পুরনো অ্যানড্রয়েড ফোনে বন্ধ হতে চলেছে গুগল সাইন-ইন! প্রভাব পড়বে জিমেল-ইউটিউবেও

গুগলের তরফে জানানো হয়েছে যেসব স্মার্টফোনে অ্যানড্রয়েড ২.৩.৭ ভার্সান বা তার থেকে নীচের ভার্সান রয়েছে, সেখানে গুগল সাইন-ইন ফিচার সাপোর্ট করবে না।

পুরনো অ্যানড্রয়েড ফোনে বন্ধ হতে চলেছে গুগল সাইন-ইন! প্রভাব পড়বে জিমেল-ইউটিউবেও
যেসব স্মার্টফোনে অ্যানড্রয়েড ২.৩.৭ ভার্সান বা তার থেকে নীচের ভার্সান রয়েছে, সেখানে গুগল সাইন-ইন ফিচার সাপোর্ট করবে না।

পুরনো অ্যানড্রয়েড ফোন অর্থাৎ অ্যানড্রয়েডের পুরনো ভার্সানে আর কাজ করবে না গুগল। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই পরিবর্তন। গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন, যেসব স্মার্টফোনে অ্যানড্রয়েড ২.৩.৭ ভার্সান বা তার থেকে নীচের ভার্সান রয়েছে, সেখানে গুগল আর সাইন-ইন ফিচার সাপোর্ট করবে না। ইমেলের মাধ্যমে ইউজারদের ইতিমধ্যেই এই বার্তা পাঠিয়েছে গুগল সংস্থা। সেখানে বলা হয়েছে ইউজাররা যেন অন্তত অ্যানড্রয়েড ৩.০ হানিকম্ব ভার্সানে নিজেদের ডিভাইস আপডেট করে নেন। কারণ আগামী ২৭ সেপ্টেম্বরের পর থেকে অ্যানড্রয়েড ফোনে সঠিক ভাবে গুগল অ্যাপ চালাতে হলে নূন্যতম এই ভার্সানের অ্যানড্রয়েড আপডেট প্রয়োজন।

গুগলের তরফে জানানো হয়েছে মূলত সিস্টেম এবং অ্যাপের ক্ষেত্রে সাইন-ইনে সমস্যা হবে ইউজারদের। তবে তাঁরা জিমেল, গুগল সার্চ, গুগল ড্রাইভ, ইউটিউব এবং অন্যান্য গুগল সার্ভিস ফোনের ব্রাউজারের মাধ্যমে চালু রাখতে পারবেন। 9to5Google- এর রিপোর্টে একটি ইমেলের স্ক্রিনশট শেয়ার করা হয়েছে। জানা গিয়েছে, ইউজারদের এই বার্তাই পাঠিয়েছে গুগল। পরিসংখ্যান অনুযায়ী, খুব পুরনো অ্যানড্রয়েড ভার্সানের ফোন ব্যবহার করছেন, এমন লোকের সংখ্যা হাতেগোনা। কিন্তু তাঁদের সুরক্ষার্থেই ডেটা এবং অ্যাকাউন্ট নিরাপদে রাখতে ইমেল করে সবিস্তারে পুরো ব্যাপারটা জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, ২৭ সেপ্টেম্বর থেকে ফোনে নির্দিষ্ট অ্যানড্রয়েড ভার্সান না থাকলে ইউজাররা ফোনে থাকা যে কোনও গুগল অ্যাপে সাইন-ইন করতে গেলেই একটি ‘ইউজারনেম অথবা পাসওয়ার্ড এরর’ বার্তা পাবেন।

গুগলের তরফে জানানো হয়েছে যে সীমিত সংখ্যক ইউজার এখনও পুরনো অ্যানড্রয়েড ভার্সান অর্থাৎ archaic সফটওয়্যার ভার্সান ব্যবহার করছেন, তাঁদের সতর্ক করতেই ইমেল পাঠানো হয়েছে। ওই ইউজাররা যাতে ফোনের সফটওয়্যার আপডেট করেন কিংবা ফোন বদলে নেন সেই পরামর্শই দেওয়া হয়েছে। কারণ ২৭ সেপ্টেম্বরের পর থেকে ফোনে পুরনো অ্যানড্রয়েড ভার্সান থাকলে ইউজাররা জিমেল, ইউটিউব, গুগল ম্যাপ- যেখানেই সাইন-ইন করতে যাবেন, সেখানেই এরর পাবেন। এমনকি নতুন গুগল অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রেও একই সমস্যার সম্মুখীন হবেন ইউজাররা। শুধু তাই নয়, ফ্যাক্টরি রিসেট করে নতুন ভাবে সাইন-ইন করার চেষ্টা হোক কিংবা গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন- ‘এরর’ মেসেজ আসবে সব ক্ষেত্রেই। ফোন থেকে পুরনো অ্যাপ ডিলিট করে নতুন ভাবে ডাউনলোড করে সাইন-ইন করার ক্ষেত্রেও সমস্যা দেখা দেবে।

আরও পড়ুন- RedmiBook: ভারতে লঞ্চের আগেই অনলাইনে প্রকাশ রেডমিবুক- এর সম্ভাব্য দাম

Click on your DTH Provider to Add TV9 Bangla