Indian Smartphone Market: দেশে এখনও সবথেকে বেশি বিক্রি হয় Xiaomi স্মার্টফোন, দ্বিতীয় স্থানে Samsung

Xiaomi Leading Indian Smartphone Market: ক্যানালিসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, 2022 সালের তৃতীয় কোয়ার্টারে মোট 9.2 মিলিয়ন হ্যান্ডসেট শিপিং করে 21% মার্কেট শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছে Xiaomi।

Indian Smartphone Market: দেশে এখনও সবথেকে বেশি বিক্রি হয় Xiaomi স্মার্টফোন, দ্বিতীয় স্থানে Samsung
এত আত্মনির্ভরতার পরেও শীর্ষে সেই চিনা শাওমি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2022 | 5:43 PM

Xiaomi News: ভারতে এখনও সবথেকে বেশি স্মার্টফোন বিক্রি হয় শাওমির, দেশের স্মার্টফোন মার্কেটে সংস্থাটি দাপট দেখিয়েই চলেছে। ক্যানালিসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, 2022 সালের তৃতীয় কোয়ার্টারে মোট 9.2 মিলিয়ন হ্যান্ডসেট শিপিং করে 21% মার্কেট শেয়ার ধরে রাখতে সক্ষম হয়েছে জনপ্রিয় এই চিনা স্মার্টফোন মেকার। যদিও শাওমির বার্ষিক বৃদ্ধির হার গত বছরের তুলনায় অনেকটাই নেমেছে। 2021 সালে তৃতীয় কোয়ার্টার পর্যন্ত শাওমি মোট 11.2 মিলিয়ন ইউনিট শিপিং করেছিল এবং সেই নিরিখে চলতি বছরে সংস্থার বার্ষিক গ্রোথ রেট 18% হ্রাস পেয়েছে।

শাওমির ঠিক পরেই দ্বিতীয় স্থানে রয়েছে স্যামসাং, যারা চলতি বছরের তৃতীয় কোয়ার্টার পর্যন্ত 8.1 মিলিয়ন ইউনিট শিপিং করেছে। এই কোয়ার্টারে দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্টটি 18% মার্কেট শেয়ার বজায় রাখতে সক্ষম হয়েছে। ক্যানালিসের ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে, মিড হাই এন্ড ক্যাটেগরিতে আকর্ষণীয় কিছু অফার এবং প্রোমোশন করে এই জায়গায় আসতে রেয়েছে সংস্থাটি। তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে ভিভো, ওপ্পো এবং রিয়েলমি, যাদের মার্কেট শেয়ার 16%, 16% এবং 15%।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে 2022 সালের তৃতীয় কোয়ার্টারে দেশে মোট 44.6 মিলিয়ন ইউনিট স্মার্টফোন শিপিং করা হয়েছে, যা গত বারের তুলনায় 6% পতন। কিন্তু কী কারণে এই পতন? রিপোর্টে উল্লেখ করা হয়েছে, লো-এন্ড সেগমেন্টের ঢিমে তালের বিক্রিবাট্টা।

ক্যানালিসের অ্যানালিস্ট সান্যম চৌরাসিয়া বলছেন, “প্রারম্ভিক বর্ষা এবং স্বাধীনতা দিবসের অনলাইন বিক্রয় উৎসবের মরসুমে যাওয়ার আগে সমস্ত স্টক খালি করার জন্য দুর্দান্ত সুযোগ ছিল বিক্রেতাদের কাছে।” আরও যোগ করে তিনি বললেন, “সুখবরটি হল, উৎসবের মরসুম শুরু হওয়ার সঙ্গে ত্রৈমাসিকের শেষ কয়েক সপ্তাহে উপভোক্তাদের চাহিদা বেড়েছে। মুদ্রাস্ফীতি দ্বারা প্রভাবিত হওয়ার ফলে এন্ট্রি-লেভেল ডিভাইসের অবদান এই বছর হ্রাস পেয়েছে। সেই জায়গায়ন আক্রমণাত্মক প্রচারের জন্য মধ্য-থেকে-উচ্চ অংশ তুলনামূলকভাবে ভাল পারফর্ম করেছে।”

তবে নেতিবাচক বৃদ্ধির প্রবণতার একমাত্র ব্যতিক্রম হল ওপ্পো। সংস্থাটি 2022 সালের তৃতীয় কোয়ার্টারে 7.1 মিলিয়ন ইউনিট শিপিং করেছে, যা গত বছরের একই সময়ের মধ্যে 6.2 মিলিয়ন ইউনিট থেকে 14% বৃদ্ধি পেয়েছে।

ক্যানালিসের ওই রিপোর্টে ভারতে 5G স্মার্টফোন কেনার হিড়িক তুলে ধরা হয়েছে। সান্যম চৌরাসিয়া বলেছেন, “5G ডিভাইস জনপ্রিয়তা লাভ করছে, সামগ্রিক ডিভাইস ASP বৃদ্ধি এবং বিক্রয় রাজস্বকে সাপোর্ট করছে।” চৌরাসিয়া আরও যোগ করে বলেন, “আগামী কয়েক বছরে বিক্রেতাদের জন্য তাদের 5G পোর্টফোলিওগুলি স্মার্টফোন আপগ্রেডকারীদের কাছে ঠেলে দেওয়ার জন্য উপযুক্ত সময়। কারণ, অপারেটররা টায়ার 1 শহরগুলিতে 5G পরিষেবাগুলি চালু করছে। এন্ট্রি-লেভেল ব্র্যান্ডগুলিও 5G সুযোগগুলিকে পুঁজি করার চেষ্টা করছে। রিলায়েন্স জিও এবং গুগল প্রধান স্মার্টফোন ব্র্যান্ডগুলির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সবচেয়ে সাশ্রয়ী মূল্যের 5G স্মার্টফোনগুলি ডেভেলপ করছে। যদিও ব্যয়ের দৃষ্টিকোণ থেকে অতি-সাশ্রয়ী শ্রেণিতে বাজারে আসার সম্ভাবনা কম। কারণ, ঠিক এই মুহূর্তে 5G চিপসেটের দাম নাটকীয়ভাবে কমার সম্ভাবনা নেই।”