Apple iOS 16 Update: পুরনো আইফোন নতুন করে দেবে এই আপডেট, তাক লাগিয়ে দেওয়ার মতো গুচ্ছের বৈশিষ্ট্য, কোন কোন মডেলে আসছে?

iOS 16 Features And Compatible Devices: আইওএস ১৬-এর ঘোষণা করল Apple। কোন কোন iPhone এই অপারেটিং সিস্টেম আপডেট পেতে চলেছে, কী কী বৈশিষ্ট্য থাকছে, জেনে নিন সব তথ্য।

Apple iOS 16 Update: পুরনো আইফোন নতুন করে দেবে এই আপডেট, তাক লাগিয়ে দেওয়ার মতো গুচ্ছের বৈশিষ্ট্য, কোন কোন মডেলে আসছে?
পুরনো আইফোনের ভোল বদলে দিতে চলেছে আইওএস ১৬।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 08, 2022 | 11:43 AM

WWDC 2022 শীর্ষক ইভেন্টে iOS 16-এর ঘোষণা করল Apple। আপাতত iOS 16 আপডেট অ্যাপ ডেভেলপারদের জন্য ডেভেলপার বিটা অবস্থানে রয়েছে, যাতে তারা নিজেদের অ্যাপগুলিকে এখানে পরীক্ষা করে নিতে পারেন। পরের মাসে সাধারণ ইউজারদের জন্য iOS 16 পাবলিক বিটা উপলব্ধ হতে চলেছে। সেই সময় ব্যবহারকারীরা এই লেটেস্ট অপারেটিং সিস্টেমের নতুন বৈশিষ্ট্য চেখে দেখতে পারবেন। তবে স্টেবল অর্থাৎ iOS 16-এর ফাইনাল ভার্সন মার্কেটে আসতে আরও একটু সময় লেগে যাবে। চলতি বছরের শেষ দিকেই এই ওএস-এর চূড়ান্ত ভার্সনটি চলে আসবে। অ্যাপল-এর তরফ থেকে জানানো হয়েছে, 2022 সালের সেপ্টেম্বর থেকে অক্টোবর মাসের মধ্যে জনসাধারণের ব্যবহারের জন্য হাজির হয়ে যাবে iOS 16। ফ্রি সফ্টওয়্যার আপডেট হিসেবেই এটি উপলব্ধ হতে চলেছে। আপনার যদি একটা iPhone থাকে এবং সেই ডিভাইসটি iOS 16 আপগ্রেডেশনের জন্য উপলব্ধ কি না, তাহলে নীচের এই তালিকাটি দেখে নিন।

iOS 16 পেতে চলেছে যে সব iPhone

1) iPhone 13

2) iPhone 13 mini

3) iPhone 13 Pro

4) iPhone 13 Pro Max

5) iPhone 12

6) iPhone 12 mini

7) iPhone 12 Pro

8) iPhone 12 Pro Max

9) iPhone 11

10) iPhone 11 Pro

11) iPhone 11 Pro Max

12) iPhone Xs

13) iPhone Xs Max

14) iPhone XR

15) iPhone X

16) iPhone 8

17) iPhone 8 Plus

18) iPhone SE (2nd generation)

19) iPhone SE (3rd generation)

iOS 16-এর সেরা বৈশিষ্ট্য

iOS 16 Features

কোন কোন আইফোন iOS 16 আপডেট পেতে চলেছে, তা ইতিমধ্যেই আপনারা জেনে গিয়েছেন। কিন্তু আপনার ফোনটি এই অপারেটিং সিস্টেম আপডেট একবার পেয়ে গেলে, তাতে কী কী নতুন বৈশিষ্ট্য আপনি চাক্ষুষ করতে চলেছেন, তা কি জানেন? গুচ্ছের নতুন ফিচার্স আপনি পেতে চলেছেন। পার্সোনালাইজ়ড লক স্ক্রিন থেকে শুরু করে নোটিফিকেশনের নতুন ডিজ়াইন-সহ থাকছে একাধিক আকর্ষণীয় ফিচার্স। থাকছে লাইভ অ্যাক্টিভিটির নোটিফিকেশন, যার মাধ্যমে লাইভ ম্যাচ স্কোর, রাইড শেয়ার বা ফুড ডেলিভারির মতো একাধিক গুরুত্বপূর্ণ বিষয় আপনি রিয়্যাল টাইম ভিত্তিতে দেখে নিতে পারবেন। iOS 16-এর গুরুত্বপূর্ণ ফিচারগুলি এক নজরে দেখে নিন।

1) পার্সোনালাইজ়ড লক স্ক্রিন

Personalized Lock Screen

এই লেটেস্ট অপারেটিং সিস্টেমে অ্যাপল একটি নতুন লক স্ক্রিন ফিচার যোগ করছে, যার মাধ্যমে ইউজাররা নিজেদের প্রয়োজন অনুযায়ী লক স্ক্রিন সেট করে নিতে পারবেন। দিন ও সময়ের লুক যেমন বদলে নেওয়া যাবে, তেমনই আবার মাল্টিলেয়ার এফেক্টস-সহ আরও একাধিক বিষয় যোগ করা যাবে। উল্লেখযোগ্য বিষয়টি হল, একটি বিশেষ উইজেটও নিয়ে আসা হয়েছে, যা এক লহমায় নানাবিধ জরুরি তথ্য দিতে পারবে। ইউজাররা মাল্টিপল লক স্ক্রিন তৈরি করতে পারবেন এবং সেগুলিকে সময়ান্তরে সোয়াইপও করে নিতে পারবেন। লাইভ অ্যাক্টিভিটিও যোগ করা হচ্ছে এখানে যার সাহায্যে ওয়ার্কআউট, স্পোর্টস গেমস বা ফুড ডেলিভারি অর্ডারের রিয়্যাল টাইম স্টেটাস দেখে নেওয়া যাবে।

2) আইক্লাউড শেয়ার্ড ফটো লাইব্রেরি

iCloud Shared Photo Library

একটি নতুন আইক্লাউড শেয়ার্ড ফটো লাইব্রেরি ফিচারের সঙ্গে গ্রাহকদের পরিচয় করানো হবে এই অপারেটিং সিস্টেমে, যেখানে ইউজাররা অন্য ছয় জন ইউজারের সঙ্গে ছবি শেয়ার করে নিতে পারবেন। ইউজাররা নিজেদের ব্যক্তিগত লাইব্রেরি থেকে ছবি শেয়ার করতে পারবেন বা ক্যামেরা অ্যাপে টগল সেট করে নিতে পারবেন, যাতে অটোমেটিক্যালি আইক্লাউড শেয়ার্ড ফটো লাইব্রেরিতে ছবি পাঠানো যায়।

3) মেসেজ অ্যাপের নতুন ফিচার

New Features for Messages App

মেসেজ অ্যাপ্লিকেশনও একাধিক নতুন ফিচার যোগ করতে চলেছে অ্যাপল। iOS 16-এর মাধ্যমে ইউজাররা সদ্য বা আগে পাঠানো কোনও মেসেজে এডিট বা রিকল করে নিতে পারবেন। শুধু তাই নয়। ডিলিট করা কোনও মেসেজ আবার রিকভারও করা যেত। সেই সঙ্গেই আবার কোম্পানি মেসেজের ক্ষেত্রে শেয়ারপ্লে নামক একটি নতুন ব্যবস্থা নিয়ে আসতে চলেছে, যেখানে ইউজাররা সিনেমা বা গানের মতো সিঙ্কড কন্টেন্ট মেসেজেস অ্যাপে প্লে করতে পারবেন।

4) লাইভ টেক্সট এবং ভিজ্যুয়াল লুক আপ

Live Text and Visual Look Up

লাইভ টেক্সট ফিচারটি এবার ভিডিয়ো হিসেবেও কাজ করবে। ইউজাররা যে কোনও ভিডিয়োর যে কোনও ফ্রেমে সেটিকে পজ় করে তার লাইভ টেক্সট পড়তে পারবেন। পাশাপাশি লাইভ টেক্সট ইউজারদের জন্য দ্রুততার সঙ্গে কনভার্ট কারেন্সি, টেক্সট ট্রান্সলেট-সহ আরও একাধিক সুবিধা দিতে চলেছে। অন্য দিকে ভিজ্যুয়াল লুক আপের দিক থেকে দেখতে গেলে ইউজাররা যে কোনও ছবির সাবজেক্টে ট্যাপ ও হোল্ড করে তা অন্যান্য অ্যাপের সঙ্গে শেয়ার করতে পারবেন।

5) সিরি

iOS 16 আপডেটের সঙ্গে একাধিক নতুন ফিচার্স পেতে চলেছে সিরি। এবার এই ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টটি বিভিন্ন শর্টকাটসও রান করতে পারবে। সিরি থেকেই একটা অ্যাপ ডাউনলোড করে সেটিকে সেটআপও করে নেওয়া যাবে, তার জন্য ম্যানুয়ালি কিছুই করার প্রয়োজন হবে না।