন, দামও হবে অনেকটাই বেশি
iPhone 15 সিরিজ়ে একাধিক পরিবর্তন।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 31, 2023 | 1:36 PM

চলতি বছরের শেষ দিকে ভারত সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে Apple তার iPhone 15 সিরিজ় নিয়ে আসছে। এখনও পর্যন্ত Apple এর সবথেকে গুরুত্বপূর্ণ ফোন হতে চলেছে এটি। দীর্ঘ সময় ধরে যে অল-স্ক্রিন iPhone নিয়ে আসার পরিকল্পনা করেছিল সংস্থাটি, শেষমেশ সেটাই হতে চলেছে iPhone 15 এর মধ্যে দিয়ে। ব্লুমবার্গের মার্ক গুর্ম্যান বলছেন, iPhone 15 এবং iPhone 15 Plus এই ফোন দুটি দিয়েই নচ ডিসপ্লেকে বিদায় জানাতে চলেছে অ্যাপল। তার পরিবর্তে আসছে ডায়নামিক আইল্যান্ড, যা প্রথম বার দেখা গিয়েছিল iPhone 14 Pro মডেলে। এর ফলে ফোনের ফ্রন্ট-ফেসিং সেন্সর এবং ক্যামেরাগুলি আগের থেকে অনেকটাই কম জায়গা দখল করতে চলেছে।

অল-স্ক্রিন আপগ্রেড ছাড়াও iPhone 15 এবং 15 Plus দুটি মডেলেই ক্যামেরা সংক্রান্ত বড়সড় কিছু আপডেট দেওয়া হবে। পারফরম্যান্সের দিক থেকে এই ফোন দুটি চালিত হবে A16 চিপসেটের সাহায্যে, যা প্রথম দেখা যায় গতবারের iPhone 14 Pro লাইনআপে। তার থেকেও বড় কথা হল, এই iPhone 15 Series এর মধ্যে দিয়েই প্রথাগত লাইটনিং কানেক্টরকে বিদায় জানিয়ে তার পরিবর্তে আরও দ্রুততর USB-C চার্জিং পোর্ট যুক্ত হতে চলেছে। এই সবকিছু মিলিয়েই iPhone 15 এবং 15 Plus তার আগের প্রজন্মের তুলনায় আরও দামি হতে চলেছে।

iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max

গুর্ম্যান দাবি করছেন, iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max ফোনগুলি একাধিক আপগ্রেড নিয়ে হাজির হতে চলেছে। এই সিরিজ়ের প্রো মডেলগুলিতে থাকছে এক্কেবারে নতুন ডিজ়াইন। স্টেইনলেস স্টিল এজগুলি বদলে তার পরিবর্তে টাইটানিয়াম দেওয়া হচ্ছে। এই প্রথম কোনও অ্যাপল আইফোনে টাইটানিয়াম ফ্রেম দেওয়া হচ্ছে। এর আগে Apple Watch-এ এই টাইটানিয়াম ফ্রেম দিয়ে পরীক্ষা করা হয়েছে।

অন্য দিকে নতুন প্রো মডেলগুলিতে iPhone 15 Pro এবং iPhone 15 Pro Max এর মতোই ফ্রস্টেড গ্লাস ব্যাক দেওয়া হচ্ছে। তবে আগে থেকে ইন-হ্যান্ড ফিল আরও ভাল করতে ফোনগুলির সাইড ও ফ্রন্ট মসৃণ করা হচ্ছে। iPhone 15 Pro-তে থাকছে নতুন ভাবে ডিজ়াইন করা অ্যালুমিনিয়াম চ্যাসিস, যার ফলে ফোনটি রিপেয়ার করাও আগের থেকে অনেকটাই সহজ হবে।

পারফরম্যান্সের দিক থেকেও iPhone 15 Pro সিরিজ় একাধিক আপগ্রেড পেতে চলেছে তার 3 ন্যানোমিটারের চিপের কারণে। তবে, হ্যাপটিক ফিডব্যাক সহযোগে টাচ সেন্সিটিভ বাটন আর দেওয়া থাকছে না নতুন প্রজন্মের আইফোনে। গুর্ম্যান দাবি করছেন, ইঞ্জিনিয়ারিং সংক্রান্ত একাধিক চ্যালেঞ্জ এবং সর্বোপরি খরচ কমাতেই এই ফিচার বন্ধ করা হচ্ছে। তাছাড়া মিউট/রিং সুইচ ট্রান্সফর্ম করা হচ্ছে একটি অ্যাকশন বাটনে, ঠিক যেমনটা দেখা গিয়েছিল Apple Watch এর ক্ষেত্রে।

ক্যামেরা ও অন্যান্য ফিচার্স

স্ট্যান্ডার্ড iPhone 15 এবং প্রো মডেলগুলির রিয়ার ক্যামেরাও আগের থেকে অনেকটাই পরিবর্তিত হতে চলেছে। সবথেকে বড় মডেলটিতে আরও প্রশস্ত রেঞ্জের অপটিক্যাল জ়ুম দেওয়া হবে বলে জানা গিয়েছে। এই নতুন ক্যামেরা ফিচারের মাধ্যমে iPhone 15 Pro Max মডেলটি প্রকৃত অর্থেই Samsung Galaxy S23 Ultra-র সুপার জ়ুমের সঙ্গে টক্কর দিতে পারবে। আর একটি বড় আপগ্রেড যা Pro এবং Pro Max মডেল দুটিতে দেওয়া হচছে, যা হল এদের নতুন ডিসপ্লে টেকনোলজি। সংস্থাটি লো-ইঞ্জেকশন প্রেসার ওভার-মোল্ডিং (LIPO) টেকনোলজি ব্যবহার করবে iPhone 15 Pro মডেলগুলির ডিসপ্লেতে।

আগের থেকে আরও দামি iPhone 15, iPhone 15 Pro

এতসব নতুন ফিচার এবং টাইটানিয়াম সহ অন্যান্য উপাদান দেওয়ার ফলে Apple এর iPhone 15 Series এর প্রতিটি ফোনের দামই বেশি হবে। Barclays অ্যানালিস্ট টিম লং জানাচ্ছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে iPhone 15 Pro Max এর দাম বাড়তে পারে 200 মার্কিন ডলার এবং iPhone 15 Pro আরও 100 মার্কিন ডলার দামি হতে পারে। এখন মার্কিন যুক্তরাষ্ট্রে এই দাম বাড়ার ফলে ভারতেও iPhone 15 সিরিজ়ের ফোনগুলি দামিই হতে চলেছে।