Power Bank Buying Guide: পাওয়ার ব্যাঙ্ক কেমন হওয়া উচিৎ? বাজারের হাজার একটা মডেলে বিভ্রান্ত না হয়ে টিপস জেনে নিন

Tips To Buy Power Bank: যে ডিভাইস আপনার ফোন অথবা অন্য কোনও ডিভাইস চার্জ করে, সেটা কেমন হওয়া উচিৎ? পাওয়ার ব্যাঙ্কের কথা বলছি। আপনার ঠিক কেমন পাওয়া ব্যাঙ্ক বাছা উচিৎ, এখনই জেনে নিন।

Power Bank Buying Guide: পাওয়ার ব্যাঙ্ক কেমন হওয়া উচিৎ? বাজারের হাজার একটা মডেলে বিভ্রান্ত না হয়ে টিপস জেনে নিন
পাওয়ার ব্যাঙ্ক কেনার কয়েকটা টিপস জেনে রাখা খুব জরুরি। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 12, 2022 | 5:10 PM

সকলের হাতেই এখন একটা করে স্মার্টফোন। কিন্তু সেই স্মার্টফোনে চার্জ ফুরিয়ে গেলে আমাদের হন্যে হয়ে ঘুরে বেড়াতে হয়, যদি সঙ্গে চার্জার না থাকে। আর তাই তো আজকাল পাওয়ার ব্যাঙ্কের (Power Bank) এত চাহিদা। বিগত কিছু বছরে স্মার্টফোনের সঙ্গে পাওয়ার ব্যাঙ্কও মানুষের জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। তারপর আপনি যদি ঘনঘন ট্রাভেল করেন, আর কোনও জায়গায় যদি ঘনঘন পাওয়ার কাটের সমস্যা থাকে, তাহলে পাওয়ার ব্যাঙ্ক তো চাই-ই চাই! মার্কেটে হাজার একটা পাওয়ার ব্যাঙ্ক রয়েছে। বিভিন্ন কোম্পানির, বিভিন্ন মডেল রয়েছে। কিন্তু কোনটা সেরা, আপনি বুঝবেন কীভাবে? ঠিকঠাক একটা পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে কোন কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে, একবার জেনে নিন।

কতগুলো চার্জিং পোর্ট রয়েছে

একটা পাওয়ার ব্যাঙ্কে যত চার্জিং পোর্ট থাকবে, আপনি ঠিক ততগুলো ডিভাইস একই সঙ্গে চার্জ দিতে পারবেন। একবার ভাবুনই না, একটা পাওয়ার ব্যাঙ্কে আপনি স্মার্টফোন, স্মার্টওয়াচ, ট্যাবলেট, ক্যামেরা ইত্যাদির সবই চার্জ দিলেন, কেমন হয় তাহলে? কিছু আবার এমন পাওয়ার ব্যাঙ্কও রয়েছে, যেগুলিতে একাধিক কানেক্টরের পাশাপাশি বিল্ট-ইন ইউএসবি চার্জিং কেবেলও থাকে, যেগুলি ইউনিটের মধ্যেই ফোল্ড এবং স্টোর করা যেতে পারে। আপনার কাছে এই ধরনের পাওয়ার ব্যাঙ্ক থাকলে কেবেল হারিয়ে ফেলার ভয় নিয়ে চলতে হয় না।

বিল্ড কোয়ালিটি

একটা পাওয়ার ব্যাঙ্কের কোয়ালিটি অতি অবশ্যই নির্ভর করে তার পারফরম্য়ান্সের উপরে। কত দ্রুত একটা ডিভাইসে পাওয়ার ট্রান্সফার করছে এবং সেই ডিভাইসটিই বা কত দ্রুত চার্জ হচ্ছে- ভাল পাওয়ার ব্যাঙ্কের ক্ষেত্রে এই সব বিষয়গুলিই ব্যাপক ভাবে কাজ করে। কিন্তু আপনি যদি সস্তার একটা খারাপ পাওয়ার ব্যাঙ্ক কেনেন, তাহলে সেটি সঠিকভাবে আপনার ফোন চার্জ করবে না, ফোনটাও খারাপ করে দিতে পারে।

আউটপুট ভোল্টেজ

একটা পাওয়ার ব্যাঙ্ক কেনার আগে অবশ্যই নিশ্চিত করুন যেন তার আউটপুট ভোল্টেজ আপনার ডিভাইস ম্যাচ করে। ডিভাইসের থেকে যদি পাওয়ার ব্যাঙ্কের আউটপুট ভোল্টেজ কম হয়, তাহলে সেটি কাজ করবে না।

