Google Chrome Update: নতুন ভার্সানে গুগল ক্রোম আপডেট করেছেন? না করলে বিপদে পড়বেন ইউজাররা

গুগল ক্রোমের পুরনো ভার্সানে Chrome Sync function আর কাজ করবে না। 

Google Chrome Update: নতুন ভার্সানে গুগল ক্রোম আপডেট করেছেন? না করলে বিপদে পড়বেন ইউজাররা
গুগল ক্রোম কেন আপডেট করা প্রয়োজন?
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 4:27 PM

গুগল ক্রোমের নতুন ভার্সানে আপডেট করেছেন? না করে থাকলে সমস্যা পড়তে পারেন ইউজাররা। কারণ গুগল ক্রোমের লেটেস্ট Chrome M94 আপডেট করা না থাকলে পুরনো ভার্সানের ব্রাউজারে ক্রোম Sync ফিচার কাজ করা বন্ধ করে দেবে। এর ফলে ইউজার সমস্ত সেভ থাকা পাসওয়ার্ড হারিয়ে ফেলতে পারেন। তাই ওই সমস্ত সেভ পাসওয়ার্ড এবং অন্যান্য তথ্য, নথি সুরক্ষিত রাখার জন্য গুগল ক্রোমের লেটেস্ট আপডেট করা প্রয়োজন।

ডেস্কটপ বা PC- র ক্ষেত্রে গুগল ক্রোমের লেটেস্ট Chrome M94 আপডেট চালু হয়েছে। তবে অনেক ইউজারই তাঁদের ব্রাউজার আপডেট করতে চাইছেন না। সেক্ষেত্রে সমস্যায় পড়বে ইউজাররা। কারণ পুরনো ক্রোম M48 ভার্সাবে যেসব ফিচার কাজ করছিল, তার অনেক কিছুই নতুন ভার্সানে আর কাজ করবে না। ফলে এক বিশৃঙ্খল অবস্থার সৃষ্টি হবে। বিশেষ করে ইউজাররা যেসমস্ত পাসওয়ার্ড কিংবা বুকমার্ক synced করে রেখেছিলেন, সেগুলো নতুন ক্রোম আপডেট হওয়ার পর সেখানে আর কাজ করবে না। অর্থাৎ পুরনো ভার্সানে Chrome Sync function আর কাজ করবে না।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন যে, ক্রোম M96 ভার্সান রিলিজ হওয়ার পরেও অনেক ইউজার পুরনো ক্রোম ৪৮ এবং পুরনো ভার্সানেই আটকে রয়েছেন। এর ফলে তাঁরা তাঁদের অ্যাকাউন্ট ডিটেলস, সেভ থাকা পাসওয়ার্ড, বুকমার্ক এবং গুগল হিস্ট্রি কিছুই আর নতুন ক্রোমের ভার্সানে sync করতে পারছে না। এক্ষেত্রে নতুন ক্রোমের ভার্সানে গুগল আপডেট করা অত্যন্ত প্রয়োজন।

কীভাবে গুগল ক্রোম নতুন ভার্সানে আপডেট করবেন?

  • প্রথমে আপনার PC- তে গুগল ক্রোম খুলতে হবে।
  • এরপর উপরে ডানদিকের কোণে একটি কমলা রঙের নোটিফিকেশন নজরে আসবে। এর অর্থ হল ক্রোমের নতুন আপডেট উপলব্ধ হয়েছে এবং ইউজারকে ক্রোম আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে।
  • ওই কমলা রঙের নোটিফিকেশনের ক্লিক করলেই ইউজাররা একটি অপশন পাবেন, যেখানে লেখা থাকবে আপডেট গুগল ক্রোম।
  • একবার আপডেট হয়ে নতুন ভার্সান ইনস্টল হওয়ার পর ইউজারকে ক্রোম রিস্টার্ট করতে হবে। তাহলেই নতুন ক্রোম আপডেট ব্যবহার করা সম্ভব হবে।

আরও পড়ুন- WhatsApp Community Feature: মাল্টি ডিভাইস সাপোর্টের পর ফের নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা

আরও পড়ুন- WhatsApp Web Login: ফোন ছাড়াই লগ-ইন করা যাবে ওয়েব হোয়াটসঅ্যাপে!

আরও পড়ুন- Samsung Galaxy Tab A8: স্যামসাং গ্যালাক্সির এই ট্যাব দেখা গিয়েছে Geekbench এবং Bluetooth SIG সাইটে