হোয়াটসঅ্যাপ ছেড়ে দেবেন ভাবছেন? দেখুন কী কী পরিষেবা মিস করবেন আপনি

Sohini chakrabarty

Sohini chakrabarty | Edited By: সুমন মহাপাত্র

Updated on: Mar 16, 2021 | 12:56 PM

এর মধ্যে হয়তো অনেকেই হোয়াটসঅ্যাপ ছেড়ে দেওয়ার কথা ভাবছেন। কারণ আগামী ১৫ মে- র মধ্যে ইউজারদের নতুন প্রাইভেসি পলিসি গ্রহণের নির্দেশ দিয়েছে হোয়াটসঅ্যাপ। নাহলে পরিষেবা রেস্ট্রিক্ট করে দেওয়া হবে।

হোয়াটসঅ্যাপ ছেড়ে দেবেন ভাবছেন? দেখুন কী কী পরিষেবা মিস করবেন আপনি
বিরক্ত হয়ে অনেক ইউজার হোয়াটসঅ্যাপ ছেড়ে ইতিমধ্যেই টেলিগ্রাম এবং সিগন্যালে অ্যাকাউন্ট খুলে ফেলেছেন।

গতবছরের শেষ থেকেই হোয়াটসঅ্যাপ নিয়ে হইচই শুরু হয়েছে। জনপ্রিয় মেসেজিং অ্যাপ সংস্থা তাদের প্রাইভেসি পলিসি আপডেট করছে, আর তার কারণে ইউজারদের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাবে— এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে সমালোচনা। বিরক্ত হয়ে অনেক ইউজার হোয়াটসঅ্যাপ ছেড়ে ইতিমধ্যেই টেলিগ্রাম এবং সিগন্যালে অ্যাকাউন্ট খুলে ফেলেছেন।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, প্রাইভেসি পলিসিতে বদল এলেও ইউজারদের ব্যক্তিগত তথ্য আগের মতোই সুরক্ষিত থাকবে। তবে গত কয়েকমাসে জনপ্রিয়তা খানিকটা কমেছে হোয়াটসঅ্যাপের। প্লে স্টোরের অ্যাপ রেটিং তালিকায় হোয়াটসঅ্যাপকে পিছনে ফেলেছে টেলিগ্রাম এবং সিগন্যাল। কিন্তু এত কিছুর পরেও একটা বড় অংশের মানুষ এখনও মেসেজিং অ্যাপ হিসেবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। যদিও তাঁদের মধ্যে হয়তো অনেকেই হোয়াটসঅ্যাপ ছেড়ে দেওয়ার কথা ভাবছেন। কারণ আগামী ১৫ মে- র মধ্যে ইউজারদের নতুন প্রাইভেসি পলিসি গ্রহণের নির্দেশ দিয়েছে হোয়াটসঅ্যাপ। নাহলে পরিষেবা রেস্ট্রিক্ট করে দেওয়া হবে।

১৫ মে- র পরেও ১২০ দিনের সময়সীমা পাবেন ইউজাররা। ওই সময়সীমার মধ্যে পরিষেবা রেস্ট্রিক্ট করে দেওয়া হবে। তারপরও আপডেটেড প্রাইভেসি পলিসি গ্রহণ না করলে ইউজারদের অ্যাকাউন্ট ডিলিট করে দেবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। পরে নতুন করে আবার অ্যাকাউন্ট খোলা যাবে ঠিকই। তবে পুরনো কোনও গ্রুপ আর খুঁজে পাওয়া যাবে না।

হোয়াটসঅ্যাপ ছেড়ে দিলে কী কী পরিষেবা মিস করবেন ইউজাররা?

১। হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে গ্রুপ চ্যাটের পাশাপাশি গ্রুপ ভয়েস এবং ভিডিয়ো কল করার পরিষেবাও রয়েছে। এক্ষেত্রে এন্ড-টূ-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত থাকে ইউজারদের ব্যক্তিগত তথ্য। একসঙ্গে আটজন এই কলে অংশগ্রহণ করতে পারেন। সিগন্যাল অ্যাপে গেলে তবু এই সুবিধা পাবেন ইউজাররা। কিন্তু টেলিগ্রাম বা অন্যান্য মাধ্যমে সিঙ্গল বা পার্সোনাল ভিডিয়ো কলের ফিচার থাকলেও, গ্রুপ ভিডিয়ো কলের সুবিধা পাবেন না ইউজাররা।

২। হোয়াটসঅ্যাপের নতুন সংযোজনগুলোর মধ্যে অন্যতম ছিল ‘স্টোরেজ ম্যানেজমেন্ট টুল’। এর সাহায্যে হোয়াটসঅ্যাপের তরফেই আপনাকে জানিয়ে দেওয়া হতো যে কোন কোন ফাইল বেশি জায়গা নিচ্ছে। তারপর প্রয়োজন বুঝে আপনি সেগুলো বেছে নিয়ে ডিলিট করার সুযোগ পেতেন। সিগন্যাল অ্যাপে এ জাতীয় একটি টুল থাকলেও, টেলিগ্রাম বা অন্যান্য মেসেজিং অ্যাপে এইসব সুবিধা নেই।

৩।  অনলাইন আর্থিক লেনদেনের মাধ্যম হিসেবে ইউপিআই ভিত্তিক হোয়াটসঅ্যাপ পেমেন্ট চালু হয়েছিল গতবছর। টেলিগ্রাম কিংবা সিগন্যাল, কোনও অ্যাপেই আপাতত এই ফিচার নেই।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla