WhatsApp Web Login: ফোন ছাড়াই লগ-ইন করা যাবে ওয়েব হোয়াটসঅ্যাপে!

মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে বিভিন্ন ডিভাইসে লগ-ইন করার সুবিধা দেওয়া হবে ইউজারদের। একই সঙ্গে চারটি ডিভাইসের লগ-ইন থাকতে পারবেন ইউজাররা।

WhatsApp Web Login: ফোন ছাড়াই লগ-ইন করা যাবে ওয়েব হোয়াটসঅ্যাপে!
ওয়েব হোয়াটসঅ্যাপে নতুন সুবিধা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 3:01 PM

হোয়াটসঅ্যাপ ওয়েবে লগ-ইন করা এখন আরও সহজ হয়ে গিয়েছে। ইউজারদের জন্য সুখবর এনেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। খুব সহজেই এখন হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সানে লগ-ইন করতে পারবেন ইউজাররা। এমনকি লাগবে না ফোনও! শুনে চমক লাগলেও, সত্যিই এমন অত্যাধুনিক ফিচার যুক্ত হয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে।

আগে হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সানে অর্থাৎ ওয়েব হোয়াটসঅ্যাপে লগ-ইন করতে হলে সবসময় ফোনের প্রয়োজন হতো। ফোন না থাকলে কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ওয়েব খোলা যেত না। কিন্তু মাল্টি ডিভাইস ফিচারের বিটা প্রোগ্রাম লঞ্চের পর থেকে এই সমস্যা বিদায় হয়েছে। এখন কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ওয়েব চালাতে হলে আর ফোনের প্রয়োজন হবে না। খুব তাড়াতাড়ি আইওএস এবং অ্যানড্রয়েড ইউজাররা এই ফিচার ব্যবহার করতে পারবেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল যে ইউজারের স্মার্টফোনে ইন্টারনেট না থাকলেও কোনও অসুবিধা নেই। ডেস্কটপ বা ল্যাপটপে মাল্টি ডিভাইস অপশন সিলেক্ট করে এবং QR কোড স্ক্যান করলেই সেখানে ওয়েব হোয়াটসঅ্যাপ খুলে যাবে। যতক্ষণ না ইউজার ওই ডেস্কটপ বা ল্যাপটপ থেকে লগ আউট করছেন ততক্ষণ চালু থাকবে হোয়াটসঅ্যাপ পরিষেবা। এক্ষেত্রে ফোন বা ফোনের ইন্টারনেট কোনও কিছুরই প্রয়োজন নেই। আগে অবশ্য ফোনে ভাল স্পিডের ইন্টারনেট কানেকশন না থাকলে ডেস্কটপে হোয়াটসঅ্যাপ চালু করা যেত না। তবে এখন সেই সবের বালাই নেই।

জানা গিয়েছে, উইন্ডোজ ১০, উইন্ডোজ ১১ এবং ম্যাক ওএস মনিটরি— এই সবের ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপের নতুন ফিচার কাজ করবে। হোয়াটসঅ্যাপ ফর ডেস্কটপ অ্যাপের তুলনায় এই মাল্টি ডিভাইস ফিচার অনেক ভাল কাজ করবে বলে দাবি করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। আপাতত অবশ্য এই মাল্টি ডিভাইস কানেকশন ফিচার কেবলমাত্র হোয়াটসঅ্যাপের বিটা ইউজারদের জন্যই উপলব্ধ রয়েছে। কিন্তু খুব দ্রুত সমস্ত অ্যানড্রয়েড এবং আইওএস ইউজাররা এই ফিচার ব্যবহার করতে পারবেন বলে শোনা গিয়েছে। আপাতত এই ফিচার ব্যবহারের জন্য ইউজারদের প্রথমে হোয়াটসঅ্যাপ ওয়েবের পাশাপাশি বিটা প্রোগ্রামেও সাইন ইন করতে হবে। বর্তমানে এই মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একসঙ্গে চারটি ডিভাইসে একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে লগ-ইন থাকতে পারেন ইউজাররা।

মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে বিভিন্ন ডিভাইসে লগ-ইন করার সুবিধা দেওয়া হবে ইউজারদের। একই সঙ্গে একাধিক (চারটি) ডিভাইসের লগ-ইন থাকতে পারবেন ইউজাররা। একটি ডিভাইসে লগ-আউট করে পরবর্তী ডিভাইসে লগ-ইন করার প্রয়োজনীয়তা থাকবে না। এক্ষেত্রে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের যাবতীয় তথ্য সুরক্ষিত হবে। কোথাও কোনওভাবেই তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা নেই।

আরও পড়ুন- Samsung Galaxy Tab A8: স্যামসাং গ্যালাক্সির এই ট্যাব দেখা গিয়েছে Geekbench এবং Bluetooth SIG সাইটে

আরও পড়ুন- Beats Fit Pro: নতুন ইয়ারবাডস লঞ্চ করেছে অ্যাপেল, রয়েছে অ্যাক্টিভ নয়েজ ক্যানসেলেশন ফিচার