ব্যাটারি ক্যাপাসিটি

আপনার স্মার্টফোনের থেকে অন্তত ডাবল ব্যাটারি থাকতে হবে পাওয়ার ব্যাঙ্কে। পাশাপাশি আপনার স্মার্টফোনের মতোই যেন পাওয়ার ব্যাঙ্কের ব্যাটারি ক্যাপাসিটি যেন মিলিঅ্যাম্প আওয়ারস (MiliAmp Hours) বা mAh-এ তালিকাভুক্ত থাকে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, আপনার ফোনের ব্যাটারি যদি 3000mAh হয়, তাহলে পাওয়ার ব্যাঙ্কের ব্যাটারি ক্যাপাসিটি 6,000mAh হলে সবথেকে ভার সার্ভিস পাবেন।

এলইডি ইন্ডিকেটর্স

ডিভাইসের চার্জিং স্টেটাস অর্থাৎ কতটা চার্জ হল আপনার ডিভাইস, তা বোঝাতে আজকাল অনেক পাওয়ার ব্যাঙ্কেই থাকছে এলইডি ইন্ডিকেটর্স। আপনার পাওয়ার ব্যাঙ্কেও যদি এমন স্বচ্ছ এবং পরিষ্কার এলইডি ইন্ডিকেটর্স থাকলে মন্দ কী!

ব্র্যান্ড নিয়ে সমঝোতা নয়

পাওয়া ব্যাঙ্ক কিনলেই হল না, ভাল ব্র্যান্ডের কিনতে হবে। আপনার গ্যাজেটস যদি দামি এবং মূল্যবান হয়, তাহলে তা চার্জ করার পাওয়ার ব্যাঙ্কটিও সমান দামি, বিশ্বস্ত ব্র্যান্ডের হওয়া উচিৎ। না হলে চার্জ করার পরিবর্তে আপনার ফোন খারাপ হয়ে যেতে পারে, সে আর এক ঝামেলা।

উচ্চমানের লিথিয়াম-পলিমার ব্যাটারি

আপনার পাওয়ার ব্যাঙ্কে যদি নিম্নমানের পাওয়ার সেল থাকে, তাহলে তা ওভারচার্জ করিয়ে আপনার ডিভাইসকে বিস্ফোরণের দিকে ঠেলে দিতে পারে। তাই পাওয়ার ব্যাঙ্ক সব সময় এমন হওয়া উচিৎ, যাতে উচ্চমানের লিথিয়াম-পলিমার ব্যাটারি থাকবে। বাজারে আবার এমন কিছু পাওয়ার ব্যাঙ্কও রয়েছে, যেগুলিতে শর্ট সার্কিট এড়ানোর জন্য বিল্ট-ইন প্রোটেকশন থাকে। ওভারচার্জি করে না, ডিভাইস গরমও করে না এই ধরনের পাওয়ার ব্যাঙ্ক।

অ্যাম্পিয়ার কাউন্ট

অ্যাম্পিয়ার কাউন্টই হল সেই কারেন্ট, যা চার্জার থেকে যে প্রডাক্ট চার্জ হবে, যা সাপ্লাই করা হয়। নিশ্চিত করতে হবে, চার্জারের অ্যাম্পিয়ার কাউন্ট এবং যে ডিভাইস চার্জ করা হবে, তা যেন ম্যাচ করে। চার্জারের অ্যাম্পিয়ার কাউন্ট যদি কোনও ভাবে বেশি হয়, তাহলে সমস্যা নেই। কিন্তু যদি কম হয়, তাহলে হয় ডিভাইস চার্জ করবে না বা খুবই ঢিমে তালে ডিভাইস চার্জ করবে।

কেবেল কোয়ালিটি

এই খবরটিও পড়ুন

একটা ভাল মানের চার্জার শুধু যে আপনার ডিভাইসটি দ্রুত চার্জ করতে পারে এমনটা নয়, আপনার ডিভাইসকে পাওয়া সংক্রান্ত যে কোনও সমস্যা থেকে রক্ষা করতে পারে এবং ওভারহিটিং থেকেও সুরক্ষিত রাখতে পারে। তাই, আপনার অতি অবশ্যই নিশ্চিত করা উচিৎ পাওয়ার ব্যাঙ্কের চার্জিং কেবেলটি যেন ভাল মানের হয়।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla