Type-C Charger: ব্যান হচ্ছে বাকি সব, স্মার্টফোনের জন্য থাকবে শুধু একটাই চার্জার? কোনটা?

Type-C Charger: এই সিদ্ধান্ত কার্যকর হলে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণ বহুগুণ বাড়বে, এমনটাই দাবি ছিল অ্যাপেলের। এমনকী এই সিদ্ধান্তের ফলে নব প্রজন্মের ইলেকট্রনিক ডিভাইসগুলির উদ্ভাবনী ক্ষমতা অনেকটাই কমবে।

Type-C Charger: ব্যান হচ্ছে বাকি সব, স্মার্টফোনের জন্য থাকবে শুধু একটাই চার্জার? কোনটা?
TV9 Bangla Digital

| Edited By: জয়দীপ দাস

Oct 05, 2022 | 12:26 AM

কলকাতা: মোবাইল ফোন, ট্যাবলেট এবং ক্যামেরার জন্য বড় সিদ্ধান্তে অনুমোদন দিয়ে দিল ইউরোপীয় সংসদ। নতুন নিয়মে বলা হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের (European Union) মধ্যে থাকা দেশগুলিতে আগামী ২০২৪ সালের মধ্য়ে একক চার্জিং পোর্ট (পড়ুন টাইপ-সি চার্জিং পোর্ট) চালু করতে হবে। এই নয়া সিদ্ধান্তের ফলে সবথেকে বেশি প্রভাবিত হতে পারে অ্যাপল, এমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। যদিও এই প্রস্তাব সংসদে ওঠার পরই উদ্বেগ প্রকাশ করতে দেখা যায় অ্যাপলকে। 

অ্যাপেলের দাবি ছিল, এই সিদ্ধান্ত কার্যকর হলে ইলেকট্রনিক বর্জ্যের পরিমাণ বহুগুণ বাড়বে। এমনকী এই সিদ্ধান্তের ফলে নব প্রজন্মের ইলেকট্রনিক ডিভাইসগুলির উদ্ভাবনী ক্ষমতা অনেকটাই কমবে। সূত্রের খবর, এই সিদ্ধান্ত কার্যকর করার আগে ভোটাভুটিও হয় সংসদে। 

এই খবরটিও পড়ুন

তবে ইউরোপীয় ইউনিয়নের আইন প্রণেতারা বৃহৎ সংখ্যাগরিষ্ঠতার সঙ্গে নতুন সংস্কারকেই সমর্থন করেন। প্রস্তাবের পক্ষে ৬০২টি ভোট এবং বিপক্ষে মাত্র ১৩টি ভোট পড়ে বলে খবর। যদিও পাকাপাকিভাবে এই সিদ্ধান্ত ঘোষিত হয়ে যাওয়ার পড়ে এখনও পর্যন্ত অ্যাপল, স্যামসাং এবং হুয়াওয়ের মতো তাবড় তাবড় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলির তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলিতে এর কী প্রভাব পড়বে তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা তৈরি হয়ে গিয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla