Apple Watch ECG App: “মরে যেতাম, ঘড়িটার জন্য বেঁচে গেলাম”, হার্ট ব্লকেজ সনাক্তকারী Apple Watch-কে ক্রেডিট মহিলার

Apple Watch Detects Heart Blockage: ইলেইন থম্পসনের হৃৎপিণ্ডের অনিয়মিত ছন্দ সম্পর্কে সর্বপ্রথম সতর্ক করে তাঁর কব্জিতে থাকা অ্যাপল ওয়াচ। সেই সতর্কবার্তা পাওয়ার পরেই তিনি চলে যান কার্ডিওলজিস্টের কাছে। তারপরই জানা গেল এই ঘড়ির জাদুকরি।

Apple Watch ECG App: মরে যেতাম, ঘড়িটার জন্য বেঁচে গেলাম, হার্ট ব্লকেজ সনাক্তকারী Apple Watch-কে ক্রেডিট মহিলার
এভাবেই বহু মানুষের প্রাণ বাঁচিয়ে এসেছে জীবনদায়ী অ্যাপল ওয়াচ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 5:35 PM

Life Saving Feature: ফের এক মহিলার প্রাণ বাঁচাল Apple Watch। এ যাত্রায় প্রাণে বেঁচে যাওয়ার জন্য ক্রেডিটের পুরোটাই অ্যাপল ঘড়িকে দিলেন তিনি। ঘড়ির ECG অ্যাপটি তাঁর হার্টের সঙ্কটজনক পরিস্থিতির পূর্বাভাস দিয়েছিল, যা ওই মহিলা আগে কখনও বুঝতেও পারেননি। আর বুঝতে পারেননি বলেই তিনি কখনও ডাক্তারের কাছে যাননি। অ্যাপল ইনসাইডারের রিপোর্ট অনুযায়ী, 2018 সালে ইলেইন থম্পসন নামের ওই মহিলার খিঁচুনি রোগ ওঠে। রোগ নির্ণয় পরবর্তী শারীরিক অবস্থা কেমন থাকছে, তা জানতে তাঁকে একটি অ্যাপল ঘড়ি পরার পরামর্শ দিয়েছিলেন ইলেইনের কন্যা।

2018 সালে Apple তার Watch Series 4-এ প্রথমবারের মতো ইকোকার্ডিয়োগ্রাম বা ECG অ্যাপটি দিয়েছিল। অ্যাট্রিয়াল ফাইব্রিলেশন এবং হৃৎপিণ্ডের অনিয়মিত ছন্দের লক্ষণ সনাক্ত করতে পারে অ্যাপটি। এরকমটা হলে পরবর্তীতে হৃৎপিণ্ডে রক্ত জমাট পর্যন্ত বাঁধতে পারে। তাই ভেবে দেখুন, অ্যাপল ওয়াচ ঠিক কোন জায়গায় জীবনদায়ী যন্ত্র হিসেবে কাজে লাগতে পারে।

ইলেইন থম্পসনের ক্ষেত্রেও ঠিক সেই কাজটি করে দেখায় তাঁর কব্জিতে থাকা অ্যাপল ওয়াচ। তাঁর হৃৎপিণ্ডের অনিয়মিত ছন্দ সম্পর্কে সর্বপ্রথম সতর্ক করে ঘড়িটি। সেই সতর্কবার্তা পাওয়ার পরেই তিনি চলে যান কার্ডিওলজিস্টের কাছে। এক সপ্তাহের জন্য ইলেইনের হার্ট মনিটর করতে থাকেন ওই কার্ডিও। সেখান থেকেই জানা যায়, থম্পসনের হার্টে ব্লকেজ রয়েছে এবং ডাক্তার তাঁর হার্টে একটি পেসমেকারও বসিয়ে দেন।

এমনতর রোগের নির্ণায়ক হিসেবে কাজ করা অ্যাপল ওয়াচকে ধন্যবাদ জানিয়ে থম্পসন বলছেন, “এটা আমার জীবন বাঁচিয়েছে। আমার হাতে এরকম একটা ঘড়ি না থাকলে, আমি ডাক্তারের কাছে আসতামই না। এখন আমি সারাদিনই অ্যাপল ওয়াচ পরে থাকি।” তিনি আরও যোগ করে বললেন, “যখন বুঝলাম আমি মরেও যেতে পারি, তখন খুবই ভয় পেয়ে গিয়েছিলাম। খিঁচুনি ওঠার পর 19 সেকেন্ডের জন্য আমি অবচেতন হয়ে মাটিতে পড়েছিলাম। ওই পরিস্থিতিতে না ওঠার সম্ভাবনাও ছিল।”

কয়েক দিন আগে এরকমই আর একটি অবিশ্বাস্য কাজ করে দেখিয়েছিল অ্যাপল ওয়াচ। মার্কিন যুক্তরাষ্ট্রের এক ব্যক্তি গাড়ি নিয়ে সটান পোলে ধাক্কা দিয়েছিলেন। কিন্তু তাঁর হাতে Apple Watch 8 Series থাকার ফলে সঙ্গে-সঙ্গে সেখান থেকে অটোমেটিক্যালি জরুরি পরিষেবায় কল যায়। পাঁচ মিনিটের মধ্যে জরুরি স্বাস্থ্য পরিষেবা সেখানে এসে তাঁকে উদ্ধার করে এবং ফার্স্ট এইডের সবরকম বন্দোবস্ত করে।

ইন্ডিয়ানাপোলিসের ওই ব্যক্তির নাম নোলান অ্যাবেল। তাঁর গাড়িই সজোরে ধাক্কা মেরেছিল একটি টেলিফোন পোলে। বেপরোয়া গতিতে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলার মাশুলও গুনতে হয়েছিল তাঁকে। অ্যাবেল এতটাই ভয়ানক ভাবে আঘাতপ্রাপ্ত হয়েছিলেন যে, ফোন থেকে জরুরি পরিষেবায় কল করার ক্ষমতাও তাঁর ছিল না। আশ্চর্যজনকভাবে, ধাক্কা লাগার কয়েক সেকেন্ডের মধ্যে অ্যাবেল বুঝতে পারেন, Apple Watch 8 ব্লিঙ্ক করছে এবং একটি কণ্ঠস্বরও শোনা যাচ্ছে।

অ্যাবেল জানিয়েছেন, এত দাম দিয়ে তাঁর Apple Watch 8 Series কেনার কোনও পরিকল্পনাই ছিল না। তবে, সৌভাগ্যক্রমে দুর্ঘটনার সম্মুখীন হওয়ার ঠিক এক সপ্তাহ আগেই যে ঘড়িটি তিনি কিনেছিলেন, সে কথাও বলতেও ভোলেননি অ্যাবেল।