ভারতে শাওমির ফোন বিক্রি বন্ধ করতে চায় ফিলিপস, দিল্লি হাইকোর্টে দায়ের মামলা

ফিলিপস কর্তৃপক্ষের দাবি, শাওমি ইন্ডিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিক আয়কর এবং শুল্ক দফতর।

ভারতে শাওমির ফোন বিক্রি বন্ধ করতে চায় ফিলিপস, দিল্লি হাইকোর্টে দায়ের মামলা
শাওমি ইন্ডিয়ার বিরুদ্ধে রুজু হয়েছে মামলাও।
Follow Us:
| Updated on: Dec 02, 2020 | 5:25 PM

ভারতের বাজারে শাওমির ফোনের বিক্রি বন্ধ করতে চায় ফিলিপস। এই নিয়ে ইতিমধ্যেই দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছে তারা। শাওমি ইন্ডিয়ার বিরুদ্ধে রুজু হয়েছে মামলাও। ফিলিপস কর্তৃপক্ষের দাবি শাওমির যে সব ফোনের ক্ষেত্রে কোম্পানির পেটেন্ট বা স্বত্ত্ব লঙ্ঘন হয়েছে সেই সব ফোনের বিক্রি অবিলম্বে বন্ধ করতে হবে।

জানা গিয়েছে, দিল্লির আদালতে একাধিক দাবি জানিয়েছে ফিলিপস। শুধুমাত্র শাওমির ফোন বিক্রি বন্ধ নয়, ফোনের ম্যানুফ্যাকচারিং অর্থাৎ ফোন তৈরি, অ্যাসেম্বলিং, ইম্পোর্টিং বা আমদানি এবং বিজ্ঞাপনের ক্ষেত্রেও বিধিনিষেধ আরোপের দাবি জানিয়েছে ফিলিপস। কর্তৃপক্ষের আরও দাবি, দিল্লি হাইকোর্ট অবিলম্বে শাওমির নিজস্ব এবং অন্যান্য ওয়েবসাইটের বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করুক।

আরও পড়ুন, বিএসএনলের নতুন পোস্টপেড প্ল্যান, গ্রাহকদের জন্য কী সুবিধে?

এছাড়াও ফিলিপস কর্তৃপক্ষের দাবি, শাওমি ইন্ডিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিক আয়কর এবং শুল্ক দফতর। অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করে ভারতের প্রতিটি বন্দরে শাওমির ফোন আমদানির ক্ষেত্রে বিধিনিষেধ আরোপের কথা জানিয়েছে ফিলিপস কর্তৃপক্ষ।

আপাতত আদালত একটি হলফনামা জারি করেছে। সেখানে বলা হয়েছে শাওমি এবং অন্যান্য সংস্থাগুলিকে এবার থেকে তাদের ভারতীয় ব্যাঙ্কের অ্যাকাউন্টে অন্তত এক হাজার কোটি টাকা ব্যালেন্স রাখতে হবে। গত ২৭ নভেম্বর এই অর্ডার দিয়েছে আদালত এবং সংস্থাগুলি যে এই নিয়ম মেনে চলছে তার একটি বিবৃতিও ২ ডিসেম্বর অর্থাৎ আজকের মধ্যে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন, করোনা টেস্ট করবে রোবট, মাস্ক না পরলে দেবে বকা

নতুন বছর ১৮ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে আদালত। তখন এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য প্রকাশ্যে আসবে এবং বিশদে আলোচনা হবে। তবে জানা গিয়েছে, শাওমি ইন্ডিয়ার তরফে এই ব্যাপারে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি।