‘জিওবুক’ আনতে চলেছে রিলায়েন্স, সাধ্যের মধ্যেই দাম থাকবে এই ল্যাপটপের

বছর তিনেক আগে অর্থাৎ ২০১৮ সালেই একবার আভাস পাওয়া গিয়েছিল যে ল্যাপটপ আনতে চলেছে রিলায়েন্স জিও। এমনকি সংস্থা সেই ব্যাপারে কাজ শুরু করেছে বলেও শোনা গিয়েছিল।

'জিওবুক' আনতে চলেছে রিলায়েন্স, সাধ্যের মধ্যেই দাম থাকবে এই ল্যাপটপের
কবে রিলায়েন্স জিওর জিওবুক লঞ্চ হতে পারে কিংবা এর দাম কত হবে, এইসব ব্যাপারে এখনও কোনও তথ্য জানা যায়নি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 06, 2021 | 2:48 PM

এ বার ল্যাপটপ লঞ্চ করতে চলেছে রিলায়েন্স জিও। সূত্রের খবর, এই ল্যাপটপের দাম ধার্য করা হবে জনসাধারণের কথা মাথায় রেখেই। মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই ‘জিওবুক’-এর দাম রাখার চেষ্টা করবে সংস্থা। জানা গিয়েছে, এই ল্যাপটপ বা জিওবুকে অ্যানড্রয়েডের এমন ভার্সান থাকবে যা জিও-র নিজস্ব অপারেটিং সিস্টেমকে সাপোর্ট করতে পারবে। এই ল্যাপটপে মধ্যে থাকবে জিও-র বিভিন্ন অ্যাপও। এর পাশাপাশি এই ল্যাপটবে ৪জি এলটিই পরিষেবাও থাকবে বলে শোনা গিয়েছে।

বছর তিনেক আগে অর্থাৎ ২০১৮ সালেই একবার আভাস পাওয়া গিয়েছিল যে ল্যাপটপ আনতে চলেছে রিলায়েন্স জিও। এমনকি সংস্থা সেই ব্যাপারে কাজ শুরু করেছে বলেও শোনা গিয়েছিল। ভারতে ইতিমধ্যেই বাজার ধরে ফেলেছে মুম্বইয়ের এই টেলিকম সংস্থা। দিনদিন বেড়েই চলেছে গ্রাহকের সংখ্যা। ইউজারদের কথা ভেবে অসংখ্য ডেটা প্ল্যানও লঞ্চ করেছে রিলায়েন্স জিও। এমনকি করোনা আবহে ওয়ার্ক ফ্রম হোমের রমরমা বেড়ে যাওয়ায় নতুন অনেক ইন্টারনেট প্ল্যান চালু করেছে এই সংস্থা।

আরও পড়ুন- অ্যানড্রয়েড নাকি অ্যাপেল, বিল গেটসের পছন্দ কী?

জিওর স্মার্টফোনও লঞ্চ হয়েছে অনেকদিন আগেই। এ বার অত্যাধুনিক উন্নত প্রযুক্তি সম্পন্ন ল্যাপটপ লঞ্চ করতে চলেছে জিও। জিও-র ফোন যেমন গ্রাহকদের কথা মাথায় রেখে ‘বাজেট ফ্রেন্ডলি’ ভাবে তৈরি করা হয়েছিল, ল্যাপটপের ক্ষেত্রেও তেমনটা হবে বলে শোনা গিয়েছে। উল্লেখ্য যে, ২০২০ সালের শুরুর দিক থেকেই করোনার থাবা গ্রাস করেছিল ভারতকে। নভেল করোনা ভাইরাসের দাপটে আমজনতার দৈনন্দিন জীবনেও এসেছে আমূল পরিবর্তন। মানুষ অনেক বেশি প্রযুক্তি এবং গ্যাজেট নির্ভর হয়েছেন গত দেড় বছরে।

