Jio 5G In Kolkata: দিওয়ালির সময় 5G পরিষেবা চালু হলেই সমস্ত কলকাতাবাসী ব্যবহার করতে পারবেন?

Jio 5G Launch Date In Kolkata: চলতি বছরের দীপাবলির সময়েই 5G পরিষেবা চালু হয়ে যাচ্ছে কলকাতায়। কিন্তু প্রশ্ন হচ্ছে, দীপাবলির সময় থেকেই কি কলকাতার মানুষজন 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন?

Jio 5G In Kolkata: দিওয়ালির সময় 5G পরিষেবা চালু হলেই সমস্ত কলকাতাবাসী ব্যবহার করতে পারবেন?
দীপাবলির সময় থেকেই কি 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন কলকাতাবাসী?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2022 | 6:19 PM

5G Service In Kolkata: রিলায়েন্স জিও তার 45তম সাধারণ সম্মেলন থেকে 5G পরিষেবার ঘোষণা করেছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ়ের চেয়ারম্যান মুকেশ আম্বানি নিশ্চিত বার্তা দিয়ে জানিয়েছেন যে, 2022 সালের দীপাবলি থেকে দেশের চারটি মূল শহরে চালু হয়ে যাবে 5G নেটওয়ার্ক, যে তালিকায় কলকাতার নামও রয়েছে। আর সমগ্র দেশের প্রতিটা শহরে Jio 5G চালু হবে 2023 সালের শেষ নাগাদ। এখানেই সবথেকে বড় যে প্রশ্নটা ওঠে তা হল, দীপাবলির সময় কলকাতায় যদি 5G পরিষেবা চালু হয়, তাহলে কি সেই সময় থেকেই কলকাতার সমস্ত মানুষ Jio 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন?

মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি জানিয়েছে, দিওয়ালির মধ্যে দেশের চারটি মেট্রো শহরে রিলায়েন্স জিও-র 5G পরিষেবা চালু হবে। সেই তালিকায় রয়েছে দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই। দেশের অন্যান্য শহরের মানুষজনকে জিও 5G-র স্বাদ আস্বাদ করতে অপেক্ষা করতে হবে 2023 সালের শেষবেলা পর্যন্ত। AGM 2022 শীর্ষক ইভেন্ট থেকে আম্বানি বলেছেন, Jio 5G-র অফিসিয়াল রোলআউট সারা দেশে 2023 সালের ডিসেম্বরে করা হবে।

এখান থেকে একটা বিষয় পরিষ্কার যে, ঘোষণা হলেও সারা দেশে আনুষ্ঠানিক ভাবে 5G পরিষেবা চালু হতে এখনও এক বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হবে। অর্থাৎ অনেকটাই সময় লাগবে। আরও নির্দিষ্ট করে বলতে গেলে রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার মতো সংস্থাগুলির কেউই এখনও পর্যন্ত 5G রোলআউটের নির্দিষ্ট দিনক্ষণ সম্পর্কে জানাতে পারেনি।

এদিকে এয়ারটেল সম্প্রতি জানিয়েছে, তারা অক্টোবরে 5G পরিষেবা চালু করবে দেশে। হিসেব মতো এয়ারটেলও তার 5G পরিষেবা রিলায়েন্স জিও-র মতোই দীপাবলির সময় চালু করবে। আর এখানেই লক্ষ্য করার মতো বিষয়টি হল, দেশের প্রথম ও দ্বিতীয় টেলিকম সংস্থার মধ্যে সবার প্রথম 5G নেটওয়ার্ক কে চালু করতে পারে। প্রসঙ্গত, দেশে সর্বপ্রথম 4G পরিষেবা চালু করেছিল রিলায়েন্স জিও।

দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর ভোডাফোন আইডিয়া সম্প্রতি জানিয়েছে যে, তারা 5G পরিষেবা চালু করতে আরও একটু বেশি সময় নেবে। যদিও কবে নাগাদ তারা পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক পরিষেবা রোলআউট করবে, সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানায়নি ভোডাফোন আইডিয়া। তবে কোম্পানি এই ইঙ্গিত দিয়েছে যে, Vi 5G পরিষেবা বেশির ভাগ ইউজ়ারের কাছে পৌঁছে যাবে 2023 থেকে 2024 সালের মধ্যে। বেশ কয়েকটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই মুহূর্তে টেলিকম অপারেটরটি আর্থিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। সেই সমস্যা থেকে কাটিয়ে ওঠার জন্য সংস্থাটি বহিরাগত বিনিয়োগকারীদের সঙ্গেও কথাবার্তা বলছে বলেও জানা গিয়েছে।

তাহলে কলকাতার মানুষজন কবে থেকে 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন?

এই প্রশ্নের উত্তর দেওয়াটা এখন সত্যিই কঠিন। জিও যেমনটা জানিয়েছে সেই মোতাবেক দেশের প্রতিটি টেলকোই বিভিন্ন শহরে, বেছে নেওয়া নির্দিষ্ট এলাকায় 5G টেস্টিং করে দেখবে। আর সেই সব টেস্টিংয়ের কাজ সম্পূর্ণ করতেও লেগে যাবে এক বছরের কাছাকাছি সময়। অর্থাৎ অফিসিয়াল লঞ্চ এক বছরের আগে হচ্ছে না। সেই সূত্র ধরেই বলা যেতে পারে যে, কলকাতার মানুষজন 2023 সালের আগে হাই-স্পিড 5G ডেটা ব্যবহার করতে পারবেন না। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব যেমনটা কয়েক দিন আগে জানিয়েছিলেন, দেশের প্রতিটি প্রান্তে 5G নেটওয়ার্ক চালু হতে দুই থেকে তিন বছর লেগে যাবে।

সুতরাং, দিওয়ালির সময়েই যে কলকাতাবাসী রিলায়েন্স জিও-র 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন, সেই আশা করা বৃথা। এয়ারটেল বা ভোডাফোন আইডিয়া তো অনেক দূরের কথা।