WhatsApp Community Feature: মাল্টি ডিভাইস সাপোর্টের পর ফের নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা

প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপের কমিউনিটি ফিচার নজরে আসে XDA Developers- এর। এরপর হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo- ও এই ফিচারের কথা প্রকাশ্যে এনেছে।

WhatsApp Community Feature: মাল্টি ডিভাইস সাপোর্টের পর ফের নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা
এই স্ক্রিনশটই শেয়ার করেছে WABetaInfo।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2021 | 4:03 PM

আন্তর্জাতিক স্তরে অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানের জন্য মাল্টি ডিভাইস সাপোর্ট লঞ্চ করেছে হোয়াটসঅ্যাপ। ফেসবুক (পরিবর্তিত নাম মেটা) অধিকৃত এই মেসেজিং অ্যাপ সংস্থা এবার ‘কমিউনিটি’ নামের একটি নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে। অনুমান, এই ফিচারের সাহায্যে হোয়াটসঅ্যাপের গ্রুপ অ্যাডমিনদের ক্ষমতা বাড়বে। তাঁরা আরও বেশি সংখ্যক ইউজারকে হয়তো গ্রুপে জয়েন করাতে পারবেন।

প্রাথমিক ভাবে হোয়াটসঅ্যাপের কমিউনিটি ফিচার নজরে আসে XDA Developers- এর। এরপর হোয়াটসঅ্যাপ ট্র্যাকার WABetaInfo- ও এই ফিচারের কথা প্রকাশ্যে এনেছে। বলা হচ্ছে মূলত হোয়াটসঅ্যাপ গ্রুপে পরিধি বাড়ানোর জন্যই এই কমিউনিটি ফিচার নিয়ে কাজ শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। শুধু তাই নয়, একটা গ্রুপের মধ্যে অন্য গ্রুপগুলোকেও যুক্ত করা যেতে পারে এই কমিউনিটি ফিচারের সাহায্যে। আপাতত এই ফিচার ডেভেলপিং পর্যায়ে রয়েছে। এরপর টেস্টিংয়ের জন্য চালু হবে। তারপর বিটা ভার্সানে রোল আউট হলে শেষ পর্যন্ত সমস্ত ইউজাররা হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন। অর্থাৎ পুরো ব্যাপারটাই একটু সময় সাপেক্ষ।

ইতিমধ্যেই WABetaInfo বেশ কিছু স্ক্রিনশট শেয়ার করে দেখিয়েছে যে আগামী দিনে হোয়াটসঅ্যাপের কমিউনিটি ফিচার কেমন দেখতে হতে পারে। এই ফিচারের নামের মধ্যেই লুকিয়ে রয়েছে এর বৈশিষ্ট্য। অর্থাৎ কমিউনিটি- এই শব্দটা থেকেই বোঝা যাচ্ছে যে হোয়াটসঅ্যাপে এই ফিচার চালু হলে একই ব্যাপারে আগ্রহী অনেক সংখ্যক ইউজার এক জায়গায় জোটবদ্ধ হবেন। আর তার ফলেই তৈরি হবে নতুন হোয়াটসঅ্যাপ কমিউনিটি। বাড়বে হোয়াটসঅ্যাপ গ্রুপের পরিধি এবং মূলত গ্রুপ চ্যাটের ক্ষেত্রেই কার্যকর হবে এই ফিচার। আইওএস এবং অ্যানড্রয়েড দুই ভার্সানেই এই ফিচার চালু হবে বলে শোনা গিয়েছে।

হোয়াটসঅ্যাপ ওয়েবে লগ-ইন করা এখন আরও সহজ হয়ে গিয়েছে। ইউজারদের জন্য সুখবর এনেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। খুব সহজেই এখন হোয়াটসঅ্যাপের ওয়েব ভার্সানে লগ-ইন করতে পারবেন ইউজাররা। এমনকি লাগবে না ফোনও! শুনে চমক লাগলেও, সত্যিই এমন অত্যাধুনিক ফিচার যুক্ত হয়েছে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে। জানা গিয়েছে, উইন্ডোজ ১০, উইন্ডোজ ১১ এবং ম্যাক ওএস মনিটরি— এই সবের ক্ষেত্রেই হোয়াটসঅ্যাপের নতুন ফিচার কাজ করবে।

হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে এমনটা সম্ভব হবে। বিশ্বজুড়ে আইওএস এবং অ্যানড্রয়েড ইউজাররা এই ফিচারের সুবিধা পাবেন। ফোন ছাড়াই ওয়েব হোয়াটসঅ্যাপে লগ-ইন করা সম্ভব হবে। স্মার্টফোন বা ফোনে হাই স্পিডের ইন্টারনেট, কোনওটাই প্রয়োজন হবে না। মাল্টি ডিভাইস ফিচারের সাহায্যে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে বিভিন্ন ডিভাইসে লগ-ইন করার সুবিধা দেওয়া হবে ইউজারদের। একই সঙ্গে একাধিক (চারটি) ডিভাইসের লগ-ইন থাকতে পারবেন ইউজাররা।

আরও পড়ুন- WhatsApp Web Login: ফোন ছাড়াই লগ-ইন করা যাবে ওয়েব হোয়াটসঅ্যাপে!