Reliance Jio 5G: কলকাতায় কবে রিলায়েন্স জিও-র 5G পরিষেবা? আলাদা সিম দরকার? খরচই বা কত হতে পারে?

Jio 5G All Details: রিলায়েন্স জিও কবে নাগাদ তার 5G নেটওয়ার্ক অফিসিয়ালি লঞ্চ করতে পারে? লঞ্চ হলেই কি তা আপনার ব্যবহারযোগ্য হবে? 5G প্ল্যান রিচার্জে কত খরচ হতে পারে, আলাদা করে আপনার 5G সিম নেওয়ার দরকার হবে, এই সব তথ্য জেনে নিন।

Reliance Jio 5G: কলকাতায় কবে রিলায়েন্স জিও-র 5G পরিষেবা? আলাদা সিম দরকার? খরচই বা কত হতে পারে?
রিলায়েন্স জিও-র 5G নেটওয়ার্ক লঞ্চ হয়ে গেলেও তা আপনার ব্যবহারযোগ্য হতে আরও কিছুটা সময় লেগে যাবে।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2022 | 1:49 PM

দেশে 5G নিলাম প্রক্রিয়া শেষ হয়েছে। দেশবাসী কবে 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন, তারই অপেক্ষা এখন। কবে পারবেন? প্রসঙ্গত, নিলামে এয়ারটেল ও ভোডাফোন আইডিয়াকে টেক্কা দিয়ে সর্বাধিক দর হাঁকিয়েছিল রিলায়েন্স জিও (Reliance Jio)। 88,078 কোটি টাকা খরচ করে 24,740 MHz 5G স্পেকট্রাম অধিগ্রহণ করেছে মুকেশ আম্বানির সংস্থা। পাশাপাশি একমাত্র অপারেটর হিসেবে প্রিমিয়াম 700 MHz-এর এয়ারওয়েভ অধিগ্রহণ করেছে মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি। চড়া দামের কারণে এই এয়ারওয়েভগুলি অসংরক্ষিত ছিল। এখন রিলায়েন্স জিও-কে যেহেতু সর্বাধিক নেটওয়ার্ক বরাদ্দ করা হয়েছে, তাই ভারতে জিও-র 5G পরিষেবা কবে নাগাদ চালু হবে, কোন শহরগুলিতে সর্বপ্রথম জিও 5G পৌঁছবে, পরিষেবা পেতে গ্রাহকদের কত টাকা খরচ করতে হবে, এমনই নানাবিধ তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

রিলায়েন্স জিও 5G কবে চালু হবে ভারতে?

নিশ্চিত ভাবে না জানা গেলেও মনে করা হচ্ছে, 15 অগস্ট স্বাধীনতা দিবসে রিলায়েন্স জিও তার 5G পরিষেবা চালু করতে পারে ভারতে। সম্প্রতি রিলায়েন্স জিও-র চেয়ারম্যান আকাশ আম্বানি ইঙ্গিতও দিয়েছেন যে, ‘স্বাধীনতার অমৃৎ মহোৎসবে’ই তাঁর সংস্থা দেশে 5G রোলআউট করতে পারে। এখন তাই যদি হয়, অর্থাৎ 15 অগস্টই রিলায়েন্স জিও তার 5G নেটওয়ার্ক আনুষ্ঠানিক ভাবে লঞ্চ করে, তাহলে দেশের মেট্রো শহরগুলিতে তা প্রাথমিক ভাবে পাইলট টেস্টের মধ্যে দিয়ে যাবে। আর তার ফাইনাল রাউন্ড শেষ হতে সময় লেগে যাবে 2022 সালের শেষ নাগাদ। সমগ্র প্রক্রিয়াটি তার থেকেও বেশি সময় নিতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ভারতের কোন শহরগুলিতে প্রথম জিও 5G পরিষেবা চালু হবে

প্রাথমিক ভাবে দেশের মোট নয়টি শহরে রিলায়েন্স জিও তার 5G পরিষেবা চালু করার চিন্তাভাবনা করছে। সেই তালিকায় রয়েছে, দিল্লি, মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই, লখনউ, হায়দরাবাদ, অহমদাবাদ এবং জামনগর। মোট 1000টি অঞ্চলে রিলায়েন্স জিও তার 5G রোল আউট করার পরিকল্পনা নিয়েছে। গুরুগ্রাম, নয়ডার মতো শহরও রয়েছে সেই তালিকায়।

জিও 5G পরিষেবার জন্য কি আপনাকে নতুন সিম নিতে হবে?

5G পরিষেবার জন্য আলাদা করে সিম কিনতে হবে কি না, সে বিষয়ে কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি। টেলিকম অপারেটরদের তরফেও এ ব্যাপারে কিছু জানানো হয়নি। তবে হ্যাঁ, 3G থেকে ভারতীয়রা যখন 4G-র দিকে অগ্রসর হচ্ছিলেন, তখন তাঁদের নতুন সিম নিতে হয়েছিল। তার একটাই কারণ, দ্রুত গতির নেটওয়ার্ক।

জিও 5G পরিষেবার জন্য খরচ কত?

এখনও পর্যন্ত জানা যায়নি যে, 5G পরিষেবার জন্য কত টাকা খরচ করতে হবে। গত বছর দেশের বেসরকারি টেলিকম সংস্থাগুলি রিচার্জ প্ল্যানের খরচ বাড়ানোর পরে এখন 4G নেটওয়ার্কেও বেশির ভাগ সুবিধার জন্য প্রিপেড রিচার্জ প্ল্যানগুলির খরচ 400 টাকা থেকে 500 টাকার মধ্যে। তাই খুব সহজেই আমরা অনুমান করতে পারি যে, ভারতে 5G রিচার্জ প্ল্যানের খরচ শুরুই হতে পারে 500 টাকা থেকে।