VLC মিডিয়া প্লেয়ার ব্যান করল ভারত, চিনা হ্যাকিং গ্রুপের বিরাট সাইবার হানার ছক বানচাল

VLC Media Player Ban Reason: চিনের একটি হ্যাকিং গ্রুপ VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে ভারতে একটি বড়সড় সাইবার হানার ছক কষেছিল। এখন VLC মিডিয়া প্লেয়ার ব্যান করেই ভারত সরকার সেই সাইবার হানার প্ল্যান ভেস্তে দিল।

VLC মিডিয়া প্লেয়ার ব্যান করল ভারত, চিনা হ্যাকিং গ্রুপের বিরাট সাইবার হানার ছক বানচাল
VLC ব্যান করে চিনের সাইবার হানার প্ল্যান ভেস্তে দিল ভারত।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 13, 2022 | 6:04 PM

অত্যন্ত জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফটওয়্যার এবং স্ট্রিমিং মিডিয়া সার্ভার VLC মিডিয়া প্লেয়ার (Media Player) ব্যান করা হল ভারতে। ভিডিয়োল্যান প্রজেক্ট (VideoLAN Project) নামক একটি সংস্থা ডেভেলপ করেছে এই মিডিয়া প্লেয়ারটি, যা ভারতে বিগত বেশ কিছু বছর ধরে তার জনপ্রিয়তা ধরে রেখেছিল। সংবাদমাধ্যম মিডিয়ানামা-র তরফে সর্বপ্রথম নোটিশ করা হয় যে, VLC মিডিয়া প্লেয়ার ভারতে নিষিদ্ধ করা হয়েছে। তবে, আপনার ফোনে যদি এই মিডিয়া প্লেয়ারটি এখনও থাকে, তাহলে আপনি ব্যবহার চালিয়ে যেতে পারবেন। নতুন করে আর কেউ এই ব্যান হওয়া মিডিয়া প্লেয়ারটি ডাউনলোড করতে পারবেন না। যদিও, এই সাম্প্রতিকতম ব্যানের বিষয়ে VLC কর্তৃপক্ষ বা ভারত সরকার, কারও তরফেই কোনও নিশ্চিত বার্তা জানানো হয়নি।

প্রসঙ্গত, সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রযুক্তি বিভাগের তরফে VLC মিডিয়া ব্যান ভারতে ব্যান হয়েছে বলে একটি ট্যুইট করা হয়। সেই ট্যুইটারে রিপ্লাই করেছে VLC মিডিয়া প্লেয়ার কর্তৃপক্ষ। এবং সেখানে তারা জানিয়েছে যে, এই ব্যান আজ নয়। গত 13 ফেব্রুয়ারি থেকেই মিডিয়া প্লেয়ারটি ভারতে নিষিদ্ধ।

কিন্তু, VLC-র মতো এরকম একটা জনপ্রিয় মিডিয়া প্লেয়ারকে দেশে ব্যান করা হল কেন? বেশ কিছু রিপোর্ট থেকে জানা গিয়েছে, চিনের হ্যাকিং গ্রুপ সিকাডা সাইবার আক্রমণের জন্য VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে। কয়েক মাস আগেই সিকিওরিটি এক্সপার্টরা আবিষ্কার করেন যে, একটি দীর্ঘস্থায়ী সাইবার আক্রমণ অভিযানের অংশ হিসেবে দূষিত ম্যালওয়্যার লোডার স্থাপনের লক্ষ্যে VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করছিল সিকাডা নামের ওই হ্যাকিং গ্রুপ।

এদিকে ভারত সরকার বা VLC কর্তৃপক্ষ জনপ্রিয় এই মিডিয়া প্লেয়ারের ব্যান সম্পর্কে টুঁ শব্দটি না করলেও ট্যুইটার ব্যবহারকারীরা VLC ওয়েবসাইটে গিয়ে প্ল্যাটফর্মের সীমাবদ্ধতার বিষয়গুলি খুঁটিয়ে দেখেছেন। গগনদ্বীপ সাপরা নামের এক ব্যবহারকারী VLC ওয়েবসাইটের একটি স্ক্রিনশট ট্যুইট করেছেন, যেখানে লেখা হয়েছে, “ভারত সরকারের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রকের 2000 সালের আইটি নিয়ম অনুযায়ী এই ওয়েবসাইটটি ব্যান করা হয়েছে।”

এই মুহূর্তে ভারতে VLC মিডিয়া প্লেয়ার ওয়েবসাইট এবং ডাউনলোড লিঙ্ক ব্যান করা হয়েছে। সহজ ভাবে বলতে গেলে দেশের কোনও মানুষ কাজের জন্য এই প্ল্যাটফর্ম অ্যাক্সেস করতে পারবেন না। যাঁদের ফোনে বা অন্য কোনও ডিভাইসে এই সফটওয়্যার ইতিমধ্যেই রয়েছে, তাঁরাও কিছু সীমাবদ্ধতা লক্ষ্য করবেন। বলা হচ্ছে, সমস্ত বৃহৎ ISP যেমনস ACTফাইবারনেট, জিও, ভোডাফোন আইডিয়া-সহ আরও সব ক্ষেত্রের জন্যই ব্যান করা হয়েছে VLC মিডিয়া প্লেয়ার।

2020 সালে ভারত চিনা অ্যাপ ব্যান অভিযানে নামে। এক ধাক্কায় একশোরও বেশি চিনা অ্যাপ ভারতে ব্যান করা হয়। সেই তালিকায় ছিল পাবজি মোবাইল, টিকটক, ক্যামস্ক্যানার-সহ আরও নানাবিধ জনপ্রিয় অ্যাপ। সম্প্রতি ভারতে পাবজি মোবাইলের দেশীয় ভার্সন ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ব্লক করা হয়েছে। চিনার সার্ভারে গোপনে ভারতীয়দের তথ্য প্রেরণের জন্যই বিজিএমআই ব্যান করা হয়েছে বলে খবর।

এই খবরটিও পড়ুন

তবে VLC মিডিয়া প্লেয়ার কিন্তু চিনের নয়। এই প্ল্যাটফর্মের ডেভেলপার সংস্থা ভিডিয়োল্যান আসলে প্যারিসের সংস্থা।

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla