Jio 5G Speed: ঝড়ের গতি! দিল্লিতে 600 Mbps 5G স্পিড রেকর্ড করল রিলায়েন্স জিও, কলকাতায় কত?

Jio 5G Launch Latest News: দিল্লিতে 5G নেটওয়ার্কে 600 Mbps ডাউনলোড স্পিড রেকর্ড করল মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি। এই নেটওয়ার্ক স্পিড কেন তাক লাগানোর মতো? কারণ, দেশের সামগ্রিক 5G ইন্টারনেট স্পিড এই মুহূর্তে 500 Mbps।

Jio 5G Speed: ঝড়ের গতি! দিল্লিতে 600 Mbps 5G স্পিড রেকর্ড করল রিলায়েন্স জিও, কলকাতায় কত?
5G স্পিডে চমক লাগাল রিলায়েন্স জিও। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 12:46 PM

Jio 5G Speed Delhi And Kolkata: দেশজুড়ে চালু হয়েছে 5G পরিষেবা। আপাতত নির্দিষ্ট কিছু শহরেই রিলায়েন্স জিও ও এয়ারটেল তাদের 5G নেটওয়ার্ক শুরু করেছে। আর সেখানেই তাক লাগাল রিলায়েন্স জিও। দিল্লিতে 5G নেটওয়ার্কে 600 Mbps ডাউনলোড স্পিড রেকর্ড করল মুকেশ আম্বানির টেলিকম সংস্থাটি। এই নেটওয়ার্ক স্পিড কেন তাক লাগানোর মতো? কারণ, দেশের সামগ্রিক 5G ইন্টারনেট স্পিড এই মুহূর্তে 500 Mbps।

উকলা-র স্পিডেস্ট ইন্টেলিজেন্স রিপোর্ট থেকে জানা গিয়েছে, টেলিকম সংস্থাগুলি তাদের নেটওয়ার্ক টেস্ট করছে। তারা 5G ডাউনলোড গতির বিস্তৃত পরিসর প্রত্যক্ষ করেছে, যা দু’সংখ্যার (16.27 Mbps) থেকে 809.94 Mbps পর্যন্ত, রিপোর্ট থেকে জানা গিয়েছে।

“এই তথ্যটি ইঙ্গিত করে যে, অপারেটররা এখনও তাদের নেটওয়ার্কগুলি শক্তির পরীক্ষা করছে। এই নেটওয়ার্কগুলি বাণিজ্যিক পর্যায়ে প্রবেশ করবে বলে গতি আরও স্থিতিশীল হবে, এমনটাই মনে করা হচ্ছে,” রিপোর্টে উল্লেখ করা হয়েছে। জিও এবং এয়ারটেল উভয়ই তাদের নেটওয়ার্ক তৈরি করেছে, এমন চারটি শহরে উকলা মিডিয়ান 5G ডাউনলোডের গতির তুলনা করেছে।

দিল্লিতে এয়ারটেল 197.98 Mbps-এ প্রায় 200 Mbps মিডিয়ান ডাউনলোড স্পিডে পৌঁছে গিয়েছে, যেখানে জিও প্রায় 600 Mbps (598.58 Mbps) স্পিডের রেকর্ড গড়েছে। এদিকে কলকাতায় জুন থেকে অপারেটরদের মিডিয়ান ডাউনলোডের গতি সবচেয়ে বেশি পরিবর্তিত হয়েছে। এয়ারটেলের মিডিয়ান ডাউনলোড স্পিড যেখানে 33.83 Mbps ছিল, ঠিক সেখানেই রিলায়েন্স জিও-র মিডিয়ান ডাউনলোড স্পিড ছিল 482.02 Mbps।

মুম্বইতে গত জুন মাস থেকে রিলায়েন্স জিও-র 515.38 Mbps মিডিয়ান ডাউনলোডের তুলনায় 271.07 Mbps মিডিয়ান ডাউনলোড স্পিডে পৌঁছেছে এয়ারটেল। এদিকে আবার বারাণসীতে রিলায়েন্স জিও এবং এয়ারটেল কাছাকাছি সমতা অর্জন করেছে। গত জুন 2022 থেকে জিও-র 485.22 Mbps মিডিয়ান ডাউনলোড স্পিড থেকে 516.57 Mbps-এ 5G মিডিয়ান ডাউনলোড স্পিড অর্জন করেছে এয়ারটেল।

ভারতী এয়ারটেল এই মুহূর্তে দেশের আটটি শহরে তাদের 5G পরিষেবা লঞ্চ করেছে। অন্য দিকে রিলায়েন্স জিও-র 5G বিটা ট্রায়াল যার নাম ‘Jio True 5G for All’ আপাতত উপলব্ধ দিল্লি, মুম্বই, কলকাতা এবং বারাণসীতে। উকলার সাম্প্রতিকতম কনজ়িউমার রিপোর্ট থেকে জানা গিয়েছে, 89 শতাংশ ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারী এখনই 5G-তে আপগ্রেড করতে প্রস্তুত।

রিপোর্টে বলা হয়েছে, “নতুন 5G পরীক্ষার ফলাফলে দেখা গিয়েছে 5G গতি ভারতের বিদ্যমান নেটওয়ার্কের চেয়ে অনেক বেশি। যদিও আমাদের সতর্কতার সঙ্গে এই প্রাথমিক ফলাফলগুলির কাছে যেতে হবে। 5G ডিভাইসগুলি ইতিমধ্যেই দেখিয়েছে যে, তারা অনেক দ্রুত গতি অর্জন করতে পারে। অন্তত কৃত্রিম নিয়ন্ত্রিত পরীক্ষার পরিস্থিতিতে, যেখানে কোনও নেটওয়ার্ক কনজেশন এবং আদর্শ নেটওয়ার্ক কভারেজ নেই, সেখানেও এই এক ফলাফল দেখা গিয়েছে।”

স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স অনুসারে, গত অগস্ট মাসে 13.52 Mbps-এ মোবাইল ডাউনলোড স্পিডের জন্য ভারত বিশ্বে 117তম স্থানে রয়েছে। দেশের শহরগুলির মধ্যে হায়দরাবাদ সমস্ত অপারেটর 5G-সক্ষম ডিভাইসগুলির ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধি দেখেছে, এমনকি রিলায়েন্স জিও-ও সেখানে তার ইনস্টল বেস তিনগুণ করেছে।