iPhone জামা না পরলে যেমন লাগে, Nothing Phone (1) ঠিক তেমনই দেখতে, ফার্স্ট লুক দেখে নেটিজেনদের মন্তব্য

Nothing Phone (1) First Look: কার্ল পেই-এর সংস্থা নাথিং-এর প্রথম স্মার্টফোনের লুক প্রকাশ্যে এসেছে। বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট ফোনটি ভারতে তৈরি হবে, যেগুলি ভারতে বিক্রি হবে সেই মডেলগুলি। 12 জুলাই লঞ্চ করতে চলেছে ফোনটি।

iPhone জামা না পরলে যেমন লাগে, Nothing Phone (1) ঠিক তেমনই দেখতে, ফার্স্ট লুক দেখে নেটিজেনদের মন্তব্য
Nothing Phone 1-এর ফার্স্ট লুক।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 1:03 PM

ফোন দিয়ে কীভাবে মানুষের মন জেতা যায়, তা ওয়ানপ্লাস থেকেই বারংবার প্রমাণ করে দিয়েছিলেন প্রাক্তন সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই। ওয়ানপ্লাস ছেড়ে বেরিয়ে আসার পর নতুন সংস্থার প্রতিষ্ঠা করেছেন, নাম Nothing। সেই কোম্পানির নতুন স্মার্টফোনটি বাজারে আত্মপ্রকাশ করতে চলেছে খুব শীঘ্রই। আর একটা অজানা প্রোডাক্ট সম্পর্কে যে কীভাবে গুঞ্জন সৃষ্টি করা যায়, তা বোধহয় কার্ল পেইয়ের থেকে ভাল আর কেউই জানেন না। সেই Nothing Phone (1) নানাবিধ কারণেই বিগত কিছু মাস ধরে খবরের শিরোনামে। ট্রান্সপারেন্ট এই স্মার্টফোনের লুক ও ডিজ়াইন নিয়েও নানাবিধ জল্পনা তৈরি হয়েছিল। আর সেই সব জল্পনার অবসান ঘটালেন কার্ল নিজেই। ফোনটি হাতে নিয়ে ছবি শেয়ার করেছেন সোশ্যাল মিডিয়ায়। আবার নাথিং তাদের ট্যুইটার পেজ থেকেও ছবিটির লুক প্রকাশ্যে নিয়ে এসেছে। 12 জুলাই এই ফোনটি ভারতের মার্কেটে লঞ্চ করতে চলেছে। Nothing Phone (1)-এর লুক ও ডিজ়াইন নিয়েই কাটাছেঁড়া করা যাক।

Nothing Phone (1) লুক ও ডিজ়াইন

কোম্পানির আগের কিছু টিজ়ার থেকেই পরিষ্কার হয়ে গিয়েছিল, Nothing Phone (1)-এর লুক, বিশেষ করে ব্যাক প্যানেল পুরোদস্তুর ট্রান্সপারেন্ট হতে চলেছে। মার্কেটের সব Android ফোনই তো এখন এক দেখতে, তাহলে তাদের মধ্যে অন্তত লুকের দিক থেকে তারতম্যটা কোথায়? সেই চিন্তাভাবনা থেকেই ট্রান্সপারেন্ট ফোন তৈরি করতে উদ্যত হন কার্ল পেই। ট্রান্সপারেন্ট সারফেস (গ্লাস) থাকছে এই ফোনে ও তার সঙ্গে দেওয়া হয়েছে মেটালিক ডিজ়াইন। ফোনের একাধিক জিনিস বাইরে থেকে দেখা যাবে, অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনে কেস থাকার কারণে যেগুলি সাধারণত আমরা চাক্ষুষ করতে পারি না। নাথিং-এর প্রথম স্মার্টফোনের ইন্ডাস্ট্রিয়াল ডিজ়াইন যেমন, স্ক্রু, প্লেট এবং ওয়্যারলেস Qi চার্জিং কয়েলস কোথায় বসানো হয়েছে, সেগুলির সবই দেখা যাবে।

ফোনের পিছনের একবারে নীচের দিকে খুব ছোট্ট করে থাকছে কোম্পানির লোগো – Nothing। এছাড়া CE সার্টিফিকেশন এবং মডেল সংক্রান্ত অন্যান্য তথ্য থাকছে নীচেই ডান দিকে। ক্যামেরা মডিউলও অনেকটা ছোট। বাঁ দিকের ঠিক উপরের কর্নারে থাকছে দুটি লেন্স। আর সেই লুক দেখেই অনেকে বলছেন, যেন iPhone-এর ব্যাক কভার না দেওয়া হলে ঠিক যেমন দেখতে লাগত, Nothing Phone (1) ঠিক সেরকমই দেখতে।

Carl Pei Using Nothing Phone 1

কার্ল পেই-এর হাতে Nothing Phone 1

iPhone 12-র সঙ্গে অনেক মিল রয়েছে Nothing Phone (1)-এর

নেটপাড়ার লোকজন নাথিং-এর প্রথম ফোনটি দেখার পরে বলছেন, তার সঙ্গে অনেকাংশে মিল রয়েছে iPhone 12-র। তাঁদের পরিষ্কার মন্তব্য হল, iPhone 12-র যদি একটা ট্রান্সপারেন্ট ভার্সন থাকত, তাহলে ঠিক এরকম দেখতে হত: “iPhone 12 থেকে ব্যাক প্যানেল খুলে দিলে Nothing Phone (1) হয়ে যেত।” কেউ কেউ আবার দুটি ছবিই পাশাপাশি রেখে পোস্ট করেছেন। যদিও তা দেখে আমাদের কখনই এই সিদ্ধান্তে পৌঁছানো উচিৎ নয় যে, আইফোনের লুক কপি করেছে নাথিং। কারণ, এখনও পর্যন্ত ফোনটির একটি মাত্রই লুক প্রকাশ্যে এসেছে, আর তা ব্যাক প্যানেলের।

রিপেয়ারিং নিয়ে একাধিক প্রশ্ন

Nothing Phone (1)-এর এহেন নকশা এখন কতটা মেরামত করার উপযোগী হবে বা অনুমতি দেবে, তা নিয়ে যথেষ্ট সন্দিহান ফোন কিনতে আগ্রহীরা। পাশাপাশি এর ওয়াটারপ্রুফিংয়ের উপরেও কী প্রভাব ফেলতে পারে, সে প্রশ্নও রয়েছে অনেকের মনে। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ-এর কাছে দেওয়া পুরনো একটি সাক্ষাৎকারে কার্ল পেই দাবি করেছিলেন, ফোনের পিছনে থাকা সমস্ত অ্যাক্সেন্ট আলোকিত হবে, ঠিক অনেকটা পুরনো LED নোটিফিকেশন লাইটের মতো।

ভারতে তামিলনাড়ুতে তৈরি হচ্ছে এই ফোন

12 জুলাই লঞ্চ হতে চলেছে Nothing Phone (1)। ফ্লিপকার্ট থেকে মাত্র 2,000 টাকা দিলেই ফোনটি প্রি-বুকিং করা যাবে। ভারতে কোম্পানির ভাইস প্রেসিডেন্ট মনু শর্মা জানিয়েছেন যে, নাথিং-এর প্রথম স্মার্টফোন তৈরি করা হবে তামিলনাড়ুতে। তাঁর কথায়, “একটা বিষয় ঘোষণা করতে পেরে আমরা খুবই খুশি যে, ভারতে যত Nothing Phone (1) বিক্রি করা হবে, সেগুলির সব তৈরি হবে দেশেই, তামিলনাড়ুতে।”

লঞ্চের আগেই Nothing Phone (1) নিয়ে এত চর্চা, লঞ্চের পর এই ফোন জনমানসে কতটা জায়গা করে নিতে পারে, সেটাই এখন দেখার।