কর্মসংস্থানে কাজকর্মের ধরনেও বদল এসেছে। অফিসে গিয়ে কাজ কিংবা মিটিংয়ের বদলে এখন সবই হচ্ছে চারদেওয়ালের ভিতর, নিজের বাড়িতে বসে। ফলে ভাল ইন্টারনেট কানেকশন এবং ল্যাপটপ– এই দুটো জিনসই এখন ভীষণ প্রয়োজনীয়। আর তাই ইউজারদের স্বার্থে এই দু’টি বিষয়েই নজর দিয়েছেন রিলায়েন্স জিও কর্তৃপক্ষ। এক্সডিএ ডেভেলপার্স সূত্রে খবর, চিনের ম্যানুফ্যাকচারিং সংস্থা ব্লুব্যাঙ্ক কমিউনিকেশন টেকনোলজির সঙ্গে জুটি বেঁধে জিওবুক বানাচ্ছে রিলায়েন্স। এই কোম্পানির হাত ধরেই এর আগে জিও ফোন তৈরি করেছিল সংস্থা।

এক্সডিএ ডেভেলপার্সের তরফেই জানা গিয়েছে, গতবছর অর্থাৎ ২০২০ সালের সেপ্টেম্বর মাসে জিওবুকের ডেভেলপমেন্ট শুরু হয়েছিল। অনুমান করা হচ্ছে চলতি বছরের প্রথম ভাগেই প্রাথমিক কাজকর্ম শেষ হবে। প্রোডাক্ট ভ্যালিডেশন টেস্টিং শুরু হতে পারে এপ্রিল মাসের মাঝামাঝি সময়ে। তখনই হয়তো জানা যাবে যে কেমন দেখতে হবে এই ল্যাপটপ। জানা যাবে, কী কী সুবিধা থাকবে জিওবুকে। শোনা যাচ্ছে উইন্ডোজের সাহায্যে জিওর এই জিওবুক চলবে না। সেক্ষেত্রে রিলায়েন্স নতুন কী চমক আনে সেটাই দেখার বিষয়।

 সম্ভাব্য ফিচার-

১। জিওবুকে থাকতে পারে ১৩৬৬x৭৬৮ পিক্সেল রেসোলিউশনের ডিসপ্লে। সেই সঙ্গে থাকতে পারে Qualcomm Snapdragon 665 SoC এবং Snapdragon X12 ৪জি মোডেম।

২। এই ল্যাপটপের একটি মডেলে থাকতে পারে ২জিবি LPDDR4x র‍্যাম এবং ৩২জিবি eMMC স্টোরেজ। অন্য মডেলে ৪জিবি LPDDR4x র‍্যাম এবং ৬৪জিবি eMMC 5.1 স্টোরেজ থাকার সম্ভাবনা রয়েছে।

৩। mini HDMI connector এর সঙ্গে ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ পরিষেবা থাকতে পারে রিলায়েন্স জিওর জিওবুকে। এ ছাড়াও থাকতে পারে three-axis accelerometer এবং একটি Qualcomm অডিয়ো চিপ।

৪। জিওস্টোর, জিওমিট এবং জিওপেজেস– এই জাতীয় অনেক জিও অ্যাপ ইনস্টল থাকার সম্ভাবনা রয়েছে জিওবুকে। এর পাশাপাশি মাইক্রোসফটেরও বেশ কিছু অ্যাপ যেমন মাইক্রোসফট টিম, মাইক্রোসফট এজ এবং অফিস— এইসব থাকতে পারে জিওবুকে।

যদিও কবে রিলায়েন্স জিওর জিওবুক লঞ্চ হতে পারে কিংবা এর দাম কত হবে, এইসব ব্যাপারে এখনও কোনও তথ্য জানা যায়নি। তবে অনুমান করা হচ্ছে এই বছরের শেষের দিকে হয়তো লঞ্চ হতে পারে এই জিওবুক। দামও থাকবে সাধ্যের মধ্যেই।