AC Alternative: এসির সেরা বিকল্প তৈরি করলেন IIT গুয়াহাটির গবেষকরা, বিদ্যুৎ ছাড়াই ঘর ঠান্ডা করবে

Alternative To AC Without Electricity: আইআইটি গুয়াহাটির গবেষকরা এয়ার কন্ডিশনারের অনবদ্য এক বিকল্প নিয়ে হাজির হয়েছেন, যা কোনও বিদ্যুৎ ছাড়াই চলতে পারে, আপনার ঘর ঠান্ডা করতে পারে।

AC Alternative: এসির সেরা বিকল্প তৈরি করলেন IIT গুয়াহাটির গবেষকরা, বিদ্যুৎ ছাড়াই ঘর ঠান্ডা করবে
এসির বিকল্প নিয়ে এলেন আইআইটি গুয়াহাটির অধ্যাপকরা, বিদ্যুৎ ছাড়াই চলবে।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 01, 2022 | 5:01 PM

গরমকালে আপনার বাড়ির ইলেকট্রিসিটি বিল তরতর করে বাড়তে থাকে, তাই না? শীতকালের তুলনায় অনেকটাই বেশি, তাই তো? কারণ, গ্রীষ্মকালে আপনার বাড়িতে প্রায় সারাদিনই পাখা চলছে, চলছে এয়ার কন্ডিশনারও (Air Conditioner)। তাই, স্বাভাবিক ভাবেই ইলেকট্রিক বিলটাও বেশি আসার কথা। এবার ভারতীয়দের দিবারাত্র এসি চালিয়ে ইলেকট্রিক বিল বেশি আসার চিন্তা চিরতরে দূর করার ব্যবস্থা করে ফেলেছেন আইআইটি গুয়াহাটির গবেষকরা। এয়ার কন্ডিশনারের বিকল্প নিয়ে আসা হয়েছে, যাকে পোশাকি ভাষায় বলা হচ্ছে ‘রেডিয়েটিভ কুলিং সিস্টেম’ (Radiative Cooling System)। এসির এ এমনই এক বিকল্প যা চালাতে ইলেকট্রিসিটি অর্থাৎ বিদ্যুতের প্রয়োজন হবে না।

এটি আসলে একটি কোটিং মেটিরিয়াল। যাঁরা এই কুলার তৈরি করেছেন অর্থাৎ আইআইটি গুয়াহাটির গবেষকরা বলছেন, এই রেডিয়েটিভ কুলার কোটিং মেটিরিয়ালটি ব্যবহার করা যেতে পারে রুফটপ বা ছাদে। তার থেকেও বড় কথা হল হল, এটি প্রচলিত এয়ার কন্ডিশনারের একটি কার্যকর বিকল্প প্রদান করতে পারে, যার জন্য বিদ্যুতের বিন্দুমাত্রও প্রয়োজন নেই।

রেডিয়েটিভ কুলার কীভাবে কাজ করে

সংবাদমাধ্যম পিটিআই-এর কাছে আইআইটি গুয়াহাটির অধ্যাপক আশিস কুমার চৌধরি দাবি করেছেন, “প্যাসিভ রেডিয়েটিভ কুলিং সিস্টেমগুলি চারপাশ থেকে ইনফ্রারেড বিকিরণের আকারে শোষিত তাপ নির্গত করে কাজ করে, যা বাইরের ঠান্ডা পরিবেশে ফেলার আগে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে যেতে পারে। বেশিরভাগ প্যাসিভ রেডিয়েটিভ কুলার শুধুমাত্র রাতে কাজ করে। দিনের বেলায় অপারেশনের জন্য এই ধরনের কুলারগুলির সম্পূর্ণ সৌর বিকিরণ প্রতিফলনের প্রয়োজন হয়ে পড়ে।”

তবে এই ধরনের এয়ার কুলার বা এসির বিকল্পগুলি ব্যবহারের একটা সমস্যাও আছে। বর্তমানে এই কুলিং সিস্টেমগুলি দিনের বেলায় পর্যাপ্ত শীতল সরবরাহ করতে সক্ষম নয়। আইআইটির ওই প্রফেসর যোগ করলেন, “আমরা এই সমস্যাগুলি সমাধান করতে প্রস্তুত। আর সেই সব সমাধানসূত্র বের করে একটি সাশ্রয়ী মূল্যের এবং আরও দক্ষ বিকিরণকারী কুলিং সিস্টেম আনতে চাই, যা সারাক্ষণ কাজ করতে পারে।”

এই খবরটিও পড়ুন

বিজ্ঞানীরা যখন এই গুরুত্বপূর্ণ সমস্যাটির সমাধান করার জন্য কাজ করছেন, তখন এই ধরনের বিকিরণকারী কুলার অদূর ভবিষ্যতে ব্যাপক ভাবে কাজে আসতে পারে। এই ধরনের কুলার প্রচলিত এসি ইউনিটগুলির একটি কার্যকর বিকল্প হতে পারে “যা চারপাশে বর্জ্য তাপ ফেলে দেয়।” পাশাপাশি এই বিকিরণকারী কুলারগুলি “অত্যধিক তাপ সরাসরি অত্যন্ত ঠান্ডা মহাবিশ্বে প্রেরণ করে” পৃথিবীর একটি বস্তুকে শীতল করে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla